গুগল ডুডলেও বৃহস্পতি-শনির মহামিলন, প্রায় চার শতক পর এত কাছাকাছি আসছে দুই গ্রহ

বিজ্ঞানীরা বলছেন, আজকের পর এই বিরল মুহূর্তের সাক্ষী হওয়ার জন্য অপেক্ষা করতে হবে অন্তত ৮০০ বছর।

গুগল ডুডলেও বৃহস্পতি-শনির মহামিলন, প্রায় চার শতক পর এত কাছাকাছি আসছে দুই গ্রহ
আজিকের গুগল ডুডলেও বৃহস্পতি এবং শনি গ্রহের 'গ্রেট কনজাঙ্কশন'।
Follow Us:
| Updated on: Dec 21, 2020 | 7:45 PM

চার শতক পরে সবচেয়ে কাছাকাছি আসছে সৌরমন্ডলের দুই বৃহৎ গ্রহ বৃহস্পতি এবং শনি। প্রতি ২০ বছর অন্তর অবশ্য তারা কাছাকাছি আসে, তবে এতটা নয়। জ্যোতির্বিজ্ঞানীরা আজকের এই মহাজাগতিক ঘটনার নাম দিয়েছে ‘গ্রেট কনজাঙ্কশন’ বা ‘মহামিলন’। আর এই ‘গ্রেট কনজাঙ্কশন’ নিয়েই তৈরি হয়েছে আজকের গুগল ডুডল।

গুগল ক্রোম খুললেই ইউজাররা দেখতে পাচ্ছেন মহাকাশের ছবি ব্যাকগ্রাউন্ডে রেখে একটু অন্যরকম ফন্টে লেখা হয়েছে ‘গুগল’ কথাটি। আর ইংরেজি গুগল বানানের দুটি ‘ও’-কে বৃহস্পতি এবং শনি গ্রহের রূপে আঁকা হয়েছে। তারা হাত বাড়িয়ে একে অন্যের সঙ্গে হ্যান্ডশেক করতে এগিয়ে আসছে। মজার এই ‘গুগল ডুডল’-এর প্রশংসা করেছেন নেটিজেনরা।

জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, আজ বৃহস্পতি এবং শনি এই দুই গ্রহ একে অন্যের এত কাছাকাছি আসবে যে মনে হবে তারা যেন একে অপরকে স্পর্শ করে আছে। এই মহামিলন বা গ্রেট কনজাঙ্কশনের ফলে তৈরি হবে ‘ক্রিসমাস স্টার’। প্রায় ৩৯৭ বছর আগে এত কাছাকাছি এসেছিল এই দুই গ্রহ। এমনিতে এই দুই গ্রহের মধ্যে দূরত্ব ৭৩ কোটি কিলোমিটারেরও বেশি। আয়তনে শনি গ্রহের তুলনায় বৃহস্পতি ১.৭৩ গুণ বড়। কিন্তু তবুও আজ দুই গ্রহের ভৌগলিক অবস্থান এমনই থাকবে যে দেখে মনে হয় দুটি নয় আসলে একটিই গ্রহ রয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, আজকের পর এই বিরল মুহূর্তের সাক্ষী হওয়ার জন্য অপেক্ষা করতে হবে অন্তত ৮০০ বছর। যদিও তাঁদের ধারণা ৬০ বছর পর ২০৮০ সালে আবার কাছাকাছি আসবে বৃহস্পতি এবং শনি গ্রহ। তবে তারা এত কাছাকাছি আসবে না। উল্লেখ্য, সূর্যের চারদিকে বৃহস্পতির প্রদক্ষিণ করতে সময় লাগে প্রায় ১১.৮৬ বছর। শনি গ্রহের লাগে ২৯.৫ বছর। পরিসংখ্যান অনুযায়ী, প্রতি ১৯ বছর ৭ মাস পর বৃহস্পতি এবং শনি গ্রহ কাছাকাছি আসে। তবে আজকের মতো এতটা কাছাকাছি গত চার শতকে আসেনি এই দুই গ্রহ।