William Shatner: মার্কিন শো Star Trek- এর ‘ক্যাপ্টেন জেমস’ এবার সত্যিই পাড়ি দিচ্ছেন মহাকাশে

উইলিয়াম শাটনার সিদ্ধান্ত নিয়েছেন যে জেফ বেজোসের 'ব্লু অরিজিন'- সংস্থার রকেটে চড়ে মহাকাশে পাড়ি দেবেন তিনি। এখনও পর্যন্ত তিনিই সবচেয়ে বয়স্ক ব্যক্তি, যিনি মহাকাশে পাড়ি দিতে চলেছেন। 

William Shatner: মার্কিন শো Star Trek- এর 'ক্যাপ্টেন জেমস' এবার সত্যিই পাড়ি দিচ্ছেন মহাকাশে
মহাকাশে পাড়ি দিচ্ছেন স্টার ট্রেকের ক্যাপ্টেন জেমস।

এতদিন অভিনয় করেছেন সায়েন্স ফিকশনে। টেলিভিশনের পর্দায় স্পেসশিপ উড়িয়ে মহাকাশে পাড়ি দিতে দেখা গিয়েছে তাঁকে। এবার সত্যি সত্যিই মহাকাশে যাবেন এই ব্যক্তি। তিনি কানাডার বিখ্যাত অভিনেতা উইলিয়াম শাটনার। তাঁর বয়স হয়েছে ৯০ বছর। কিন্তু বয়সের ভারে উদ্যম একটুও কমেনি তাঁর। আর তাই উইলিয়াম শাটনার সিদ্ধান্ত নিয়েছেন যে জেফ বেজোসের ‘ব্লু অরিজিন’- সংস্থার রকেটে চড়ে মহাকাশে পাড়ি দেবেন তিনি। এখনও পর্যন্ত তিনিই সবচেয়ে বয়স্ক ব্যক্তি, যিনি মহাকাশে পাড়ি দিতে চলেছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, জনপ্রিয় টেলিভিশন সায়েন্স ফিকশন সিরিজ Star Trek- এ ক্যাপ্টেন জেমস টি কিরকের চরিত্রে অভিনয় করেছিলেন এই উইলিয়াম শাটনার। আমেরিকান ওই সিরিজে দেখা গিয়েছিল একটি স্পেসশিপ ছিল ক্যাপ্টেন জেমসের। সঙ্গীসাথীদের নিয়ে তাতে চড়েই মহাকাশ অভিযানে যেতেন ক্যাপ্টেন। ঘুরে বেড়াতেন বিভিন্ন গ্যালাক্সির মধ্যে। সায়েন্স ফিকশনের ওই গল্পে বিভিন্ন অশুভ শক্তির সঙ্গে লড়াই করে মহাকাশের নিত্যনতুন তথ্য আবিষ্কারের নেশাতেই মত্ত থাকতেন ক্যাপ্টেন জেমস। তবে এবার আর পর্দায় নয় বাস্তবেই মহাকাশে যাবেন ক্যাপ্টেন জেমস ওরফে উইলিয়াম শাটনার।

প্রাথমিক পর্যায়ে প্রথম ক্রু স্পেস ফ্লাইটের ক্ষেত্রে জেফ বেজোস তাঁর ভাইকে সঙ্গে নিয়ে নিজেই গিয়েছিলেন মহাকাশে। দলে ছিলেন আরও কয়েকজন। অ্যামাজন কোম্পানির প্রতিষ্ঠাতা এবং প্রাক্তন সিইও জেফ বেজোসের সংস্থা ব্লু অরিজিন ইতিমধ্যেই স্পেস ট্যুরিজমের ব্যবসায় কোমর বেঁধে নেমে পড়েছে। রিচার্ড ব্র্যানসনের ভার্জিন গ্যালাকটিক এবং ইলন মাস্কের টেসলা, এই দুই সংস্থা জেফ বেজোসের কোম্পানির অন্যতম প্রতিদ্বন্দী। এই তালিকায় রয়েছেন আরও একজন। সম্প্রতিই এই প্রাইভেট স্পেস মিশনে নাম লিখিয়েছেন অ্যাপেলের সহ-প্রতিষ্ঠাতা Steve Wozniak। স্টিভ তৈরি করছেন প্রাইভেট স্পেস সংস্থা Privateer।

TMZ- এর রিপোর্ট অনুসারে ১৫ মিনিটের জন্য উড়ান নেবে উইলিয়াম শাটনারের স্পেস ফ্লাইট। অনুমান করা হচ্ছে, হয়তো অক্টোবরেই হবে এই মহাকাশ অভিযান। পুরো অভিযান একটি ডকুমেন্টারির জন্য শুট করে রাখা হবে। এর আগেও মহাকাশ অভিযানে যাওয়ার ইচ্ছে প্রকাশ করেছিলেন উইলিয়াম শাটনার। গত বছরও নিজের স্পেসস্যুট পরা একটি ছবি টুইটারে শেয়ার করে নাসার কাছে তিনি অনুমতি চেয়েছিলেন যাতে তাঁকে স্পেস এক্সের অভিযানে ক্রু মেম্বারদের দলে নিযুক্ত করা হয়। স্পেস এক্সের ওই স্পেস ক্র্যাফট আন্তর্জাতিক স্পেস স্টেশনের উদ্দেশ্যে রওনা হয়েছিল। যদিও TMZ- এর রিপোর্ট অনুসারে এই খবর প্রকাশ্যে এলেও ব্লু অরিজিন সংস্থা কিংবা উইলিয়াম শাটনার এখনও আনুষ্ঠানিক ভাবে মহাকাশ অভিযানের কথা জানাননি।

আরও পড়ুন- Jeff Bezos Space: মহাকাশে ঘুরে এসে অ্যামাজনের কর্মী-ক্রেতাদের ধন্যবাদ জানালেন জেফ বেজোস

আরও পড়ুন- মহাকাশ অভিযানে এবার আগ্রহী অ্যাপেলের সহ-প্রতিষ্ঠাতা Steve Wozniak, তৈরি করছেন প্রাইভেট স্পেস কোম্পানি Privateer

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla