Mars Helicopter: দশম উড়ানের জন্য প্রস্তুতি নিয়েছে নাসার মার্স হেলিকপ্টার Ingenuity

গত ১৮ ফেব্রুয়ারি মঙ্গলগ্রহের মাটি ছুঁয়েছিল নাসার মার্স রোভার পারসিভের‍্যান্স। এই রোভারের ভিতরেই সুরক্ষিত অবস্থায় ছিল মার্স হেলিকপ্টার Ingenuity।

Mars Helicopter: দশম উড়ানের জন্য প্রস্তুতি নিয়েছে নাসার মার্স হেলিকপ্টার Ingenuity
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2021 | 10:33 PM

মঙ্গলগ্রহের পৃষ্ঠদেশে সফলভাবেই অভিযান চালাচ্ছে নাসার মার্স হেলিকপ্টার Ingenuity। আপাতত দশম উড়ানের জন্য প্রস্তুতি নিচ্ছে এই হেলিকপ্টার। নয় নয় করে ইতিমধ্যেই ন’টি সফল অভিযান হয়ে গিয়েছে Ingenuity হেলিকপ্টারের। এবার পালা দশ নম্বর উড়ানের। জানা গিয়েছে, লালগ্রহের বুকে যে সমস্ত Raised Ridges বা উঁচু টিলা বা ছোটখাটো ঢিবি কিংবা পাহাড় জাতীয় অংশ রয়েছে, সেইসব পর্যবেক্ষণ করাই Ingenuity হেলিকপ্টারের দশম উড়ানের লক্ষ্য। সম্প্রতি এমনটাই জানিয়েছে মার্কিন স্পেস এজেন্সি। ২৪ জুলাই দশমবারের জন্য Ingenuity হেলিকপ্টার উড়বে বলে জানিয়েছে নাসা।

উল্লেখ্য, গত ১৮ ফেব্রুয়ারি মঙ্গলগ্রহের মাটি ছুঁয়েছিল নাসার মার্স রোভার পারসিভের‍্যান্স। এই রোভারের ভিতরেই সুরক্ষিত অবস্থায় ছিল মার্স হেলিকপ্টার Ingenuity। গত ১৯ এপ্রিল প্রথমবারের জন্য উড়েছিল এই হেলিকপ্টার। এই প্রথম পৃথিবীর বাইরে এ জাতীয় কোনও কপ্টার পাঠানো হয়েছে। অনেকটা ড্রোনের মতোই মঙ্গল গ্রহে কাজ করবে Ingenuity। ছবি তুলবে লাল গ্রহের পৃষ্ঠদেশের। তারপর আবার ফিরবে পৃথিবীতে। যে তথ্য নাসার মার্স হেলিকপ্টার Ingenuity নিয়ে আসবে সেইসব গবেষণা করে নিঃসন্দেহে নতুন দিগন্তের আবিষ্কার করবেন জ্যোতির্বিজ্ঞানীরা। সাধারণ মানুষ লাল গ্রহের সম্পর্কে অজানা সব তথ্য জানতে পারবে।

এ যাবৎ বেশ কিছু ছবি, ভিডিয়ো, মঙ্গলগ্রহে পৃষ্ঠদেশের শব্দ (মূলত হেলিকপ্টার ওড়ার) এবং সেলফিও পাঠিয়েছে নাসার মার্স হেলিকপ্টার। এই মার্স হেলিকপ্টারের তলায় লাগানো রয়েছে দুটো ক্যামেরা। এই ক্যামেরাতেই স্টিল ইমেজ বা স্থির চিত্র রেকর্ড হয়। প্রসঙ্গত উল্লেখ্য, ১১ এপ্রিল প্রথমবারের জন্য ওড়ার কথা ছিল নাসার মার্স হেলিকপ্টার Ingenuity- র। কিন্তু শেষ মুহূর্তে কিছু যান্ত্রিক ত্রুটির কারণে Ingenuity- র উড়ান পিছিয়ে দেয় নাসা।

এরপর ষষ্ঠ উড়ানের ক্ষেত্রেও কিছু ‘নেভিগেশন এরর’ পাওয়া গিয়েছিল। প্রায় এক মিনিট ধরে গোলযোগ ছিল। সেই সময় ৩৩ ফুট (১০ মিটার) উঁচু দিয়ে উড়ছিল Ingenuity। উড়ানের সময় Ingenuity নিজের মধ্যে থাকা ক্যামেরায় মঙ্গলগ্রহের পৃষ্ঠদেশের বেশ কিছু ছবিও তুলেছিল। তবে নেভিগেশন সিস্টেমে ত্রুটি থাকায় সেইসব ছবি রেজিস্টার হয়নি। নেভিগেশন সিস্টেমে গন্ডগোল দেখা দেওয়ায় একটি নির্দিষ্ট সময়ের ফুটেজ এবং লোকেশন কিছুই রেজিস্টার হয়নি। ‘নেভিগেশন টাইমিং এরর’ দেখা দেওয়ায় Ingenuity- র ষষ্ঠ উড়ান খুব একটা সাবলীল হয়নি।

তবে সম্প্রতি নাসার মার্স হেলিকপ্টার Ingenuity- র নবম উড়ান নিয়ে বেশ হইচই হয়েছে। ইনস্টাগ্রামে এই উড়ান প্রসঙ্গে বর্ণণাও দিয়েছে নাসা। প্রায় ২ মিনিট ৪৬ সেকেন্ড ধরে লালগ্রহের পৃষ্ঠদেশে পাক খেয়েছিল নাসার মার্স হেলিকপ্টার।

আরও পড়ুন- করোনা আবহে ফের ভাইরাস আতঙ্ক! তিব্বতে হিমবাহের নীচে মিলল ১৫ হাজার বছরের পুরনো ভাইরাস!