চিনের মঙ্গল অভিযান: লাল গ্রহের ছবি প্রকাশ করল স্পেসক্র্যাফট Tianwen-1

মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশের ৩৩০ থেকে ৩৫০ কিলোমিটার ওপর থেকে লেন্সবন্দি করা হয়েছে এই ছবি।

চিনের মঙ্গল অভিযান: লাল গ্রহের ছবি প্রকাশ করল স্পেসক্র্যাফট Tianwen-1
মঙ্গল গ্রহের বেশ কিছু ল্যান্ডফর্ম যেমন- ছোট গর্ত (যা আগ্নেয়গিরির মুখও হতে পারে আবার নাও পারে), মাউন্টেন রিজ অর্থাৎ পাহাড় বা পর্বত শ্রেণি, ছোট টিলা জাতীয় জিনিস, বেশ কিছু ডিউনস (মালভূমিতে যে ধরণের বালুকাময় টিলা বা বালিয়াড়ি থাকে সেই জাতীয় জিনিস) স্পষ্ট ভাবে বোঝা গিয়েছে।
Follow Us:
| Updated on: Mar 04, 2021 | 10:58 PM

চিনের ন্যাশনাল স্পেস এজেন্সি (চিএনএসএ) বৃহস্পতিবার মঙ্গল গ্রহের হাই-রেসোলিউশন বেশ কিছু ছবি প্রকাশ করেছে। আপাতত চিনের ন্যাশনাল স্পেস এজেন্সি লাল গ্রহে অভিযান চালাচ্ছে। আর তার জেরেই মঙ্গল গ্রহের একটি সাদা-কালো এবং একটি রঙিন ছবি প্রকাশ্যে এসেছে। চিনের স্পেসক্র্যাফট থেকে তোলা হয়েছে ওই সাদা-কালো বা মোনোক্রোম্যাটিক ছবি। চিনের এই স্পেসক্র্যাফটের নাম তিয়ানওয়েন-১। মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশের ৩৩০ থেকে ৩৫০ কিলোমিটার ওপর থেকে লেন্সবন্দি করা হয়েছে এই ছবি।

আরও পড়ুন- মহাকাশে খুলছে হোটেল! যেতে পারবেন আপনিও, খরচ কত? পাবেন কী কী সুবিধা

কী কী দেখা গিয়েছে এই ছবিতে-

মঙ্গল গ্রহের বেশ কিছু ল্যান্ডফর্ম যেমন- ছোট গর্ত (যা আগ্নেয়গিরির মুখও হতে পারে আবার নাও পারে), মাউন্টেন রিজ অর্থাৎ পাহাড় বা পর্বত শ্রেণি, ছোট টিলা জাতীয় জিনিস, বেশ কিছু ডিউনস (মালভূমিতে যে ধরণের বালুকাময় টিলা বা বালিয়াড়ি থাকে সেই জাতীয় জিনিস) স্পষ্ট ভাবে বোঝা গিয়েছে। ওই ছবিতে যেসব গর্ত দেখা গিয়েছে তার মধ্যে যেটি সবচেয়ে বড় তার ব্যাস বা ডায়ামিটার ৬২০ মিটারের কাছাকাছি। Xinhua নিউ এজেন্সি তাদের প্রতিবেদনে চিনের ন্যাশনাল স্পেস এজেন্সির উল্লেখ করে এইসব তথ্য প্রকাশ করেছে।

মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশের রঙিন ছবি।

চিন ২০২০ সালের ২৩ জুলাই Tianwen-1 লঞ্চ করেছিল। মঙ্গল অভিযানে যাওয়া এই স্পেসক্র্যাফটে রয়েছে এক অরবিটার, একটি ল্যান্ডার এবং একটি রোভার। লাল গ্রহের পার্কিং অরবিটে এই স্পেসক্র্যাফট প্রবেশ করেছে ২৪ ফেব্রুয়ারি। ২২৪ দিন টানা যাত্রা করেছে এই স্পেসক্র্যাফট। মোট যাত্রাপথের দৈর্ঘ্য ৪৭৫ মিলিয়ন কিলোমিটার। সিএনএসএ সূত্রে জানা গিয়েছে, পৃথিবী থেকে এখন ২১২ মিলিয়ন কিলোমিটার দূরে রয়েছে এই স্পেসক্র্যাফট।

লাল গ্রহের উপরে থাকা প্রি-সেট পার্কিং অরবিটে এই স্পেসক্র্যাফট প্রবেশ করেছে ২৪ ফেব্রুয়ারি। ল্যান্ডিং ক্যাপসুল রিলিজ করার আগে ওই অরবিটে প্রায় তিনমাস ঘুরবে চিনের স্পেসক্র্যাফট Tianwen 1। এই স্পেসক্র্যাফটের মূল লক্ষ্য মে কিংবা জুন মাসের মধ্যে মঙ্গল গ্রহের দক্ষিণ ভাগে রোভারকে সফলভাবে ল্যান্ড করানো। মঙ্গল গ্রহের Utopia Planitia এলাকায় রোভার ল্যান্ড করানোর চেষ্টায় রয়েছে চিনের স্পেসক্র্যাফট Tianwen 1।

রোভারের বৈশিষ্ট্য-

১। এর ওজন ২৪০ কিলোগ্রাম।

২। এই রোভারে রয়েছে ৬টি চাকা এবং ৪টি সোলার প্যানেল।

৩। মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশে ঘণ্টায় ২০০ মিটার যাত্রা করার ক্ষমতা রয়েছে এই রোভারের।

৪। এই রোভারের মধ্যে রয়েছে ৬টি সায়েন্টিফিক ইন্সট্রুমেন্ট।