বৃহস্পতির চাঁদ Europa- তে অভিযান চালাবে নাসা, স্পেসক্র্যাফট তৈরি করবে স্পেসএক্স

নাসার Europa Clipper মিশনে মার্কিন স্পেস এজেন্সি বরফে ঢাকা Jovian স্যাটেলাইট বা উপগ্রহ খুঁটিয়ে পর্যবেক্ষণ করবে। এই উপগ্রহ আর্থ মুনের থেকে আকার-আয়তনে সামান্য ছোট।

বৃহস্পতির চাঁদ Europa- তে অভিযান চালাবে নাসা, স্পেসক্র্যাফট তৈরি করবে স্পেসএক্স
ছবি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2021 | 6:12 PM

ইলন মাস্কের সংস্থা (প্রাইভেট রকেট কোম্পানি) স্পেসএক্স এবার সাহায্য করবে নাসার অভিযানে। ইতিমধ্যেই নাসার তরফে স্পেসএক্স সংস্থাকে ১৭৮ মিলিয়ন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ১৩২৪.৮০ কোটি টাকা) দেওয়া হয়েছে। জানা গিয়েছে, ‘লঞ্চ সার্ভিস কনট্র্যাক্ট’ বা চুক্তি স্বরূপ স্পেসএক্স- কে এই বিপুল পরিমাণ অর্থ দেওয়া হয়েছে। জুপিটার অর্থাৎ বৃহস্পতি গ্রহের icy moon Europa- তে অভিযান চালাবে নাসা। আর সেই মিশনেই মার্কিন স্পেস এজেন্সিকে সাহায্য করবে ইলন মাস্কের সংস্থা স্পেসএক্স।

জানা গিয়েছে, ২০২৪ সালে অক্টোবর মাসে শুরু হবে নাসার Europa Clipper মিশন। সেখানে একটি Falcon Heavy রকেট লঞ্চ করা হবে। এই রকেটের নির্মাতা হল স্পেসএক্স সংস্থা। নাসার কেনেডি স্পেস সেন্টার রয়েছে ফ্লোরিডায়। সেখান থেকে এই Falcon Heavy রকেট লঞ্চ করবে ইলন মাস্কের সংস্থা স্পেস এক্সপ্লোরেশন টেকনোলজিস। সম্প্রতি একটি বিবৃতিতে এমনটাই জানিয়েছেন নাসা কর্তৃপক্ষ।

এর আগে এপ্রিল মাসে ইলন মাস্কের সংস্থা স্পেসএক্স ২.৯ বিলিয়ন ডলারের (ভারতীয় মুদ্রায় প্রায় ২১,৫৮৩.৯০ কোটি টাকা) চুক্তি বা কনট্র্যাক্ট পেয়েছিল। সেই সময় মার্কিন স্পেস এজেন্সির Artemis প্রোগ্রামের জন্য লুনার ল্যান্ডার স্পেসক্র্যাফট তৈরির দায়িত্বভার পড়েছিল স্পেসএক্সের হাতে। ১৯৭২ সালের পর এই প্রথম নাসা চন্দ্রপৃষ্ঠে এমন অভিযান চালিয়েছিল যেখানে নভশ্চরদের চাঁদে নিয়ে যাওয়ার পাশাপাশি ফিরিয়েও আনা হয়েছিল। এই অভিযানেই বিশেষ স্পেসক্র্যাফট নির্মাণে সহায়তা করেছিল স্পেসএক্স সংস্থা।

নাসার Europa Clipper মিশন

এই অভিযানে মার্কিন স্পেস এজেন্সি বরফে ঢাকা Jovian স্যাটেলাইট বা উপগ্রহ খুঁটিয়ে পর্যবেক্ষণ করবে। এই উপগ্রহ আর্থ মুনের থেকে আকার-আয়তনে সামান্য ছোট। আসলে এই ‘ইউরোপা’ বৃহস্পতি গ্রহের চারপাশে প্রদক্ষিণ করা উপগ্রহের মধ্যে অন্যতম প্রধান এবং বড়। সৌরজগতের যে সব উপগ্রহ এবং গ্রহে নাসা প্রাণের সন্ধান চালাচ্ছে, তার মধ্যে অন্যতম বৃহস্পতির উপগ্রহ ইউরোপা। নাসার Europa Clipper মিশনের লক্ষ্য হল Europa সারফেসের হাই রেসোলিউশন ছবি সংগ্রহ করা এবং তা পর্যবেক্ষণ করে সেখানকার গাঠনিক প্রক্রিয়ার পাশাপাশি কম্পোজিশন অর্থাৎ কী কী উপাদান রয়েছে তা নিয়ে খুঁটিয়ে পরীক্ষা নিরীক্ষা এবং গবেষণা করা। এছাড়া Europa- র উপরে বরফের আবরণ কতটা পুরু সেটাও দেখা হবে। এছাড়া এখানকার সাগরের গভীরতা এবং লবণতার মাত্রাও পরিমাপ করা হবে।

আরও পড়ুন- Mars Helicopter: দশম উড়ানের জন্য প্রস্তুতি নিয়েছে নাসার মার্স হেলিকপ্টার Ingenuity