Computer Chip: মধু থেকে তৈরি হচ্ছে কম্পিউটার চিপ! বিস্ময়কর আবিষ্কার বিজ্ঞানীদের

Computer Chip From Honey: বিজ্ঞানীরা অনেকদিন ধরেই বায়োডিগ্রেডেবল এবং রিনিউএবেল জিনিস খুঁজছিলেন চিপ তৈরির জন্য। এক্ষেত্রে তিবি মধুকেই সবচেয়ে যোগ্য হিসেবে খুঁজে পেয়েছেন। 

Computer Chip: মধু থেকে তৈরি হচ্ছে কম্পিউটার চিপ! বিস্ময়কর আবিষ্কার বিজ্ঞানীদের
মধু থেকে তৈরি হচ্ছে কম্পিউটার চিপ।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 13, 2022 | 9:12 PM

স্থিতিশীল এবং পরিবেশবান্ধব বিষয়বস্তুর দিকেই ঝুঁকছেন বিজ্ঞানীরা। আর তাই এবার মধু (Honey) থেকে কম্পিউটার চিপ (Computer Chip) তৈরি করতে চাইছেন তাঁরা। সম্প্রতি এমনটাই জানিয়েছেন বৈজ্ঞানিকরা যে এবার নাকি মধু থেকে তৈরি হবে কম্পিউটার চিপ। কিছুদিন আগেই প্রকাশিত হয়েছে একটি গবেষণাপত্রে ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির ইঞ্জিনিয়াররা এই ‘গেম চেঞ্জিং’ টেকনোলজির কথা বলেছেন। তাঁরা জানিয়েছেন, মধুর সাআহয্যে তৈরি হতে পারে একটি memristor। এটি এমন একটি জিনিস যা অনেকটা ট্রানসিসটরের মতো। এর সাহায্যে শুরুমাত্র ডেটা প্রসেস হয় তাই নয়, মেমোরিতে ডেটা স্টোরেজও হয়। ওয়াশিংটন স্কুল অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কমিউটার সায়েন্সের অধ্যাপক ফেং ঝাও জানিয়েছেন যে মধু থেকে যে কম্পিউটার চিপ তৈরি হবে তা আসলে একটি ছোট্ট ডিভাইস। তবে আকার আয়তনে এই ডিভাইস ছোট্ট হলেও হিউম্যান নিউরোনের সঙ্গে কার্যকারিতায় অনেক মিল রয়েছে তার।

ওই বিজ্ঞানী আরও জানিয়েছেন যে যদি মধু থেকে তৈরি memristor মিলিয়ন বা বিলিয়ন পরিমাণে একত্রিত করা যায় তাহলে এগুলি একটি নিউরোমরফিক সিস্টেম তৈরি করবে। আর এই সিস্টেম অনেকতাই মানুষের মস্তিষ্কের মতো কাজ করবে। ট্র‍্যাডিশনাল কম্পিউটারের থেকে এই নিউরোমরফিক সিস্টেম অনেক দ্রুত গতিতে কাজ করবে এবং সেই সঙ্গে অনেক কম পাওয়ার বা শক্তি খরচ হবে। প্রসঙ্গত উল্লেখ্য, এই নিউরোমরফিক সিস্টেমকে ভবিষ্যতের কম্পিউটার বলা হচ্ছে।

কীভাবে তৈরি হবে memristor?

ফেং ঝাও এবং এই গবেষণাপত্রের ফার্স্ট অথার ব্র্যান্ডন সুএওকা এই memristor তৈরি করছেন। মধু প্রসেসিং করে একটি সলিড আকার দিচ্ছেন তাঁরা। এরপর সেই কঠিন অবয়বকে দুটো ধাতব ইলেকট্রোডসের মাঝামাঝি স্যান্ডউইচিং করা হচ্ছে অর্থাৎ চাপ দিয়ে রাখা হচ্ছে। এর গঠন হচ্ছে human synapse- এর মতো। হাই সুইচিং অন এবং অফ স্পিডে ১০০ এবং ৫০০ ন্যানো সেকেন্ডসের পরিপ্রেক্ষিতে এর পরীক্ষা নিরীক্ষা চলেছে। memristor- রা স্পাইক-টাইমিং ডিপেন্ডেন্ট প্লাস্টিকসিটি এবং স্পাইক-রেট ডিপেনডেন্ট প্লাস্টিসিটি নামে পরিচিত synapse ফাংশনগুলিকে অনুকরণ করেছে, যা মানুষের মস্তিষ্কে শেখার প্রক্রিয়া এবং নিউরোনে নতুন তথ্য ধরে রাখার জন্য কাজে লাগে।

memristor- এগুলি আকারে কত ছোট?

মধু থেকে তৈরি memristor গুলো একটি মাইক্রো স্কেলে তৈরি হয়েছে। মানুষের চুলের মতো সাইজ হতে পারে এই memristor- এর। বর্তমানে বিজ্ঞানীরা ন্যানোস্কেলে এই memristor তৈরির পরিকল্পনায় রয়েছেন। সেক্ষেত্রে মানুষের চুলের ১/১০০০ হবে memristor- এর সাইজ। এরপর লাখ লাখ বা কোটি কোটি memristor একত্রিত হলে একটি পূর্ণ নিউরোমরফিক কম্পিউটিং সিস্টেম তৈরি হবে। অধ্যাপক ঝাও বায়োডিগ্রেডেবল এবং রিনিউএবেল জিনিস খুঁজছিলেন চিপ তৈরির জন্য। এক্ষেত্রে তিবি মধুকেই সবচেয়ে যোগ্য হিসেবে খুঁজে পেয়েছেন।

আরও পড়ুন- Neptune: নেপচুনে বিস্ময়কর পারদ পতন, ক্রমশ ঠাণ্ডা হচ্ছে এই গ্রহ, চিন্তায় বিজ্ঞানীরা