WhatsApp Login: অন্য কারও হাতে যেন না যায়! ফেসবুক-ইনস্টার মতোই এবার হোয়াটসঅ্যাপেও ‘লগইন’ করতে হবে

WhatsApp Security Feature: হ্যাকারদের হানা বা অন্য কেউ যাতে একজন ব্যবহারকারীর অ্যাকাউন্টের নাগাল না পেতে পারে, তার জন্য এবার লগইনের বন্দোবস্ত করতে চলেছে হোয়াটসঅ্যাপ। অতিরিক্ত সুরক্ষা ফিচার এই লগইনের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের কী সুবিধা হবে, জেনে নিন।

WhatsApp Login: অন্য কারও হাতে যেন না যায়! ফেসবুক-ইনস্টার মতোই এবার হোয়াটসঅ্যাপেও 'লগইন' করতে হবে
অতিরিক্ত সুরক্ষা স্তর: হোয়াটসঅ্যাপেও এবার লগইন করতে হবে।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Aug 07, 2022 | 9:07 PM

প্রতি মাসে একপ্রকার নিয়ম করে এখন ভারতে হোয়াটসঅ্যাপ (WhatsApp) অ্যাকাউন্ট ব্যান করা হচ্ছে। ব্যবহারকারীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে এতটাই তৎপর মেটার ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি। সেই সঙ্গে একাধিক সুরক্ষা ফিচার নিয়েও কাজ করছে হোয়াটসঅ্যাপ। একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, ফেসবুক, ইনস্টাগ্রামের মতো এবার লগইন অনুমোদনের (Login Approval) একটি বৈশিষ্ট্য যোগ করার চিন্তাভাবনা করছে মেসেজ শেয়ারিং এই অ্যাপ। একটি নতুন ডিভাইস থেকে আপনি যখনই লগইন করবেন, তখন হোয়াটসঅ্যাপের তরফ থেকে একটি নোটিফিকেশন পেয়ে যাবেন। নোটিফিকেশনের মাধ্যমেই আসলে হোয়াটসঅ্যাপ যাচাই করে নেবে যে, লগইন আপনি করেছেন কি না। এই একই ধরনের নোটিফিকেশন ইনস্টাগ্রাম বা ফেসবুকের ক্ষেত্রেও দেখা যায়, যখন আমরা নতুন ডিভাইস থেকে অ্যাক্সেস করার চেষ্টা করি।

হোয়াটসঅ্যাপ ফিচার ট্র্যাকার ডব্লুএবিটাইনফো-র তরফে বিষয়টি নজরে নিয়ে আসা হয়। হোয়াটসঅ্যাপের যাবতীয় বৈশিষ্ট্য, কোনটা রোলআউট হবে, কোনটা ডেভেলপমেন্টের পর্যায়ে রয়েছে, এই সব কিছু রিপোর্ট প্রকাশ করে ব্যবহারকারীদের জন্য নিয়ে আসে ডব্লুএবিটাইনফো। তারাই জানিয়েছে যে, ব্যবহারকারীদের সুরক্ষিত রাখতে একটি নতুন বৈশিষ্ট্য যোগ করতে চলেছে হোয়াটসঅ্যাপ, যার মাধ্যমে অন্য কেউ লগইন করলেই টের পেয়ে যাবেন ব্যবহারকারীরা।

ওই ওয়েবসাইটের তরফে বলা হচ্ছে, “অন্য কেউ যখন আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে লগইন করতে যাবে, সেই লগইন রিকোয়েস্ট আপনাকে অ্যাপ্রুভ করতে হবে। তাই, ব্যবহারকারীরা লগইন রিকোয়েস্ট অস্বীকারও করতে পারবেন, যদি কেউ তাঁদের অ্যাকাউন্টে লগইনের চেষ্টা করে শেষ পর্যন্ত ভুল ভাবে ছয়-সংখ্যার কোড শেয়ার করে। পাশাপাশি, এই বিশেষ নিরাপত্তা সংক্রান্ত সতর্কতা কিছু অন্যান্য দরকারি বিবরণও দিতে চলেছে। যেমন, সময় এবং অন্যান্য ফোনের তথ্য ইত্যাদি।”

এদিকে হোয়াটসঅ্যাপ তার গ্রুপের অ্যাডমিনদের আরও বেশি করে নিয়ন্ত্রণ-ক্ষমতা দিতে চলেছে। উদ্দেশ্যে একটাই, যাতে এর মাধ্যমে হোয়াটসঅ্যাপের অপব্যবহার না হয় এবং আখেরে ভুল তথ্য ছড়িয়ে দেওয়ার কাজটাও চিরতরে বন্ধ করা যায়। এর জন্য হোয়াটসঅ্যাপ গ্রুপের অ্যাডমিনদের আরও সতর্ক থাকতে হবে। গ্রুপে সবসময় কী চলছে, নজর রাখতে হবে সবকিছুতে।

এই খবরটিও পড়ুন

ডব্লুএবিটা ইনফো এই ব্যাপারে জানাচ্ছে, শীঘ্রই গ্রুপ অ্যাডমিনদের এমন ক্ষমতা দিতে চলেছে হোয়াটসঅ্যাপ, যার মাধ্যমে তাঁরা মনে করলে যে কোনও মেসেজ সকলের জন্য ডিলিট করতে পারবেন। আপাতত এই ক্ষমতাটি কেবল মাত্র বিটা পরীক্ষকদেরই দেওয়া হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যেই সমস্ত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা তথা গ্রুপ অ্যাডমিনরা এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারবেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla