হোয়াটসঅ্যাপে চালু হচ্ছে তিনটি নতুন ফিচার, ঘোষণা মার্ক জুকারবার্গের

হোয়াটসঅ্যাপ সংস্থার সিইও উইল ক্যাথকার্ট এবং ফেসবুক চিফ মার্ক জুকারবার্গ, দু'জনেই জানিয়েছেন যে হোয়াটসঅ্যাপে নতুন তিনটি ফিচার চালু হতে চলেছে। তবে কবে থেকে এই নতুন ফিচারগুলি চালু হবে সে ব্যাপারে নির্দিষ্ট কোনও তথ্য জানাননি তাঁরা।

হোয়াটসঅ্যাপে চালু হচ্ছে তিনটি নতুন ফিচার, ঘোষণা মার্ক জুকারবার্গের
মাল্টিপল ডিভাইস, ভিউ ওয়ান্স এবং ডিস্যাপিয়ারিং মেসেজ--- এই তিনটি নতুন ফিচার চালু হবে হোয়াটসঅ্যাপে।

তিনটি নতুন ফিচার আসছে ফেসবুক অধিকৃত মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে। একথা ঘোষণা করেছেন স্বয়ং হোয়াটসঅ্যাপ সংস্থার সিইও উইল ক্যাথকার্ট এবং ফেসবুক চিফ মার্ক জুকারবার্গ। হোয়াটসঅ্যাপ সংক্রান্ত বিভিন্ন আপডেট ট্র্যাক করে WABetaInfo নামের একটি সংস্থা। এই সংস্থাকেই নতুন ফিচার লঞ্চের ব্যাপারে জানিয়েছেন হোয়াটসঅ্যাপের সিইও এবং ফেসবুক প্রধান। তবে ঠিক কবে থেকে নতুন ফিচার চালু হবে সে ব্যাপারে কিছু জানাননি তাঁরা।

কী কী নতুন ফিচার আসতে চলেছে হোয়াটসঅ্যাপে

১। একইসঙ্গে একাধিক ডিভাইসে ব্যবহার করা যাবে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। একে বলা হচ্ছে মাল্টিপল ডিভাইস সাপোর্ট। অর্থাৎ ফোন, ল্যাপটপ, ট্যাব— একসঙ্গে অনেক ডিভাইসে মেন অ্যাপস ছাড়াই হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন ইউজাররা। এখন হোয়াটসঅ্যাপ ওয়েব চালাতে গেলে ইউজারের ফোনে হোয়াটসঅ্যাপ অ্যাপ এবং হাই-স্পিডের ইন্টারনেট থাকা প্রয়োজন। তবে নতুন ফিচার চালু হলে, এইসব আর প্রয়োজন হবে না। ক্যাথকার্ট আরও জানিয়েছেন, মাল্টিপল ডিভাইস ফিচারের সাহায্যে চারটি সংযুক্ত ডিভাইসে একসঙ্গে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে। আইপ্যাডেও চালানো যাবে হোয়াটসঅ্যাপ। অন্যান্য আইওএস ডিভাসের জন্যও এই ‘মাল্টিপল ডিভাইস’ ফিচার চালু করার কথা ভাবছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

২। হোয়াটসঅ্যাপের ‘ডিস্যাপিয়ারিং মেসেজ’ ফিচার নিয়ে অনেকদিন ধরেই জল্পনা চলছে। শোনা যাচ্ছে এই ফিচারও এবার চালু হবে। গত বছরই এই ‘ডিস্যাপিয়ারিং মেসেজ’ ফিচারের কথা ঘোষণা করেছিলেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। সাতদিনের মধ্যে গ্রুপ চ্যাট বা ব্যক্তিগত মেসেজ না দেখলে, তা আপনাআপনি ডিলিট হয়ে যাবে এই ফিচারের সাহায্যে।

আরও পড়ুন- টাটা স্কাই বিঞ্জ অ্যাপ: টিভির পাশাপাশি অ্যানড্রয়েড এবং আইওএস ডিভাইসেও দেখা যাবে ওটিটি কনটেন্ট

৩। উক্ত দু’টি ফিচার ছাড়াও ‘ভিউ ওয়ান্স’ অর্থাৎ মেসেজ একবার দেখার ফিচারও খুব তাড়াতাড়ি চালু হবে হোয়াটসঅ্যাপে। তেমনটাই জানিয়েছেন উইল ক্যাথকার্ট এবং মার্ক জুকারবার্গ। এই ফিচারের সাহায্যে রেসিপিয়েন্ট ইউজার অর্থাৎ যাঁর কাছে ছবি বা ভিডিয়ো গিয়েছে, তা তিনি একবার দেখার পরই ডিলিট হয়ে যাবে। স্ন্যাপচ্যাটের ‘ইন্সট্যান্ট মেসেজ’ ফিচারের আদলে হোয়াটসঅ্যাপের এই নতুন ‘ভিউ ওয়ান্স’ ফিচার তৈরি হয়েছে।