Mars Quake: মঙ্গলের বুকে প্রায় আধঘণ্টা ধরে কম্পন! ধরা পড়ল InSight lander- এর সিসমোগ্রাফে

একমাসের মধ্যে তিনবার কম্পন অনুভূত হয়েছে মঙ্গল গ্রহে। শেষ কম্পনের মাত্রা রিখটার স্কেলে ৪.২।

Mars Quake: মঙ্গলের বুকে প্রায় আধঘণ্টা ধরে কম্পন! ধরা পড়ল InSight lander- এর সিসমোগ্রাফে
মঙ্গলের বুকে কম্পন!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 23, 2021 | 11:18 PM

ভূপৃষ্ঠে ভূমিকম্প হয় এবং তার জেরে প্রভূত ক্ষয়ক্ষতির কথা তো বিশ্ববাসী জানেন। কিন্তু এবার কম্পনের হদিশ পাওয়া গিয়েছে মঙ্গল গ্রহে। তাও আবার একমাসের মধ্যে তিন তিনবার। সাম্প্রতিক কম্পনের মাত্রা রিখটার স্কেলে ৪.২। বলা হচ্ছে, লালগ্রহে এ যাবৎ এটাই সবচেয়ে বড় কম্পন। প্রায় আধঘণ্টা ধরে কেঁপেছে মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশে। আর সেই কম্পনের মাত্রা ধরা পড়েছে নাসার মার্স রোভার InSight lander- এ।

মার্সিয়ান গ্রাউন্ড অর্থাৎ মঙ্গলে বুকে দীর্ঘদিন ধরেই কান পেতে রয়েছে এই InSight lander। অবশেষে চমকপ্রদ কম্পনের শব্দ শোনা গিয়েছে লালগ্রহের বুক থেকে। এর আগেও দুটো কম্পনের অস্তিত্ব টের পাওয়া গিয়েছিল। তবে মঙ্গলে বুকে এতক্ষণ ধরে এর আগে কোনও কম্পন স্থায়ী হয়নি। লালগ্রহের আধঘণ্টাব্যাপী কম্পনের খবর প্রকাশ্যে আসতেই হইহই পড়ে গিয়েছে বিজ্ঞানী মহলে। শেষবারের কম্পন হয়েছে গত ১৮ সেপ্টেম্বর। একমাসের মধ্যে এই নিয়ে তৃতীয়বার কেঁপেছে মঙ্গলের পৃষ্ঠদেশ।

এর আগে গত ২৫ অগস্ট InSight lander- এর সিসমোগ্রাফে ৪.২ এবং ৪.২- এর তীব্রতার দুটো কম্পন ধরা পড়েছিল। এর আগে ২০১৯ সালে মঙ্গলের বুকে যে কম্পন শোনা গিয়েছিল তা ছিল ৩.৭ তীব্রতার। তবে চলতি বছর ১৮ সেপ্টেম্বরের কম্পন আগের তুলনায় অন্তত পাঁচগুণ শক্তিশালী।  মার্কিন স্পেস এজেন্সি নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, বর্তমানে InSight lander- এর অবস্থান থেকে প্রায় ৮৫০০ কিলোমিটার দূরে ৪.২ তীব্রতার এই কম্পন অনুভূত হয়েছে। আপাতত কম্পনের এপিসেন্টার খুঁজে বের করার চেষ্টা চালাচ্ছেন বিজ্ঞানীরা। তাঁদের অনুমান এর আগে InSight lander মঙ্গল গ্রহের যে জায়গায় পূর্ববর্তী কম্পনের উৎস খুঁজে পেয়েছিল, তার থেকে খুব বেশি দূরে হবে না নতুন কম্পনের উৎস।

এর আগে লালগ্রহের হিমশীতল রাতে মার্সকোয়েক অনুভূত হয়েছিল। তবে এবার তা হয়নি। সাম্প্রতিক কম্পনগুলো InSight lander- এর সিসমোগ্রাফে দিনের বেলা ধরা পড়েছে। প্রায় চার বিলিয়ন বছর আগে সৃষ্টি হয়েছে মঙ্গল গ্রহ। আর সেই গ্রহের প্রথম thorough checkup- এর জন্য নাসা পাঠিয়েছে InSight lander। এটিই প্রথম আউটার স্পেস রোবোটিক এক্সপ্লোরার। এর সাহায্যে মঙ্গল গ্রহের inner space গভীর ভাবে পর্যবেক্ষণ করা হবে। ২০১৮ সালে লালগ্রহে অবতরণ করেছিল InSight lander। এর কাজ মঙ্গল গ্রহের অভ্যন্তরে থাকা ক্রাস্ট, ম্যান্টেল এবং কোর এরিয়া খুঁটিয়ে পর্যবেক্ষণ করা।

আরও পড়ুন- Harvest Moon 2021: সেপ্টেম্বর মাসের ফুল মুন বা পূর্ণিমাকে কেন বলে ‘হার্ভেস্ট মুন’?

আরও পড়ুন- চাঁদের দক্ষিণ মেরুতে বরফ খুঁজতে রোভার পাঠাচ্ছে নাসা, Nobile Crater- এ অভিযান চালাবে রোবট VIPER

আরও পড়ুন- Asteroid: আজই কি মানবজাতির শেষদিন? পৃথিবীর খুব কাছে চলে এসেছে এই বিশাল গ্রহাণু!