Colorado River: বিশ্ব উষ্ণায়নের জের, আমেরিকার 4 কোটি মানুষের ঘুম কেড়েছে শুকিয়ে যাওয়া কলোরাডো নদী

Climate Change: আমেরিকার কলোরাডো নদী প্রায় 2330 কিলোমিটার দীর্ঘ। এটি দীর্ঘদিন ধরে আমেরিকার সাতটি রাজ্য এবং মেক্সিকোর দুটি রাজ্যে ক্রমাগত জল সরবরাহ করেছে। কিন্তু যুক্তরাষ্ট্রের সাতটি রাজ্য এখন এর জলের জন্য নিজেদের মধ্যে লড়াই চালাচ্ছে।

Colorado River: বিশ্ব উষ্ণায়নের জের, আমেরিকার 4 কোটি মানুষের ঘুম কেড়েছে শুকিয়ে যাওয়া কলোরাডো নদী
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 1:13 PM

Colorado River of America: আমেরিকার কলোরাডো নদী (Colorado River) প্রায় 2330 কিলোমিটার দীর্ঘ। এটি দীর্ঘদিন ধরে আমেরিকার (America) সাতটি রাজ্য এবং মেক্সিকোর দুটি রাজ্যে ক্রমাগত জল সরবরাহ করেছে। কিন্তু যুক্তরাষ্ট্রের সাতটি রাজ্য এখন এর জলের জন্য নিজেদের মধ্যে লড়াই চালাচ্ছে। কারণ এই নদী দিনের পর দিন শুকিয়ে যাচ্ছে এবং খরা নেমে আসছে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, জলবায়ু পরিবর্তন (Climate Change) ও বৈশ্বিক উষ্ণতার (Global Warming) কারণে জলের পরিমান কমছে। 1200 বছরে প্রথমবার এত বড় একটি খরার সম্মুখীন হতে হচ্ছে আমেরিকার সাতটি রাজ্য এবং মেক্সিকোর দুটি রাজ্যকে। এই সাতটি রাজ্য হল ক্যালিফোর্নিয়া, অ্যারিজোনা, কলোরাডো, নেভাদা, নিউ মেক্সিকো, উটাহ এবং ওয়াইমিং।

Colorado River of America

মার্কিন সরকার বলেছে, “কলোরাডো নদীটি মার্কিন যুক্তরাষ্ট্রের সাতটি রাজ্যের চার কোটি মানুষের জন্য পানীয় জল সরবরাহ করত। কিন্তু এখন এই সাত রাজ্যে জলের সংকট দেখা দিয়েছে। এনভায়রনমেন্টাল ডিফেন্স ফান্ডের বিশ্লেষক কেভিন মোরান বলেন, সাতটি রাজ্যের মধ্যে ছয়টি কলোরাডো নদীর ব-দ্বীপ অঞ্চলে পড়ে। গত 20 বছর ধরে এখানে ক্রমাগত খরা চলছে। জলবায়ু পরিবর্তনের কারণে এসব ঘটছে। এই ছয় রাজ্যকে নদী থেকে নেওয়া জলের ব্যবহার কমাতে হবে। 100 বছর আগে এই রাজ্যগুলির মধ্যে একটি চুক্তি হয়েছিল। তা হল এই রাজ্যগুলি প্রতি বছর নদী থেকে 20 মিলিয়ন একর-ফুট জল ব্যবহার করবে। গত দুই দশকে নদীর জল গড়ে 12.5 মিলিয়ন (1.25 কোটি) একর-ফুট কমেছে। সেই কারণেই এই রাজ্যগুলিতে জলের ঘাটতি রয়েছে। এই মুহূর্তে জল সরবরাহ কমিয়ে দেওয়াই একমাত্র বড় পদক্ষেপ। এই সমস্ত রাজ্যগুলির জন্য বর্তমানে এটি করা বিশেষ প্রয়োজন। নাহলে বিরাট সংকট দেখা দেবে আগামী দিনে।”

কিন্তু ক্যালিফোর্নিয়ার প্রশাসন জানিয়েছে, “আমরা জল সরবরাহ কমাতে পারব না। কারণ জল প্রতিটি মানুষের সাংবিধানিক অধিকার। সেই অধিকারে আমরা হস্তক্ষেপ করতে পারি না। জলের এই সমস্যার সমাধান আমাদের অন্য়ভাবে করতে হবে।”

2022-এর ডিসেম্বরে সাতবার প্রচণ্ড বৃষ্টির শিকার হয়েছে ক্যালিফোর্নিয়া। তবে শুধুমাত্র কিছু এলাকায়। খুব সামান্য বৃষ্টির জল কলোরাডো নদী উপত্যকায় পৌঁছেছে। নাহলে জলের স্তর ঠিক থাকতে পারত। 2022-এ নেচার জার্নালে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল, যেখানে বলা হয়েছিল যে উত্তর আমেরিকার দক্ষিণ-পশ্চিম অঞ্চলে টানা 22 বছর ধরে খরা চলছে। যা গত 1200 বছরে প্রথমবারের মতো ঘটেছে।