Garbage Dropped From ISS: এই প্রথম আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে ফেলা হল 78 কেজির আবর্জনা, তারপর কী হল দেখুন

Waste Management Technology Test: স্পেস স্টেশনের বাণিজ্যিক বিশপ এয়ারলক থেকে ওই বিপুল পরিমাণ বর্জ্য জেটিসন করা হয়েছিল। নাসার জনসন স্পেস সেন্টার এবং একটি প্রাইভেট কোম্পানি ন্যানোরোকস দ্বারা বর্জ্য নিষ্পত্তির জন্য এই প্রথম এমনতর প্রযুক্তি তৈরি করা হয়েছে।

Garbage Dropped From ISS: এই প্রথম আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে ফেলা হল 78 কেজির আবর্জনা, তারপর কী হল দেখুন
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 08, 2022 | 6:47 PM

বিরাট বড় বর্জ্য ব্যবস্থাপনা প্রযুক্তির পরীক্ষা চলছিল আন্তর্জাতিক স্পেস স্টেশনে (International Space Station)। সেই সময় সেখান থেকে প্রায় 78 কেজির নোংরা (78 Kg Garbage) ফেলা হয়, যে প্রক্রিয়াটিকে পোশাকি ভাষায় জেটিসন বলা হয়। স্পেস স্টেশনের বাণিজ্যিক বিশপ এয়ারলক (Bishop Airlock) থেকে ওই বিপুল পরিমাণ বর্জ্য জেটিসন করা হয়েছিল। নাসার জনসন স্পেস সেন্টার এবং একটি প্রাইভেট কোম্পানি ন্যানোরোকস দ্বারা বর্জ্য নিষ্পত্তির জন্য এই প্রথম এমনতর প্রযুক্তি তৈরি করা হয়েছে।

একটি বিবৃতিতে ন্যানোরকস বলছে, “প্রযুক্তিটি আন্তর্জাতিক স্পেস স্টেশনে থাকা বর্জ্য নির্মূল করার জন্য আরও দক্ষ এবং টেকসই মডেল প্রদর্শন করে এবং ভবিষ্যতের সমস্ত বাণিজ্যিক মহাকাশ স্টেশনের জন্য একটি গুরুত্বপূর্ণ নতুন ফাংশন ও উপযোগিতারও হাইলাইট করে।”

এখনও পর্যন্ত মহাকাশচারীরা মহাকাশ স্টেশনে আবর্জনা সঞ্চয় করে সিগনাস কার্গো গাড়িতে করে পৃথিবীতে ফেরত পাঠাচ্ছিলেন। আন্তর্জাতিক স্পেস স্টেশনে সিগনাস তার প্রাথমিক মিশন শেষ করার পরে মহাকাশচারীরা মহাকাশযানটিকে ট্র্যাশের ব্যাগ দিয়ে ভরাট করবে এবং স্পেস স্টেশন থেকে ডি-অরবিটের জন্য ছেড়ে দেওয়ার আগে পৃথিবীর বায়ুমণ্ডলে পুনঃপ্রবেশের সময় পুরো মহাকাশযানটি পুড়ে যায়।

ন্যানোরকস-এর সিইও ডক্টর অ্যামেলা উইলসন বলছেন, “এটি ছিল বিশপ এয়ারলকের প্রথম ওপেন-ক্লোজ সাইকেল, আমাদের প্রথম স্থাপনা এবং আমরা আশা করছি, আরও টেকসই ISS নিষ্পত্তি অপারেশনের সূচনা হয়ে গেল এরই মধ্যে দিয়ে।”

নতুন প্রযুক্তি একটি বিশেষভাবে ডিজাইন করা বর্জ্য পাত্র ব্যবহার করে, যা বিশপ এয়ারলকের মধ্যে মাউন্ট করা হয়। আন্তর্জাতিক স্পেস স্টেশনের ক্রু 600 পাউন্ড পর্যন্ত ট্র্যাশ দিয়ে কন্টেইনারটি পূরণ করতে পারে। তারপর বর্জ্য ব্যাগটি ছেড়ে দেওয়া হয় এবং এয়ারলক আবার খালি অবস্থাতেই ছেড়ে দেওয়া হয়।

চলতি মাসে যে ট্র্যাশটি আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে জেটিসন করা হয়েছিল তার মধ্যে ছিল ফোম এবং প্যাকিং মেটিরিয়াল, কার্গো ট্রান্সফার ব্যাগ, ক্রু মেম্বারদের নোংরা জামাকাপড়, স্বাস্থ্যবিধির বিভিন্ন পণ্য এবং অফিসে ব্যবহৃত নানাবিধ জিনিসপত্র। বায়ুমণ্ডলে পুনঃপ্রবেশের সময় ব্যাগটি পুড়ে যায়। যদিও, কোনও স্থানের ধ্বংসাবশেষ তৈরিতে এর কোনও অবদান ছিল না।

ন্যানোরকস-এর বিশপ এয়ারলক প্রোগ্রাম ম্যানেজার কুপার রিড বলছেন, “চারজন মহাকাশচারী প্রতি বছর 2,500 কেজি পর্যন্ত বর্জ্য বা প্রতি সপ্তাহে প্রায় দুটি ট্র্যাশ ক্যান তৈরি করতে পারে। যখন আমরা এমন একটি সময়ে চলে যাই, যেখানে আরও বেশি লোক বাস করে এবং মহাকাশে কাজ করে, এটি সকলের জন্যই একটি গুরুত্বপূর্ণ কাজ। মহাকাশে বর্জ্য সংগ্রহ একটি দীর্ঘস্থায়ী প্রক্রিয়া হলেও তা জনসমক্ষে আলোচিত নয়। সেটাই এখন আন্তর্জাতিক স্পেস স্টেশনের কাছে বড় চ্যালেঞ্জ।”