Landsat-9 Launch: প্রতি ৯৯ মিনিটে পৃথিবীকে পর্যবেক্ষণ করবে নাসার সবচেয়ে শক্তিশালী এবং উন্নত এই স্যাটেলাইট

প্রথমবার ১৯৭২ সালে ল্যান্ডস্যাট লঞ্চ করেছিল মার্কিন স্পেস এজেন্সি নাসা। তখন এই স্যাটেলাইটের নাম ছিল Earth Resources Technology Satellite (ERTS)। পৃথিবীর ৮ মিলিয়ন ছবি তুলেছিল ওই স্যাটেলাইট। 

Landsat-9 Launch: প্রতি ৯৯ মিনিটে পৃথিবীকে পর্যবেক্ষণ করবে নাসার সবচেয়ে শক্তিশালী এবং উন্নত এই স্যাটেলাইট
২৭ সেপ্টেম্বর, সোমবার ভারতীয় সময় রাত ১১টা ৪২ মিনিটে Vandenberg Space Force Base থেকে ল্যান্ডস্যাট-৯ উৎক্ষেপণ করা হবে। 
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2021 | 3:58 PM

মার্কিন স্পেস এজেন্সি নাসা তার অন্যতম শক্তিশালী এবং উন্নত স্যাটেলাইট লঞ্চ করতে চলেছে। এই স্যটেলাইটের নাম ল্যান্ডস্যাট-৯। পৃথিবীকে মহাকাশ থেকে খুঁটিয়ে পর্যবেক্ষণ করাই এই স্যাটেলাইটের প্রধান কাজ। United Launch Alliance রকেটে করে উৎক্ষেপণ করা হবে নাসার এই স্যাটেলাইট। ২৭ সেপ্টেম্বর, সোমবার ভারতীয় সময় রাত ১১টা ৪২ মিনিটে Vandenberg Space Force Base থেকে ল্যান্ডস্যাট-৯ উৎক্ষেপণ করা হবে।

অরবিটে পৌঁছেই নিজের সিস্তার স্যাটেলাইট ল্যান্ডস্যাট-৮ এর সঙ্গে মিলিত হবে নাসার নতুন স্যাটেলাইট ল্যান্ডস্যাট-৯। এরপর দুটো স্যাটেলাইটি একত্রিত হয়ে পৃথিবীকে পর্যবেক্ষণ করবে। প্রতি আট দিন অন্তর ধরিত্রীর ছবি তুলবে এই দুই স্যাটেলাইট। মহাকাশ থেকে তীক্ষ্ণ নজরদারি চালাবে পৃথিবীর উপর। শুধু তাই নয়, পৃথিবীর স্বাস্থ্যের খেয়াল রাখার পাশাপাশি ধরিত্রীর বুকে মানবজাতির জন্য প্রয়োজনীয় যে সমস্ত সম্পদ এখনও লুকিয়ে রয়েছে বা সেভাবে ব্যবহার হয়নি সেগুলোর ব্যাপারে মানবজাতিকে খুঁজ দেবে এই দুই ল্যান্ডস্যাট স্যাটেলাইট। প্রতি ৯৯ মিনিট অন্তর একবার করে পৃথিবীর অরবিটের চারপাশে ঘুরবে ল্যান্ডস্যাট-৯। তাছাড়াও দিনে ১৪টি অরবিটে ভ্রমণ সম্পূর্ণ করবে এই স্যাটেলাইট।

নাসা কর্তৃপক্ষ জানিয়েছেন যে, ল্যান্ডস্যাট-৯ এর মাধ্যমে মহাকাশ থেকে পৃথিবীর সম্পর্কে যে সমস্ত তথ্য সংগ্রহ করা হবে তা অন্তত ৫০ বছরের জন্য বিনামূল্যে এবং সর্বসাধারণের জন্য উপলব্ধ ডেটার আওতায় নথিভুক্ত করা হবে। অর্থাৎ আগামী ৫০ বছর ধরে সাধারণ বিশ্ববাসী এই তথ্য দেখতে পাবেন বিনামূল্যে। এর পাশাপাশি মার্কিন স্পেস এজেন্সি এটাও দাবি করেছে যে, ল্যান্ডস্যাট-৯ এর মাধ্যমে সংগৃহীত তথ্য মহাকাশ থেকে সংগ্রহ করা পৃথিবীর ল্যান্ডস্কেপের longest data record হতে চলেছে ।

ল্যান্ডস্যাট-৯ আসলে কী?

ল্যান্ডস্যাট-৯ আসলে একটি অ্যাডভান্সড স্যাটেলাইট। ল্যান্ডস্যাট স্যাটেলাইট সিরিজের নবম স্যাটেলাইট এটি। এর কাজ হল মহাকাশের পৃথিবীর অরবিট থেকে ধরিত্রীতে থাকা বিভিন্ন প্রয়োজনীয় এবং গুরুতেওপূর্ণ প্রাকৃতিক এবং আর্থিক সম্পদ নিখুঁত ভাবে পর্যবেক্ষণ করা। নাসার Goddard Space Flight Center এই ল্যান্ডস্যাটের দেখভাল করার পাশাপাশি পরিচালনাও করে। ল্যান্ডস্যাটে যেমন এবার ল্যান্ডস্যাট-৯ এর ক্ষেত্রে রয়েছে দুটো গুরুত্বপূর্ণ ইন্সট্রুমেন্ট বা যন্ত্রাংশ। একটি হল Operational Land Imager 2 (OLI-2)। এর কাজ হল visible, near-infrared এবং shortwave infrared light- এ পৃথিবীর ল্যান্ডস্কেপের ছবি তোলা। অন্যদিকে দ্বিতীয় যন্ত্রাংশটি হল Thermal Infrared Sensor 2 (TIRS-2)। এই ইন্সট্রুমেন্ট ল্যান্ড সারফেসের তাপমাত্রা পরিমাপের ক্ষেত্রে ব্যবহার করা হয়।

নাসা এবং US Geological Survey একত্রিত হয়েছে ল্যান্ডস্যাট-৯ উৎক্ষেপণের অভিযান করছে। প্রথমবার ১৯৭২ সালে ল্যান্ডস্যাট লঞ্চ করেছিল মার্কিন স্পেস এজেন্সি নাসা। তখন এই স্যাটেলাইটের নাম ছিল Earth Resources Technology Satellite (ERTS)। পৃথিবীর ৮ মিলিয়ন ছবি তুলেছিল ওই স্যাটেলাইট।

আরও পড়ুন- William Shatner: মার্কিন শো Star Trek- এর ‘ক্যাপ্টেন জেমস’ এবার সত্যিই পাড়ি দিচ্ছেন মহাকাশে