Asteroid Striking Earth: এই সালের ‘ভ্যালেন্টাইনস ডে’তে কি ধ্বংস হয়ে যাবে পৃথিবী?

2023 DW Asteroid: সম্প্রতি আবিষ্কৃত একটি গ্রহাণুকে দীর্ঘদিন ধরে পর্যবেক্ষণ করছে মার্কিন মহাকাশ সংস্থাটি। আর তাদের নতুন গবেষণায় উঠে এসেছে আরও এক চাঞ্চল্যকর তথ্য।

Asteroid Striking Earth: এই সালের 'ভ্যালেন্টাইনস ডে'তে কি ধ্বংস হয়ে যাবে পৃথিবী?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2023 | 11:30 AM

NASA News: পৃথিবীর গ্রহ উপগ্রহ নিয়ে একের পর এক গবেষণা করে চলেছেন মার্কিন মহাকাশ সংস্থা নাসা (NASA)। সম্প্রতি আবিষ্কৃত একটি গ্রহাণুকে দীর্ঘদিন ধরে পর্যবেক্ষণ করছে মার্কিন মহাকাশ সংস্থাটি। আর তাদের নতুন গবেষণায় উঠে এসেছে আরও এক চাঞ্চল্যকর তথ্য। এই গ্রহাণুটি 2046 সালে পৃথিবীতে (Earth) আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে নাসার মতে, এর সংঘর্ষের সম্ভাবনা অনেকটাই কম। নাসা জানিয়েছে, 2046 সালের 14 ফেব্রয়ারি (14 February) এই গ্রহাণুটি পৃথিবীতে আছড়ে পড়বে। যদিও সবটাই নির্ভর করবে গ্রহাণুর গতিবিধির ওপর। যদি গ্রহাণুটি পৃথিবীর সামান্য় দূর থেকে বেরিয়ে যায় সেক্ষেত্রে রক্ষা পেতে পারে। নয়তো ভালবাসার দিনটি বেশ চিন্তায় কাটবে সবার।

ইউরোপিয়ান স্পেস এজেন্সি (European Space Agency)-র তরফে জানা গিয়েছে, 2023 ডিডব্লিউ (2023 DW) নামক ওই গ্রহাণুটির সন্ধান গত 26 ফেব্রুয়ারি প্রথম পাওয়া যায়। এখন সংস্থাটি এই গ্রহাণুটিকে রিস্ক লিস্ট-এর জায়গায় রেখেছে। এ গ্রহাণুটির পৃথিবীতে আঘাত হানার সম্ভাবনা 607 ভাগের এক ভাগ। তবে 2046 সালের ‘ভ্যালেন্টাইনস ডে’তেই ঘটতে পারে এই ভয়ানক কাণ্ড। NASA আরও জানিয়েছে, এই গ্রহাণুটির আকার একটি অলিম্পিক সুইমিং পুলের আকারের সমান। এই গ্রহাণুটি 160 ফুট। এটি সূর্যের চারপাশে একবার প্রদক্ষিণ সম্পূর্ণ করতে 271 দিন সময় নেয়।

CNN-এর মতে, প্রথমে একটি গ্রহাণু আবিষ্কৃত হওয়ার পরই সেটিকে প্রাথমিকভাবে বিপজ্জনক বলে মনে করা হয়। তবে গ্রহাণুটির আরও বিশ্লেষণ করার পরই বিপদের সম্ভাবনা কমে যায়। বর্তমানে NASA-র তালিকায় 1448টি গ্রহাণু রয়েছে এবং 2023 DW এর ঝুঁকি সবচেয়ে বেশি। এই গ্রহাণুটি আগামী দুই দশক পৃথিবীর দিকে আসবে না।

NASA-র টুইট অনুসারে, 2047 থেকে 2054 সালের মধ্যে আরও 9টি গ্রহাণু পৃথিবীর কাছাকাছি আসবে। এই গ্রহাণুটি প্রতি সেকেন্ডে 25 কিলোমিটার বেগে ঘুরছে এবং বর্তমানে এটি পৃথিবী থেকে 18 মিলিয়ন কিলোমিটার দূরে রয়েছে। এটি 14 ফেব্রুয়ারি 2046-এ পৃথিবী থেকে প্রায় 11 লক্ষ মাইল দূর দিয়ে চলে যাবে। মহাজাগতিক হিসাবে এই দূরত্ব অনেকটাই কম। নাসা আরও জানিয়েছে, সম্প্রতি তারা যে Dart (Double Asteroid Redirection Test) মিশনটি নিয়ে পরীক্ষা করছিল, সেটি সফল হয়েছে।