‘দ্য লেডি অফ দ্য স্টারস’, ইতালির জ্যোতির্বিজ্ঞানী মার্গারিটা হ্যাককে সম্মান গুগল ডুডলের

Google Doodle: গুগল ডুডলে মার্গারিটা হ্যাককে সম্মান জানানোর জন্য যে অ্যানিমেশন তৈরি হয়েছে, সেখানে দেখা গিয়েছে, চেয়ার বসে নিজের টেলিস্কোপে চোখে রেখে তারা দেখতে ব্যস্ত রয়েছেন তিনি। আজ ১২ জুন, ২০২১- মার্গারিটা হ্যাকের ৯৯তম জন্মদিন।

'দ্য লেডি অফ দ্য স্টারস', ইতালির জ্যোতির্বিজ্ঞানী মার্গারিটা হ্যাককে সম্মান গুগল ডুডলের
গুগল ডুডলে ইতালির জ্যোতির্বিজ্ঞানী মার্গারিটা হ্যাক।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2021 | 2:53 PM

ইতালির জ্যোতির্বিজ্ঞানী মার্গারিটা হ্যাক (Margherita Hack)- কে সম্মান জানাল গুগল ডুডল। আজ ১২ জুন, তাঁর ৯৯তম জন্মদিন। ১৯২২ সালে আজকের দিনেই জন্মগ্রহণ করেছিলেন মার্গারিটা হ্যাক। একটি গ্রহাণু রয়েছে, যার নাম asteroid 8558 Hack। ১৯৯৫ সালে আবিষ্কার করা হয় এই গ্রহাণু। তারপর ইতালীয় জ্যোতির্বিজ্ঞানী মার্গারিটা হ্যাকের নাম অনুসারে নামকরণ করা হয় এই অ্যাস্টেরয়েড বা গ্রহাণুর।

ইতালির মার্গারিটা হ্যাক জ্যোতির্বিজ্ঞানী হওয়ার পাশাপাশি ছিলেন একজন অধ্যাপক, অ্যাক্টিভিস্ট এবং লেখক। তাঁকে বলা হয় ‘The Lady of the Stars’। গুগল ডুডল অ্যানিমেশনের মাধ্যমে এই প্রথিতযশা জ্যোতির্বিজ্ঞানীকে সম্মান জানিয়েছে। উপগ্রহ, গ্রহাণু এবং তারাদের বায়ুমণ্ডল প্রসঙ্গে অসীম আগ্রহ ছিল মার্গারিটা হ্যাকের। বিভিন্ন প্রগতিশীল বিষয়ে বহুবার আওয়াজ তুলেছিলেন তিনি। প্রাণী সুরক্ষা এবং সকলের জন্য সাম্যের ক্ষেত্রেও বিভিন্ন জায়গায় স্পষ্ট বক্তব্য রাখতে দেখা গিয়েছে তাঁকে।

গুগল ডুডলে মার্গারিটা হ্যাককে সম্মান জানানোর জন্য যে অ্যানিমেশন তৈরি হয়েছে, সেখানে দেখা গিয়েছে, চেয়ার বসে নিজের টেলিস্কোপে চোখে রেখে তারা দেখতে ব্যস্ত রয়েছেন তিনি। ১৯২২ সালে ১২ জুন ফ্লোরেন্সে জন্মগ্রহণ করেছিলেন মার্গারিটা হ্যাক। প্রথমে সাহিত্যের পড়াশোনা শুরু করলেও, বিশ্ববিদ্যালয়ে একটা ক্লাস করার পরই পদার্থবিজ্ঞানে পড়াশোনা শুরু করেন মার্গারিটা। অ্যাস্ট্রোফিজিক্স অর্থাৎ জ্যোতির্বিজ্ঞানেই মূলত আকর্ষণ ছিল তাঁর। Cepheid variables নিয়ে থিসিসও পেশ করেছিলেন তিনি। পড়াশোনা চলেছিল মূলত Arcetri Observatory বিষয়ে।

১৯৬৪ সালে Trieste চলে যান মার্গারিটা। সেখানে পান এক অনন্য সম্মান। প্রথম ইতালীয় মহিলা হিসেবে ওই শহরের বিশ্ববিদ্যালয়ে ‘প্রফেশরশিপ’- এর দায়িত্ব আসে মার্গারিটার হাতে। এর পাশাপাশি Trieste Astronomical Observatory- র প্রথম মহিলা ডিরেক্টরও হয়েছিলেন মার্গারিটা হ্যাক। ১৯৯৪ সালে নিজের সায়েন্টিফিক রিসার্চের জন্য Targa Giuseppe Piazzi অ্যাওয়ার্ড পান তিনি। ১৯৯৫ সালে পেয়েছিলেন Cortina Ulisse Prize।

আরও পড়ুন- বৃহস্পতির ‘বিগেস্ট মুন’ Ganymede- এর কাছাকাছি পৌঁছে দুর্দান্ত ছবি তুলেছে নাসার স্পেসক্র্যাফট জুনো

নিজের ৯০তম জমদিনে ইতালির সরকার মার্গারিটা হ্যাককে তাঁর সর্বোচ্চ সম্মান Dama di Gran Croce প্রদান করেছিল। এরপরের বছরই ২০১৩ সালে ২৯ জুন, ৯১ বছর বয়সে প্রয়াত হন এই বিখ্যাত জ্যোতির্বিজ্ঞানী।