Mice Clone: লুপ্তপ্রায় প্রাণীদের বাঁচাতে যুগান্তকারী গবেষণা, এই প্রথম শুষ্ক ত্বকের কোষ থেকে ইঁদুরের ক্লোন তৈরি করলেন বিজ্ঞানীরা

জাপানের ইয়ামানাশি বিশ্ববিদ্যালয়ের হিমায়িত-শুকনো ত্বকের কোষ থেকে একটি ইঁদুরের ক্লোন তৈরি করতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা। বিশ্বের বিপন্ন প্রজাতির জনসংখ্যাকে পুনরুজ্জীবিত করতে সাহায্য করার জন্য এটি একটি নতুন বিকল্প হতে চলেছে।

Mice Clone: লুপ্তপ্রায় প্রাণীদের বাঁচাতে যুগান্তকারী গবেষণা, এই প্রথম শুষ্ক ত্বকের কোষ থেকে ইঁদুরের ক্লোন তৈরি করলেন বিজ্ঞানীরা
ঠিক যে ভাবে শুষ্ক ত্বকের কোষ থেকে ইঁদুরের ক্লোন তৈরি করা হয়েছে।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2022 | 10:35 PM

হিমায়িত-শুকনো ত্বকের কোষ থেকে একটি ইঁদুরের ক্লোন তৈরি করতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা। বিশ্বের বিপন্ন প্রজাতির জনসংখ্যাকে পুনরুজ্জীবিত করতে সাহায্য করার জন্য এটি একটি নতুন বিকল্প হতে চলেছে। সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান-এর রিপোর্ট অনুযায়ী, জাপানের ইয়ামানাশি বিশ্ববিদ্যালয়ের তরফে এই রিসার্চটি করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ফ্রিজ-ডায়িং প্রযুক্তি ব্যবহার করে তরল নাইট্রোজেন ছাড়া কোষ সংরক্ষণের উপায়গুলি দেখছিলেন। অবশেষে নিরাপদে এবং সস্তায় কোষগুলি সংরক্ষণ করার উপায় খুঁজে পান।

এই প্রক্রিয়ার মাধ্যমে ইঁদুরের লেজের ত্বকের কোষগুলিকে ফ্রিজ়-ড্রায়িং পদ্ধতিতে নয় মাসের জন্য স্টোর করে রাখা হয়েছিল। তারপর তা থেকে গবেষকরা ইঁদুরের ক্লোন তৈরি করার চেষ্টা করেন। ফ্রিজ়-ডায়িং প্রক্রিয়াটির মধ্যে কোষগুলিকে মেরে ফেলার প্রবণতা রয়েছে। তবে গবেষকরা বুঝতে পেরেছিলেন যে, তাঁরা প্রাথমিক পর্যায়ের ক্লোন করা ভ্রূণ তৈরি করতে সক্ষম হয়েছেন। আর তা সম্ভব হয়েছিল মৃত কোষগুলিকে ইঁদুরের ডিমে প্রবেশ করানোর মধ্যে দিয়ে এবং তার জন্য তাদের নিউক্লিয়াসও নিষ্কাশন করা হয়েছিল।

প্রাথমিক পর্যায়ের এমব্রায়োগুলি ব্ল্যাস্টোসিস্ট নামে পরিচিত, যেগুলি স্টেম সেলের স্টক তৈরি করার জন্য ব্যবহৃত হয়। আর একটি রাউন্ডের ক্লোনিংয়ের কাজে এগুলিকে ব্যবহার করা হয়েছিল। স্টেম সেলগুলি ইঁদুরের ডিমগুলিতে প্রবেশ করানো হয়েছিল যেগুলির নিজস্ব নিউক্লিয়াস ছিল না, যার ফলে ভ্রূণগুলি সারোগেট ইঁদুরগুলিকে মেয়াদ পর্যন্ত বহন করে।

প্রথম ক্লোনড ইঁদুরের নামকরণ হয়েছিল ডোরেমনের নামে

ক্লোন করা প্রথম ইঁদুরের নাম ছিল ডোরামি। কার্টুন শো ডোরেমনের নামানুসারে এই নামকরণ করা হয়েছিল। পরবর্তীতে এই একই নাম আরও 74 ক্লোনড ইঁদুরেরও রাখা হয়েছিল। এই ক্লোনগুলির স্বাভাবিক এবং স্বাস্থ্যকর বৃদ্ধি রয়েছে কি না, তা নিশ্চিত করার জন্য নয়টি মহিলা এবং তিনটি পুরুষকে স্বাভাবিক ইঁদুরের সঙ্গে প্রজনন করা হয়েছিল। প্রক্রিয়াটি সফল হওয়া সত্ত্বেও ত্বকের কোষে ক্ষতিগ্রস্ত ডিএনএ ফ্রিজ-ড্রায়িংয়ের কারণে অকার্যকর থেকে যায়। দেখা গিয়েছে, একটি সুস্থ মহিলা ও পুরুষ ইঁদুরের বাচ্চা তৈরির সাফল্যের হার ছিল প্রায় 0.2 থেকে 5.4 শতাংশ।

গবেষকরা লক্ষ্য করেন, কিছু কোষে ওয়াই ক্রোমোজ়ম হারিয়ে গিয়েছে। এর ফলে পুরুষ ইঁদুরের প্রাপ্ত কোষ থেকে স্ত্রী ইঁদুরের জন্ম হয়। গবেষকরা দাবি করছেন, যদি একই ধরনের চিকিৎসা বিপন্ন প্রজাতির ক্ষেত্রে পরিচালিত হয় যেখানে শুধুমাত্র পুরুষরা বেঁচে থাকে, তাহলে তাদের থেকে নারী উৎপাদন করা সম্ভব এবং শেষ পর্যন্ত প্রাকৃতিক উপায়ে প্রজাতিও সংরক্ষণ করা যেতে পারে।