Whatsapp Features: হোয়াটসঅ্যাপে আসতে চলছে একগুচ্ছ নতুন ফিচার, দেখে নিন তালিকায় রয়েছে কী কী

নতুন যেসমস্ত ফিচারের কথা বলা হচ্ছে, তার মধ্যে কয়েকটি ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপের বিটা ভার্সানে লঞ্চ হয়েছে। আর বাকিগুলো আগামী কিছুদিনের মধ্যে লঞ্চ হতে চলেছে বলে শোনা গিয়েছে। 

Whatsapp Features: হোয়াটসঅ্যাপে আসতে চলছে একগুচ্ছ নতুন ফিচার, দেখে নিন তালিকায় রয়েছে কী কী
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 07, 2021 | 11:57 AM

আগামী কয়েক দিনের মধ্যে বিশ্বের জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে লঞ্চ হতে চলেছে বেশ কয়েকটি নতুন ফিচার। অ্যানড্রয়েড এবং আইওএস— দুই ভার্সানেই লঞ্চ হবে এইসব ফিচার। ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপ ট্র্যাকার ওয়েবসাইট WABetaInfo- তে এইসব আসন্ন ফিচারের বিভিন্ন স্ক্রিনশট প্রকাশিত হয়েছে। উল্লেখ্য, চলতি বছরের শুরুতেই ফেসবুকের প্রধান মার্ক জুকেরবার্গ এবং হোয়াটসঅ্যাপ চিফ উইল ক্যাথকার্ট WABetaInfo- তে জানিয়েছিলেন তিনটি নতুন ফিচার আসতে চলেছে। অন্যদিকে, নতুন যেসমস্ত ফিচারের কথা বলা হচ্ছে, তার মধ্যে কয়েকটি ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপের বিটা ভার্সানে লঞ্চ হয়েছে। আর বাকিগুলো আগামী কিছুদিনের মধ্যে লঞ্চ হতে চলেছে।

একনজরে দেখে নেওয়া যাক হোয়াটসঅ্যাপ মেসেজিং অ্যাপের আসন্ন বিভিন্ন ফিচার-

চ্যাট বাবলের নতুন ডিজাইন- হোয়াটসঅ্যাপের চ্যাট বাবল নতুন ভাবে ডিজাইন করা হয়েছে। শোনা যাচ্ছে অ্যানড্রয়েড বিটা টেস্টারদের জন্য ইতিমধ্যেই এই ফিচার উপলব্ধ হয়েছে। এই পরিবর্তনের ফলে চ্যাট বাবল আরও বড়, আরও বেশি গোলাকার এবং নতুন একটি সবুজ রঙ যুক্ত হয়েছে। লাইট এবং ডার্ক মোড— হোয়াটসঅ্যাপের দুই সেটিংসেই এই ফিচার দেখা যাবে।

মেসেজ রিঅ্যাকশন- ইনস্টাগ্রাম, ফেসবুক মেসেঞ্জার এবং টুইটারের মতো এবার মেসেজ রিঅ্যাকশন ফিচার চালু হয়েছে হোয়াটসঅ্যাপেও। অর্থাৎ হোয়াটসঅ্যাপে আসা মেসেজ পড়ে কিংবা অডিয়ো শুনে বা ভিডিয়ো দেখে ইউজারের মনোভাব এবার মেসেজ রিঅ্যাকশনের মাধ্যমে প্রকাশ করা যাবে। মেসেজের উপর ট্যাপ করে হোল্ড করলে পছন্দের রিঅ্যাকশন দিতে পারবেন ইউজাররা। গ্রুপ মেসেজের ক্ষেত্রেও কাজ করবে এই ফিচার।

পাঠানোর আগে শোনা যাবে ভয়েস মেসেজ- ইউজাররা ভয়েস মেসেজ পাঠানোর আগে একবার শুনে নিতে পারবেন। পছন্দ না হলে রেকর্ডের ভয়েস মেসেজ ডিলিট করার অপশনও থাকছে।

কনট্যাক্ট কার্ডে নতুন ডিজাইন- হোয়াটসঅ্যাপে বর্তমানে যেভাবে কনট্যাক্ট পাঠানো যায়, সেই কনট্যাক্ট কার্ডের ডিজাইনে আসতে চলেছে পরিবর্তন। WABetaInfo- তে প্রকাশ হওয়া স্ক্রিনশটের মাধ্যমে জানা গিয়েছে যে কনট্যাক্ট নামের পাশে থাকা ইনফো বাটন অপশন সরিয়ে দেওয়া হয়েছে। আর প্রোফাইল পিকচার যেখানে দেখা যায়, সেটির আকার এখন আর চৌকো নয়।

নতুন ফটো এডিটিং টুল- হোয়াটসঅ্যাপ ওয়েব অথবা ডেস্কটপ অ্যাপে নতুন ফটো এডিটিং ‘ড্রয়িং টুল’ যুক্ত হয়েছে। এই ফিচারের মাধ্যমে ছবিতে স্টিকারও যোগ করা যাবে। পাঠানোর আগে হোয়াটসঅ্যাপের ডেস্কটপ বা ওয়েব ভার্সানে ছবি কাটাও যাবে এই ড্রয়িং টুলের সাহায্যে।

পেমেন্ট শর্টকাট- হোয়াটসঅ্যাপ পেমেন্ট ক্রমশ জনপ্রিয় হয়েছে ইউজারদের মধ্যে। আর তাই নতুন পেমেন্ট শর্টকাট নিয়ে কাজ শুরু করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। শোনা যাচ্ছে, এবার চ্যাটবারে যুক্ত হতে চলেছে হোয়াটসঅ্যাপ পেমেন্ট ফিচার। WABetaInfo- র স্ক্রিনশটে দেখা গিয়েছে চ্যাটবারে ক্যামেরা এবং অ্যাটাচমেন্ট বাটনের মাঝখানে যুক্ত হয়েছে এই ফিচার।

আরও পড়ুন- Realme Pad: ভারতে আসছে রিয়েলমির প্রথম ট্যাব, কবে লঞ্চ? কী কী ফিচার থাকতে পারে