JioBook Laptop: ভারতে দ্রুত লঞ্চ হতে পারে জিওর ল্যাপটপ ‘জিওবুক’, দেখুন সম্ভাব্য ফিচার

JioBook Laptop: জনপ্রিয় টিপস্টার মুকুল শর্মা জানিয়েছেন যে, ব্যুরো অফ ইন্ডিয়া স্ট্যান্ডার্ডস (BIS) সার্টিফিকেশন ওয়েবসাইটে জিওবুকের নাম দেখা গিয়েছে।

JioBook Laptop: ভারতে দ্রুত লঞ্চ হতে পারে জিওর ল্যাপটপ 'জিওবুক', দেখুন সম্ভাব্য ফিচার
ভারতে জিওবুক ল্যাপটপ লঞ্চের নির্দিষ্ট দিনক্ষণ এখনও জানা যায়নি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 14, 2021 | 7:13 AM

ভারতে খুব তাড়াতাড়ি লঞ্চ হতে পারে জিওবুক ল্যাপটপ। কারণ সম্প্রতি ব্যুরো অফ ইন্ডিয়া স্ট্যান্ডার্ডস (BIS) ওয়েবসাইটে এই ল্যাপটপের নাম দেখা গিয়েছে। শোনা গিয়েছে, জিওর এই ল্যাপটপের আসন্ন ভ্যারিয়েন্টগুলি বিআইএস সার্টিফিকেশন ওয়েবসাইটে দেখা গিয়েছে। জিওবুকের অন্তর্বর্তী কয়েকটি ফিচার ছাড়া এই ল্যাপটপ সম্পর্কে আর বিশেষ কিছু তথ্য BIS ওয়েবসাইটে প্রকাশ হয়নি। উল্লেখ্য, এর আগের বিভিন্ন রিপোর্টে বলা হয়েছিল যে জিওবুকে থাকতে পারে ৪জি এলটিই কানেক্টিভিটি, একটি স্ন্যাপড্রাগন প্রসেসর, ৪ জিবি LPDDR4x র‍্যাম এবং ৬৪ জিবি পর্যন্ত অনবোর্ড স্টোরেজ। ভারতে জিওবুক দ্রুত লঞ্চ হতে পারে এই ইঙ্গিত পাওয়া গেলেও কবে এই ল্যাপটপ লঞ্চ হবে তার নির্দিষ্ট দিনক্ষণ এখনও প্রকাশ্যে আসেনি।

জনপ্রিয় টিপস্টার মুকুল শর্মা জানিয়েছেন যে, ব্যুরো অফ ইন্ডিয়া স্ট্যান্ডার্ডস (BIS) সার্টিফিকেশন ওয়েবসাইটে জিওবুকের নাম দেখা গিয়েছে। শোনা গিয়েছে, জিওর এই ল্যাপটপে আপাতত তিনটি ইন্টার্নাল মডেল ডেজিগনেশন NB1118QMW, NB1148QMW এবং NB1112MM রয়েছে। এর থেকে অনুমান করা হচ্ছে যে, সম্ভবত তিনটি ভিন্ন ভ্যারিয়েন্টে লঞ্চ হতে পারে জিওবুক।

একনজরে দেখে নিন জিওবুকের সম্ভাব্য বিভিন্ন ফিচার-

  • এর আগে একটি রিপোর্টে বলা হয়েছিল রিলায়েন্স জিওর ল্যাপটপ জিওবুকে থাকতে পারে একটি এইচডি ডিসপ্লে।
  • এই ল্যাপটপে একটি স্ন্যাপড্রাগন ৬৬৫ প্রসেসর থাকার সম্ভাবনা রয়েছে। তার সঙ্গে থাকতে পারে একটি স্ন্যাপড্রাগন এক্স১২ ৪জি মোডেম।
  • জিওবুক ল্যাপটপে ৪ জিবি LPDDR4x র‍্যাম এবং ৬৪ জিবি পর্যন্ত eMMC স্টোরেজ থাকতে পারে।
  • কানেক্টিভিটি অপশন হিসেবে জিওর এই ল্যাপটপে থাকতে পারে একটি মিনি HDMI কানেক্টর, ডুয়াল ব্যান্ড ওয়াই-ফাই এবং ব্লুটুথ।
  • এর পাশাপাশি এই ল্যাপটপে থাকতে পারে একটি থ্রি-অ্যাক্সিস অ্যাক্সিলেরোমিটার এবং একটি Qualcomm অডিয়ো চিপ।
  • জিওর এই ল্যাপটপ জিওবুকে আগে থেকেই ইনস্টল করা থাকতে পারে বিভিন্ন অ্যাপ। এই তালিকায় থাকতে পারে জিও স্টোর, জিও মিট এবং জিও পেজেস। এর সঙ্গে থাকতে পারে মাইক্রোসফটের বিভিন্ন অ্যাপ। যেমন- মাইক্রোসফট টিমস, মাইক্রোসফট এজ এবং অফিস— আগে থেকে ইনস্টল করা থাকতে পারে জিওবুকে।
  • জিওবুকের দাম কত হতে পারে তা এখনও জানা যায়নি। তবে শোনা গিয়েছে, বাজেটের মধ্যেই থাকবে জিওর এই ল্যাপটপের দাম। এর আগে বলা হয়েছিল যে, জিওর বার্ষিক সাধারণ সভার ২০২১ এডিশনেই সম্ভবত লঞ্চ হতে পারে জিওবুক। যদিও তা হয়নি।

আরও পড়ুন- সাবধান! আইফোন নিয়ে বাইক চালালে খারাপ হতে পারে ফোনের ক্যামেরা, জানাচ্ছে অ্যাপেল সংস্থা

আরও পড়ুন- WhatsApp Tricks: মেসেজ না লিখেই বার্তা পাঠানো যাবে হোয়াটসঅ্যাপে! কিন্তু কীভাবে?

আরও পড়ুন- Google Search Dark Mode: ডেস্কটপ ইউজারদের জন্য চালু হল গুগল সার্চ ডার্ক মোড