Jupiter’s Largest Moon Ganymede: বৃহস্পতির সবচেয়ে বড় চাঁদ Ganymede- এর শব্দ ধরা পড়েছে জুনো স্পেসক্র্যাফটে

জুনো- র মধ্যে থাকা ওয়েভ ইন্সট্রুমেন্টের সাহায্যে বৃহস্পতির চাঁদ Ganymede- এর এই শব্দ ক্যাপচার করা হয়েছে।

Jupiter's Largest Moon Ganymede: বৃহস্পতির সবচেয়ে বড় চাঁদ Ganymede- এর শব্দ ধরা পড়েছে জুনো স্পেসক্র্যাফটে
ছবি সৌজন্যে- Live Science
Follow Us:
| Edited By: | Updated on: Dec 22, 2021 | 3:07 PM

চাঁদ হোক বা মঙ্গল গ্রহ কিংবা বৃহস্পতি— পৃথিবীর বাইরের জগতটা কেমন তা অনুসন্ধানের নেশায় বহুদিন ধরেই মেতেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। বর্তমানে বিজ্ঞানীদের মূল নজর রয়েছে চাঁদ এবং লালগ্রহে। তার পাশাপাশি বৃহস্পতি গ্রহেও চলছে অভিযান। বৃহস্পতিকে প্রদক্ষিণ করছে জুনো (Juno)। এই অভিযানের লক্ষ্য হল সৌরজগতের সবচেয়ে বড় গ্রহের উৎপত্তি এবং বিবর্তন সম্পর্কে নতুন তথ্য জানা। প্রসঙ্গত উল্লেখ্য, চলতি বছরের শুরুর দিকে বৃহস্পতির চাঁদ Ganymede- এ অভিযান চালিয়ে জুনো সেখানকার এবং বৃহস্পতি গ্রহের বেশ কিছু দুর্লভ শব্দ এবং দৃশ্য ক্যাপচার করতে সক্ষম হয়েছে। জুনোর মধ্যে থাকা ক্যামেরায় ধরা পড়েছে এইসব হয়েছে। এছাড়াও রেকর্ড হয়ে শব্দ।

বৃহস্পতির চাঁদ Ganymede- এর যে ছবি প্রকাশ হয়েছে সেই gas giant surface সত্যিই অবিশ্বাস্য। তবে সবকিছুর মধ্যে নজর কেড়েছে বৃহস্পতির চাঁদ Ganymede- এর শব্দ। মহাকাশ সম্পর্কে যাঁরা আগ্রহী, এই শব্দ শুনে চমকে গিয়েছেন তাঁরা। ইউটিউবে একটি অডিয়ো প্রকাশ করা হয়েছে মার্কিন স্পেস এজেন্সি নাসার Jet Propulsion Laboratory (JPL)- তরফে। ৫০ সেকন্ডের ওই অডিয়ো ট্র্যাক শুনলে প্রথমেই মনে হবে যেন তীব্র গতিতে শোঁ শোঁ করে হাওয়া বইছে। মাঝে মাঝে আবার অন্যান্য আওয়াজ, শব্দও শোনা গিয়েছে। খুব জোরে ঝড় হলে যেমন আওয়াজ হয় অনেকটা তেমনই আওয়াজ পাওয়া গিয়েছে।

শুনুন সেই অডিয়ো ট্র্যাক

জুনো- র মধ্যে থাকা ওয়েভ ইন্সট্রুমেন্টের সাহায্যে বৃহস্পতির চাঁদ Ganymede- এর এই শব্দ ক্যাপচার করা হয়েছে। অডিয়ো ট্র্যাকে শোনা গিয়েছে ৩০ সেকন্ডের কাছাকাছি সময়ে হঠাৎই শব্দের পিচে একটা তীব্রতা (jump in the pitch) লক্ষ করা গিয়েছে। গবেষকরা জানিয়েছেন, শব্দের এই পরিবর্তন হয়েছে কারণ জুনো স্পেসক্র্যাফট সেই সময় বৃহস্পতির চাঁদের একপাশ থেকে অন্যপাশে যাচ্ছিল। Ganymede- এর ম্যাগনেটোস্ফিয়ারে এক এলাকা থেকে অন্যত্র যাওয়ার ফলে এই শব্দের পরিবর্তন লক্ষ্য করা গিয়েছে। বৃহস্পতির চাঁদে অভিযান চালানো জুনো স্পেসক্র্যাফটের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর স্কট বল্টন বলেছেন, এই শব্দই যথেষ্ট। শুনলে মনে হবে যেন Ganymede- এর জুনোর সঙ্গে সফর করছেন আপনিও। অন্যদিকে, উইলিয়াম কুর্থ নামের আর এক গবেষক বলেছেন, সম্ভবত Ganymede- এর ম্যাগনেটোস্ফিয়ারে রাতেরবেলা থেকে দিনেরবেলার দিকে সফর করছিল জুনো। আর সেই সময়েই এই শব্দ ধরা পড়েছে।

আরও পড়ুন-  Animals With 1306 Legs: ১৩০৬টি পা! অদ্ভুত এক প্রাণীর হদিশ পাওয়া গিয়েছে সুদূর অস্ট্রেলয়ার খনিতে

আরও পড়ুন-  James Webb Telescope: শূন্য থেকে শুরু! কী ভাবে ‘ওয়েব’ আমাদের মহাবিশ্বের প্রথম ছায়াপথে নিয়ে যাবে?

আরও পড়ুন-  Dinosaurs: শহরের রাস্তায় ছুটে চলা গাড়ির মতো দ্রুত গতিতে ছুটতে পারে এক বিশেষ প্রজাতির মাংসাশী ডায়নোসর!