Space X Rocket: আয়নোস্ফিয়ারে বড় গর্তের সৃষ্টি করল ইলন মাস্কের Falcon 9 রকেট, পৃথিবীতে কী প্রভাব?

Elon Musk Space X Rocket: এই প্রথম ইলন মাস্কের স্পেসএক্সের Falcon 9 রকেট পরিবেশের কোনও ক্ষতি করল এমনটা নয়। সায়েন্স টাইমসের রিপোর্ট অনুযায়ী, Falcon 9 রকেটটি 2017 সালের 24 অগস্ট FORMOSAT-5 পেলোড বহনকারী ভ্যান্ডারবার্গ স্পেস ফোর্স বেস থেকে উৎক্ষেপণ করা হয়েছিল।

Space X Rocket: আয়নোস্ফিয়ারে বড় গর্তের সৃষ্টি করল ইলন মাস্কের Falcon 9 রকেট, পৃথিবীতে কী প্রভাব?
পৃথিবী আর তার পরিবেশের বিরাট ক্ষতি করছে মাস্কের রকেট।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2023 | 6:08 PM

আয়নোস্ফিয়ারে একটি বিরাট গর্তের সৃষ্টি করল Space X এর Falcon 9 রকেট। ইলন মাস্কের সংস্থার এই রকেট 10,000 কিলোমিটার বায়ুমণ্ডলের অংশ হিসেবে আয়নোস্ফিয়ারে এই বিরাট গর্তের সৃষ্টি করেছে। রিপোর্ট থেকে জানা গিয়েছে, গত রবিবার একটি Falcon 9 রকেট লঞ্চ করা হয়েছিল 22টি স্টারলিঙ্ক স্যাটেলাইটকে প্রদক্ষিণ করার জন্য। তারপর সেটি রিটার্নিং রকেটটিকে সমুদ্রে একটি জাহাজে অবতরণ করিয়েছে।

ফ্যালকন 9 রকেটের প্রতিষ্ঠা করেন ইলন মাস্ক নিজে, যা পুনর্ব্যবহারযোগ্য। দুই পর্যায়ের এই রকেটটিতে চড়ে মানুষ’নির্ভরযোগ্য এবং নিরাপদ পরিবহন’ এর অভিজ্ঞতা সঞ্চয় করতে পারেন। স্পেসএক্স এর অফিসিয়াল ওয়েবসাইটে ব্যাখ্যা করা হয়েছে, এর পেলোড পৃথিবীর কক্ষপথ এবং তার বাইরেও বিস্তৃত। ফ্যালকন 9 রকেটটি এখনও পর্যন্ত 240টি উৎক্ষেপণ এবং 198টি অবতরণ করেছে।

গত 19 জুলাই ক্যালিফর্নিয়ার ভ্যান্ডেনবার্গ স্পেস ফোর্স বেস থেকে Falcon 9 রকেটটি লঞ্চ করা হয়েছিল। স্পেসএক্স এর তরফে দাবি করা হয়েছে, ফ্যালকন 9 হল বিশ্বের প্রথম অর্বিটাল-ক্লাস রকেট, যা পুনর্ব্যবহারযোগ্য। Space X এর এই ফ্যালকন 9 রকেটের 19 জুলাই উৎক্ষেপণটি ক্ষীণ লাল আভা দেখিয়েছিল, যা বোস্টন বিশ্ববিদ্যালয়ের মহাকাশ পদার্থবিদ জেফ বামগার্ডনারের দৃষ্টি আকর্ষণ করেছিল।

লাল আভাকে যত্ন সহকারে অধ্যয়ন করার পরে পদার্থবিজ্ঞানী পরে ব্যাখ্যা করেছিলেন যে, এটি আয়নোস্ফিয়ারের একটি গর্তের সৃষ্টি করেছে। স্পেসওয়েদার ডটকমের কাছে বামগার্ডনার বলেন, “খুব ভাল করে অধ্যয়ন করার পর বোঝা গিয়েছে, যখন রকেটগুলি পৃথিবীপৃষ্ঠ থেকে 200-300 কিলোমিটার উপরে তাদের ইঞ্জিনগুলিকে পুড়িয়ে ফেলছে।” তিনি আরও যোগ করে বলেন, “আমি 19 জুলাই উৎক্ষেপণের ফুটেজ পর্যালোচনা করেছি। তাতে বুঝতে পেরেছি, দিনের সেই সময়ের জন্য F-অঞ্চল শিখরের কাছে 286 কিমি দূরে দ্বিতীয় পর্যায়ের ইঞ্জিনটি জ্বলতে দেখা গিয়েছে। সেখান থেকে একটি বিষয় বোঝা গিয়েছে, খুব সম্ভবত এটি একটি আয়নোস্ফিয়ারিক ‘হোল’ তৈরি করেছিল।”

তবে এই প্রথম ইলন মাস্কের স্পেসএক্সের Falcon 9 রকেট পরিবেশের কোনও ক্ষতি করল এমনটা নয়। সায়েন্স টাইমসের রিপোর্ট অনুযায়ী, Falcon 9 রকেটটি 2017 সালের 24 অগস্ট FORMOSAT-5 পেলোড বহনকারী ভ্যান্ডারবার্গ স্পেস ফোর্স বেস থেকে উৎক্ষেপণ করা হয়েছিল। কম ওজনের কারণে রকেটটি পৃথিবীর পৃষ্ঠের সমান্তরাল ভ্রমণের পরিবর্তে একটি উল্লম্ব পথ ধরে উৎক্ষেপণ করে এবং একটি শকওয়েভ তৈরি করে। ফলস্বরূপ, এটি আয়নোস্ফিয়ারের প্লাজ়মাতে একটি গর্ত সৃষ্টি করে তা ফেটে যায়। এই একই কাণ্ড আবার ঘটেছিল যখন ইলন মাস্কের ফ্যালকন 9 রকেট 2022 সালের 19 জুন লঞ্চ করা হয়েছিল।

আয়নোস্ফিয়ার কী

আয়নোস্ফিয়ার সৌর বিকিরণ দ্বারা আয়নিত হয়। এটি বায়ুমণ্ডলীয় বিদ্যুতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং ম্যাগনেটোস্ফিয়ারের ভিতরের প্রান্ত গঠন করে। NASA-র তরফ থেকে আয়নোস্ফিয়ার সম্পর্কে বলা হয়েছে, “পৃথিবীর বায়ুমণঅডলের শীর্ষে আয়নোস্ফিয়ার মহাকাশের এক্কেবারে শুরুতে ওভারল্যাপ করে। মহাকাশের এই সীমানায় আমাদের পৃথিবী প্রদক্ষিণকারী অনেক উপগ্রহ আন্তর্জাতিক মহাকাশ স্টেশন সহ হ্যাং আউট করে।”

আয়নোস্ফিয়ার খুবই গুরুত্বপূর্ণ। কারণ, এটি যোগাযোগ এবং নেভিগেশনের জন্য ব্যবহৃত রেডিও তরঙ্গকে প্রতিফলিত করে এবং সংশোধন করে। এছাড়া, আয়নোস্ফিয়ার পৃথিবীর জন্য খুব উপকারী। কারণ, এটি সূর্য থেকে আসা ক্ষতিকারক এবং উচ্চ শক্তিসম্পন্ন বিকিরণ যেমন এক্স-রে, গামা রশ্মি এবং অতিবেগুনি (UV) বিকিরণ শোষণ করে।