গগনযানে চেপে প্রথমবার মহাকাশে পাড়ি চার নভোচারীর, চিনে নিন তাদের

Gaganyaan Mission: গগনযান মিশন, এই মিশনের মাধ্যমেই প্রথবার মহাকাশের বুকে মানুষ পাঠাবে ইসরো (ISRO)। আর তা নিয়েই ক্রমশ বাড়ছে আগ্রহ-উত্তেজনা। এদিকে আনুষ্ঠানিক ভাবে চার নভোশ্চরের নাম ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বেঙ্গালুরুর তিরুবনন্তপুরমে বিক্রম সারাভাই স্পেস সেন্টারে এই ঘোষণা করেছেন।

গগনযানে চেপে প্রথমবার মহাকাশে পাড়ি চার নভোচারীর, চিনে নিন তাদের
Follow Us:
| Updated on: Feb 29, 2024 | 3:05 PM

গত বছর অর্থাৎ 2023-এর অগাস্টে চাঁদের মাটিতে বিজয় পতাকা উড়িয়ে ছিল ভারত। এবার ফের ইতিহাস গড়ার পথে। গগনযান মিশন, এই মিশনের মাধ্যমেই প্রথবার মহাকাশের বুকে মানুষ পাঠাবে ইসরো (ISRO)। আর তা নিয়েই ক্রমশ বাড়ছে আগ্রহ-উত্তেজনা। এদিকে আনুষ্ঠানিক ভাবে চার নভোশ্চরের নাম ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বেঙ্গালুরুর তিরুবনন্তপুরমে বিক্রম সারাভাই স্পেস সেন্টারে এই ঘোষণা করেছেন। চারজন নভোচারীর সঙ্গে পরিচয় করিয়েছেন। তাঁদের সম্পর্কে জেনে নেওয়া যাক।

গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণান নায়ার

1976 সালের 26 আগস্ট কেরালার থিরুভাজিয়াদে জন্মগ্রহণ করেন। গ্রুপ ক্যাপ্টে প্রশান্ত নায়ার কেরালার পালাক্করের বাসিন্দা। এনডিএ-তে প্রশিক্ষণ শেষ করেন। এয়ার ফোর্স একাডেমি থেকে সোর্ড অফ অনার পুরস্কার প্রাপক। 1998-এর 19 ডিসেম্বর, তিনি বিমান বাহিনীর ফাইটার জেট প্রোগ্রামে অন্তর্ভুক্ত হন। প্রশান্ত বালাকৃষ্ণান নায়ার একজন ক্যাট-এ ক্লাস ফ্লাইং ইন্সট্রাক্টর এবং টেস্ট পাইলট। 3000 ঘণ্টা উড়ানের অভিজ্ঞতা রয়েছে তাঁর। প্রশান্ত নায়ার Su-30MKI, MiG-21, MiG-29, Hawk, Dornier, AN-32 ইত্যাদির মতো বিমান উড়িয়েছেন। এছাড়াও তিনি ইউনাইটেড স্টেটস স্টাফ কলেজ, ডিএসএসসি, ওয়েলিংটন এবং এফআইএস, তাম্বারামের প্রাক্তন ছাত্র। তিনি Sukhoi-30 squadron-এর কমান্ড্যান্টও ছিলেন।

গ্রুপ ক্যাপ্টেন অজিত কৃষ্ণান

চার নভোশ্চরের মধ্য়ে একজন গ্রুপ ক্যাপ্টেন অজিত কৃষ্ণান। তিনি নির্বাচিত হয়েছেন গগনযান মিশনের মহাকাশচারী হিসেবে। অজিত কৃষ্ণানও রাষ্ট্রপতির স্বর্ণপদক ও সোর্ড অফ অনার প্রাপ্ত। 1982 সালের 19 এপ্রিল চেন্নাইয়ে তামিলনাড়ুতে জন্মগ্রহণ করেন। 21 জুন 2003-এ, তিনি ভারতীয় বিমান বাহিনীর ফাইটার স্ট্রিমে অন্তর্ভুক্ত হন। ফ্লাইং ইন্সট্রাক্টর এবং টেস্ট পাইলট হিসেবে তার 2900 ঘন্টার অভিজ্ঞতা রয়েছে। অজিত Su-30MKI, MiG-21, Mig-21 Bison, Mig-19, JugR, Dornier, An-32-এর মতো বিমান উড়িয়েছেন। তিনি DSSC, ওয়েলিংটনের প্রাক্তন ছাত্র।

গ্রুপ ক্যাপ্টেন অঙ্গদ প্রতাপ

অঙ্গদ প্রতাপ, উত্তর প্রদেশের প্রয়াগরাজে 17 জুলাই 1982 সালে জন্মগ্রহণ করেন। এনডিএ-তে সামরিক প্রশিক্ষণ গ্রহণ করেন। 18 ডিসেম্বর 2004-এ, তিনি বিমান বাহিনীর ফাইটার স্ট্রিমে নিযুক্ত হন। একজন ফ্লাইং ইন্সট্রাক্টর এবং টেস্ট পাইলট হিসেবে তার প্রায় 2000 ঘন্টার অভিজ্ঞতা রয়েছে। অঙ্গদ Sukhoi-30mki, মিগ-21, মিগ-29, জাগুয়ার, হক, ডর্নিয়ার এবং অ্যান-32-এর মতো বিমান ও ফাইটার জেট উড়েছে।

উইং কমান্ডার শুভাংশু শুক্লা

10 অক্টোবর 1985 সালে লখনউতে জন্মগ্রহণকারী শুভাংশু এনডিএ-তে সামরিক প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি 17 জুন 2006-এ বিমান বাহিনীর ফাইটার স্ট্রিমে যোগদান করেন। তিনি একজন পরীক্ষামূলক পাইলটও। তার 2000 ঘন্টা উড়ার অভিজ্ঞতা রয়েছে। তিনি Sukhoi-30MKI, MiG-21, MiG-29, Jaguar, Hawk, Dornier, An-32-এর মতো বিমান ও যুদ্ধবিমান উড়িয়েছেন।