WhatsApp Web: হোয়াটসঅ্যাপের ওয়েব এবং ডেস্কটপ ভার্সানে যুক্ত হয়েছে ‘ড্রয়িং টুল’, কীভাবে ব্যবহার করবেন?

আপাতত হোয়াটসঅ্যাপের ওয়েব বা ডেস্কটপ ভার্সানে একটি চ্যাটবক্সে কোনও ছবি আপলোড করলেই উপরের দিকে ছবি এডিট করার জন্য বিভিন্ন এডিটিং টুলের চিহ্ন দেখা যাচ্ছে।

WhatsApp Web: হোয়াটসঅ্যাপের ওয়েব এবং ডেস্কটপ ভার্সানে যুক্ত হয়েছে 'ড্রয়িং টুল', কীভাবে ব্যবহার করবেন?
এই টুলের সাহায্যে ফটো এডিটিং করা সম্ভব।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 11, 2021 | 10:02 PM

হোয়াটসঅ্যাপের ওয়েব এবং ডেস্কটপ ভার্সানে চালু হয়েছে ফটো এডিটিং টুলস। অ্যানড্রয়েড এবং আইওএস ভার্সানে ফোনের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপে এতদিন যেভাবে ইউজাররা ছবি ক্রপ করা অর্থাৎ কাটা কিংবা ইমোজি, স্টিকার বা টেকস্ট বসানোর কাজ করতে পারতেন, এবার থেকে সেই একই কাজ করতে পারবেন ওয়েব এবং ডেস্কটপেও। কেবলমাত্র ফোনের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপে ছবিতে ফিল্টারও যোগ করা যায়। এই ফিচার হোয়াটসঅ্যাপের ডেস্কটপ বা ওয়েব ভার্সানে চালু হয়নি। তাই ছবি সাদা-কালো অর্থাৎ ব্ল্যাক অ্যান্ড হোয়াইট করা কিংবা অন্যান্য ফিল্টার লাগানোর কাজ করা যাবে না।

এর পাশাপাশি হোয়াটসঅ্যাপের ওয়েব এবং ডেস্কটপ ভার্সানে ভিডিয়ো ট্রিম করা অর্থাৎ কাটা বা এডিট করার কাজও করতে পারবেন না ইউজাররা। ভিডিয়ো এডিটিংয়ের অপশন কেবলমাত্র ফোনের হোয়াটসঅ্যাপেই করা সম্ভব। একদম লেটেস্ট ভার্সানের হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে ওয়েব ব্রাউজার আর হোয়াটসঅ্যাপের ডেস্কটপ অ্যাপে ফটো এডিটিং টুল বা ‘ড্রয়িং টুল’ ব্যবহার সম্ভব। WhatsApp beta version 2.21.16.10- এই ভার্সানে গত এপ্রিল মাসে নতুন ইমোজিও যুক্ত করা হয়েছিল।

আপাতত হোয়াটসঅ্যাপের ওয়েব বা ডেস্কটপ ভার্সানে একটি চ্যাটবক্সে কোনও ছবি আপলোড করলেই উপরের দিকে ছবি এডিট করার জন্য বিভিন্ন এডিটিং টুলের চিহ্ন দেখা যাচ্ছে। এই জায়গায় একটি ক্রপিং টুল রয়েছে যা আনডু-শর্টকাট কি হিসেবেও ব্যবহার করা যায়। সম্প্রতিই হোয়াটসঅ্যাপে ‘ভিউ ওয়ান্স’ এবং ‘আর্কাইভ চ্যাট’ এই দু’টি ফিচারও যুক্ত হয়েছে। তার সপ্তাহ দুয়েকের মধ্যেই এই ফটো এডিটিং টুল বা ‘ড্রয়িং টুল’- নতুন ফিচার যুক্ত করেছেন হোয়াটসঅ্যাপ। নতুন এই টুলের সাহায্যে হোয়াটসঅ্যাপের ডেস্কটপ এবং ওয়েব ভার্সানে ছবি কেটে সাইজ করার সঙ্গে সঙ্গে ইমোজি বসানো, স্টিকার বসানো, টেক্সট বসানো, কালার বা রঙ করা- এইসব কাজ করতে পারবেন ইউজাররা।

আরও পড়ুন- WhatsApp New Feature 2021 : এবার হোয়াটসঅ্যাপে কাউকে মেসেজ পাঠাতে টাইপ করতে হবে না