Rover Perseverance: বিশ্রাম প্রয়োজন নাসার মার্স রোভারের, মঙ্গলগ্রহেই ছুটি কাটাতে যাচ্ছে পারসিভের‍্যান্স

তবে একটি নির্দিষ্ট সময়ের জন্যই ছুটিতে যাবে রোভার। আর সেই নির্দিষ্ট সময় বেছে নেওয়ার পিছনেও রয়েছে একটি যুক্তিযুক্ত কারণ।

Rover Perseverance: বিশ্রাম প্রয়োজন নাসার মার্স রোভারের, মঙ্গলগ্রহেই ছুটি কাটাতে যাচ্ছে পারসিভের‍্যান্স
মঙ্গলগ্রহে নাসার রোভার পারসিভের‍্যান্স।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2021 | 10:24 PM

ছুটিতে যাচ্ছে নাসার মার্স রোভার পারসিভের‍্যান্স। কয়েক সপ্তাহ আগেই সফলভাবে মঙ্গলগ্রহের পৃষ্ঠদেশ থেকে রক স্যাম্পল সংগ্রহ করেছিল এই রোভার। এবার কয়েকদিনের জন্য ছুটি কাটাবে লালগ্রহে থাকা নাসার পাঠানো এই যন্ত্র। সর্বোপরি অবতরণের পর থেকে নাগাড়ে কাজ করে যাচ্ছে রোভার পারসিভের‍্যান্স। আর তাই এবার তার কয়েকদিনের জন্য ছুটি প্রয়োজন। তাই আগামী কয়েকদিন বিজ্ঞানভিত্তিক কাজকর্ম থেকে দূরে থাকবে এই যন্ত্র।

তবে একটি নির্দিষ্ট সময়ের জন্যই ছুটিতে যাবে রোভার। আর সেই নির্দিষ্ট সময় বেছে নেওয়ার পিছনেও রয়েছে একটি যুক্তিযুক্ত কারণ। আপাতত সোলার কংজাংশনের জন্য অপেক্ষা করছে রোভার পারসিভের‍্যান্স। কারণ এই বিশেষ পর্যায়ে মঙ্গলগ্রহ এবং পৃথিবীর মধ্যবর্তী স্থানে অবস্থা করবে সূর্য। ফলে উক্ত দুই গ্রহের মধ্যে যেসমস্ত সংযোগকারী সিগন্যাল চলাচল করছিল, সেগুলো বাধা পাবে। ফলে দুই গ্রহের মধ্যবর্তী সংযোগ ছিন্ন হবে। তাই এই বিশেষ পর্যায়কে ছুটি কাটানোর আদর্শ সময় হিসেবে বেছে নিয়েছে রোভার পারসিভের‍্যান্স।

টুইটারে টুইট করে রোভার পারসিভের‍্যান্সের অফিশিয়াল হ্যান্ডেল থেকে জানানো হয়েছে যে পুনরায় পর্যবেক্ষণের কাজে ফিরবে রোভার। তবে আপাতত বিশ্রাম প্রয়োজন। আর সেই জন্যই আদর্শ পার্কিং স্পট খুঁজছে রোভার। সেই সঙ্গে রোভার এও জানিয়েছেন যে লালগ্রহে পারসিভের‍্যান্সের পার্কিংয়ের জন্য অনেক পার্কিন স্পট রয়েছে। তার মধ্যে থেকেই সবচেয়ে ভাল জায়গাটি খুঁজে নিতে চলেছে রোভার পারসিভের‍্যান্স।

প্রসঙ্গত উল্লেখ্য, প্রথমবার মঙ্গলগ্রহ থেকে পাথুরে নমুনা সংগ্রহের ক্ষেত্রে অসফল হয়েছিল রোভার পারসিভের‍্যান্স। তবে বিজ্ঞানীদের আশা ছিল যে, প্রথম অভিযানে অসফল হলেও, দ্বিতীয় চেষ্টায় ঠিকই সফল হবে রোভার। আর হয়েওছিল ঠিক তাই-ই। জানা গিয়েছে, একটি ব্রিফকেসের সাইজের পাথরে ড্রিল বা খনন কাজ করেছিল নাসার মার্স রোভার পারসিভের‍্যান্স। প্রায় আধ মাইল লম্বা ridgeline- এ ছিল অনেক বোল্ডার এবং রক আউটক্রপস। রোভার পারিসিভের‍্যান্স একটি rotary-percussive drill- এর সাহায্যে সাত ফুট লম্বা রোবোটিক আর্মের মাধ্যমে ওই পাথরের মধ্যে থেকে রক স্যাম্পেল সংগ্রহ করেছিল।

উল্লেখ্য, গত ৬ অগস্ট প্রথমবার লাল গ্রহের পৃষ্ঠদেশ থেকে নমুনা সংগ্রহের তোড়জোড় করেছিল রোভার পারসিভের‍্যান্স। প্রথম চেষ্টায় Citadelle নামের একটি রিজ (পাহাড় জাতীয় উঁচু টিলা) থেকে নমুনা সংগ্রহ করতে গিয়েছিল রোভার পারসিভের‍্যান্স। কিন্তু সে চেষ্টায় সফল হয়নি রোভার। কিন্তু ভঙ্গুর ও চূর্ণবিচূর্ণ শিলার কারণে রক স্যাম্পেল সংগ্রহ করা সম্ভব হয়নি। পৃথিবীর বাইরে অন্য গ্রহেও প্রাণের অস্তিত্ব ছিল কি না তার সন্ধানেই মঙ্গল গ্রহে অভিযান চালাচ্ছে নাসা। মার্কিন স্পেস এজেন্সির চলতি মিশনে আপাতত লাল গ্রহের বিখ্যাত স্থান Jazero crater- এর আশপাশে ঘুরপাক খাচ্ছে মার্স রোভার পারসিভের‍্যান্স। মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশ থেকে পাথর এবং নমুনা সংগ্রহের জন্য একজন ‘রোবট জিওলজিস্ট’ হিসেবেই কাজ করছে এই রোভার।

আরও পড়ুন- Gama Ray Mystery Solved: বিশ্বের সবচেয়ে উজ্জ্বল নক্ষত্রের আলোর উৎস খুঁজে পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা!