আইওএস থেকে অ্যানড্রয়েডে পাঠানো যাবে ‘চ্যাট হিস্ট্রি’, হোয়াটসঅ্যাপে চালু হচ্ছে নতুন ফিচার

স্যামসাং গ্যালাক্সি আনপ্যাকড ইভেন্টে লঞ্চ হওয়া গ্যালাক্সি জেড ফ্লিপ ৩ এবং গ্যালাক্সি জেড ফোল্ড ৩- এই দুই ফোনে থাকবে হোয়াটসঅ্যাপের নতুন 'চ্যাট হিস্ট্রি ট্রান্সফার' ফিচার।

আইওএস থেকে অ্যানড্রয়েডে পাঠানো যাবে 'চ্যাট হিস্ট্রি', হোয়াটসঅ্যাপে চালু হচ্ছে নতুন ফিচার
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2021 | 4:41 PM

আপনি যদি আইফোন ইউজার হন এবং অ্যানড্রয়েডে স্থানান্তর হওয়ার কথা ভাবেন, তাহলে আর চিন্তা নেই। এতদিন যে বাধা ছিল, যে হোয়াটসঅ্যাপের সমস্ত ডেটার কী হবে, এবার তার সমাধান এসেছে। হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছেন যে, খুব তাড়াতাড়ি ‘চ্যাট হিস্ট্রি ট্রান্সফার’ ফিচার চালু হবে। ছবি, ভিডিয়ো, ভয়েস মেসেজ- সবই আইওএস এবং অ্যানড্রয়েড ডিভাইসের মধ্যে স্থানান্তর সম্ভব হবে। আপাতত আইওএস ডিভাইস থেকে অ্যানড্রয়েডে চ্যাট হিস্ট্রি স্থানান্তরের প্রক্রিয়া শুরু হবে বলে শোনা গিয়েছে। তবে উল্টোটা, অর্থাৎ অ্যানড্রয়েড থেকে আইওএস- এ কবে থেকে চ্যাট স্থানান্তর সম্ভব হবে তা জানা যায়নি। কিন্তু আগামী দিনে এই ফিচারও চালু হবে। এর পাশাপাশি হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ এও জানিয়েছেন যে স্যামসাংয়ের সাম্প্রতিক গ্যালাক্সি মডেলে এই ফিচার যুক্ত থাকবে।

উল্লেখ্য, ১১ অগস্ট ছিল স্যামসাং গ্যালাক্সি আনপ্যাকড ইভেন্ট। সেখানেই লঞ্চ হয়েছে গ্যালাক্সি জেড ফোল্ড ৩ এবং গ্যালাক্সি জেড ফ্লিপ ৩। এই দুই ফোনে হোয়াটসঅ্যাপের নতুন ‘চ্যাট হিস্ট্রি ট্রান্সফার’ ফিচার থাকবে বলে শোনা গিয়েছে। হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচার চালু হলে খুব সহজেই একজন ইউজার আইওএস থেকে অ্যানড্রয়েডে স্থানান্তরের সিদ্ধান্ত নিতে পারবেন। গুরুত্বপূর্ণ নথি যা আইওএস ডিভাইসের হোয়াটসঅ্যাপে রয়েছে, সেটা কীভাবে নতুন অ্যানড্রয়েড ফোনে পাওয়া যাবে, তা নিয়ে চিন্তা করতে হবে না ওই ইউজারকে। ভয়েস নোট, কনভারসেশন, ফটো- সবকিছুই স্থানান্তর করা সম্ভব হোয়াটসঅ্যাপের এই ‘চ্যাট হিস্ট্রি ট্রান্সফার’ ফিচারের সাহায্যে। অর্থাৎ ইউজার নিজের পছন্দমতো ডিভাইস (আইওএস বা অ্যানড্রয়েড) যাই বেছে নিন না কেন, তাঁর গুরুত্বপূর্ণ হোয়াটসঅ্যাপ নথি সিম ছাড়াই সুরক্ষিত ভাবে স্থানান্তর সম্ভব।

অন্যদিকে, হোয়াটসঅ্যাপের ওয়েব এবং ডেস্কটপ ভার্সানে চালু হয়েছে ফটো এডিটিং টুলস। অ্যানড্রয়েড এবং আইওএস ভার্সানে ফোনের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপে এতদিন যেভাবে ইউজাররা ছবি ক্রপ করা অর্থাৎ কাটা কিংবা ইমোজি, স্টিকার বা টেকস্ট বসানোর কাজ করতে পারতেন, এবার থেকে সেই একই কাজ করতে পারবেন ওয়েব এবং ডেস্কটপ ভার্সানেও। একদম লেটেস্ট ভার্সানের হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে ওয়েব ব্রাউজার আর হোয়াটসঅ্যাপের ডেস্কটপ অ্যাপে ফটো এডিটিং টুল বা ‘ড্রয়িং টুল’ ব্যবহার সম্ভব। এছাড়াও সম্প্রতি হোয়াটসঅ্যাপে ‘ভিউ ওয়ান্স’ এবং ‘আর্কাইভ চ্যাট’ এই দু’টি ফিচারও যুক্ত হয়েছে।

‘ভিউ ওয়ান্স’ ফিচারে একজন ইউজারের পাঠানো ছবি ভিডিয়ো অন্য ইউজার (এক্ষেত্রে রেসিপিয়েন্ট) একবার দেখার পরই ডিলিট হয়ে যাবে। রেসিপিয়েন্ট যদি সাতদিন পর্যন্ত মেসেজ না দেখেন, তাহলে আপনাআপনিই তা মুছে যাবে। অন্যদিকে, ‘আর্কাইভ চ্যাট’ ফিচারের সাহায্যে হোয়াটসঅ্যাপের গুরুত্বপূর্ণ মেসেজ যাতে অন্যান্য মেসেজের ভিড়ে হারিয়ে না যায় এবং ব্যক্তিগত মেসেজ যাতে সর্বসমক্ষে না থাকে, সেজন্য আলাদা করে আর্কাইভ করে রাখা যাবে। একমাত্র আর্কাইভে গেলেই এইসব মেসেজ দেখা যাবে। এমনিতে প্রাইমারি চ্যাটবক্সে এইসব আর্কাইভ হওয়া হোয়াটসঅ্যাপ মেসেজ হাইড থাকবে।

আরও পড়ুন- WhatsApp Web: হোয়াটসঅ্যাপের ওয়েব এবং ডেস্কটপ ভার্সানে যুক্ত হয়েছে ‘ড্রয়িং টুল’, কীভাবে ব্যবহার করবেন?