WhatsApp Payments: ভারতীয় ইউজারদের জন্য চালু হল হোয়াটসঅ্যাপ পেমেন্ট সার্ভিস, কীভাবে ব্যবহার করবেন?

WhatsApp Payments: হোয়াটস পেমেন্ট আসলে UPI ভিত্তিক সার্ভিস। এই পরিষেবা ইউজারদের জন্য সম্পূর্ণ সুরক্ষিত বলে দাবি করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

WhatsApp Payments: ভারতীয় ইউজারদের জন্য চালু হল হোয়াটসঅ্যাপ পেমেন্ট সার্ভিস, কীভাবে ব্যবহার করবেন?
হোয়াটসঅ্যাপের মাধ্যমে টাকা পাঠানো যথেষ্ট সুরক্ষিত, জানিয়েছেন কর্তৃপক্ষ।

হোয়াটসঅ্যাপে পেমেন্ট সার্ভিস লঞ্চ হয়েছিল গত বছর অর্থাৎ ২০২০ সালের নভেম্বর মাসে। এরপর চলতি বছর অর্থাৎ ২০২১ সালের জুন মাসে এই ফিচারের রোল আউট শুরু করেছিল হোয়াটসঅ্যাপ সংস্থা। এবার সব ইউজারদের জন্য হোয়াটসঅ্যাপে চালু হয়েছে পেমেন্ট ফিচার। ফেসবুক অধিকৃত এই মেসেজিং অ্যাপের নতুন ফিচার চালু হওয়ায় খুশি ইউজাররা। ভারতের সমস্ত ইউজাররা এখন হোয়াটসঅ্যাপের এই ফিচারের পরিষেবা পাবেন। মোবাইলের ক্ষেত্রে কাউকে টাকা পাঠাতে হলে প্রথমে সেই নির্দিষ্ট ইউজারের চ্যাটবক্স খুলুন। নীচে সেখানে মেসেজ লেখা হয়ে সেখানে যে অ্যাটাচমেন্ট অর্থাৎ জেমস ক্লিপের মতো দেখতে চিহ্ন আছে, তার মধ্যে ক্লিক করলেই পেমেন্ট পাঠানোর অপশন দেখা যাবে।

হোয়াটস ইন্ডিয়া পেমেন্ট প্রাইভেসি পলিসি আসলে UPI ভিত্তিক সার্ভিস। এই পরিষেবা ইউজারদের জন্য সম্পূর্ণ সুরক্ষিত বলে দাবি করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই- এর নিয়মবিধি মেনেই এই পেমেন্ট অপশন তৈরি হয়েছে। মেসেজিং অ্যাপ কর্তৃপক্ষ আশাবাদী যে ক্রমশ হোয়াটঅ্যাপের পেমেন্ট অপশন ইউজারদের মধ্যে জনপ্রিয় হবে।

কীভাবে হোয়াটসঅ্যাপ পেমেন্ট অপশন অ্যাক্টিভেট করবেন?

হোয়াটসঅ্যাপ খোলার পর উপরে ডানদিকের কোণে যে তিনটি ডট চিহ্ন রয়েছে সেখানে ক্লিক করলে পেমেন্ট অপশন দেখা যাবে। UPI- কে সাপোর্ট করে এরকম ভারতীয় ব্যাঙ্কে ইউজারের অ্যাকাউন্ট থাকতে হবে। অ্যাকাউন্টের স্ট্যাটাস অ্যাক্টিভ থাকতে হবে। আর পেমেন্ট পাঠানোর আগে সমস্ত বিবরণ যাচাই করে নিতে হবে। যে ফোন নম্বরে হোয়াটসঅ্যাপ থাকবে সেই নম্বরই ব্যাঙ্ক অ্যাকাউন্টে সংযুক্ত করতে হবে। রেজিস্ট্রেশনের জন্য দু’ক্ষেত্রেই একই নম্বর থাকা প্রয়োজন।

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট যুক্ত করলেই টাকা পাঠানো এবং টাকা পাওয়া, দুটো কাজই করতে পারবেন ইউজাররা। পেমেন্ট টার্মস অ্যান্ড পলিসি গ্রহণ করতে হবে ইউজারদের। যেসমস্ত ব্যাঙ্ক হোয়াটসঅ্যাপ UPI- কে সাপোর্ট করে সেই ব্যাঙ্কেরই তালিকা দেখতে পাবেন ইউজাররা। সেখান থেকে পছন্দসই ব্যাঙ্ক অ্যাকাউন্ট বেছে নিতে পারবেন তাঁরা।

রইল পাঁচটি সহজ স্টেপ-

  • অ্যাকসেপ্ট পেমেন্টে ট্যাপ করুন।
  • পেমেন্ট টার্মস অ্যান্ড পলিসি পেজ- ও অ্যাকসেপ্ট অ্যান্ড কন্টিনিউ করুন।
  • এরপর ভেরিয়াই ভায়া এসএমএস অপশনে ট্যাপ করুন।
  • পরবর্তী পর্যায়ে ব্যাঙ্কের তালিকা দেখা যাবে। ইউজারের হোয়াটসঅ্যাপ মোবাইল নম্বরের সঙ্গে যেসব ব্যাঙ্ক অ্যাকাউন্ট যুক্ত সেগুলোই দেখা যাবে এই তালিকায়। সেখান থেকে একটি ব্যাঙ্ক বেছে নিতে হবে। মনে রাখবেন, এই সবক’টি ব্যাঙ্কই হোয়াটসঅ্যাপ UPI সাপোর্ট করে।
  • সবশেষে ডান অপশনে ট্যাপ করতে হবে।

আরও পড়ুন- Apple Event: কীভাবে দেখতে পাবেন অ্যাপেলের ভার্চুয়াল লঞ্চ ইভেন্ট ‘ক্যালিফোর্নিয়া স্ট্রিমিং’

আরও পড়ুন- JioBook Laptop: ভারতে দ্রুত লঞ্চ হতে পারে জিওর ল্যাপটপ ‘জিওবুক’, দেখুন সম্ভাব্য ফিচার

Click on your DTH Provider to Add TV9 Bangla