তিনটি ছায়াপথের অসাধারণ ছবি প্রকাশ করল নাসা, জানাল কেন তারা বাকি গ্যালাক্সির থেকে একদম আলাদা

মার্কিন স্পেস এজেন্সি নাসার তরফে জানানো হয়েছে, এই তিন গ্যালাক্সির একত্রিত ছবির প্যাটার্ন নিশ্চিত করা বা তাদের ক্লাসিফাই করা যথেষ্ট সমস্যাজনক।

  • Publish Date - 3:25 pm, Mon, 14 June 21 Edited By: Sohini chakrabarty
তিনটি ছায়াপথের অসাধারণ ছবি প্রকাশ করল নাসা, জানাল কেন তারা বাকি গ্যালাক্সির থেকে একদম আলাদা
সোশ্যাল মিডিয়ায় এই ছবিই শেয়ার করেছে নাসা।

নাসার Hubble টেলিস্কোপের দৌলতে আজকাল বিভিন্ন ধরনের ছায়াপথের ছবি দেখতে পাই আমরা। সম্প্রতি তিনটি ছায়াপথ বা গ্যালাক্সির ছবি শেয়ার করেছে মার্কিন স্পেস এজেন্সি। সেই সঙ্গে নাসার তরফে এও জানানো হয়েছে যে, কেন এই তিনটি ছায়াপথ, বাকি সমস্ত গ্যালাক্সির তুলনায় একদম আলাদা। কোনও নির্দিষ্ট লেবেল বা ক্যাটেগরি নেই, যেখানে এই তিনটি ছায়াপথকে ব্যাখ্যা করা যাবে।

জানা গিয়েছে, নাসার Hubble টেলিস্কোপের wide-field camera 3- এর সাহায্যে এই তিনটি ছায়াপথে ছবি তোলা হয়েছে। ইনস্টাগ্রামে এই ছবি শেয়ার করেছে নাসা। সেখানে দেখা গিয়েছে, এক অদ্ভুত প্যাটার্নে অবস্থান করছে এই তিনটি গ্যালাক্সি বা ছায়াপথ। তাই এদের ‘ক্লাসিফাই’ করা বেশ সমস্যার। আসলে বিভিন্ন ছায়াপথের বিভিন্ন ধরনের প্যাটার্ন হয়। যেমন স্পাইরাল গ্যালাক্সি। এই প্যাটার্নের মধ্যে রয়েছে আমাদের মিল্কি ওয়ে। অনেকসময় বেশ কিছু ছায়াপথকে lenticular galaxy বলা হয়।

 

View this post on Instagram

 

A post shared by NASA (@nasa)

এই lenticular galaxy হল এমন ধরনের ছায়াপথ, যেখানে স্পাইরাল এবং ইলিপটিক্যাল, দুটো প্যাটার্নের মাঝামাঝি অবস্থান লক্ষ্য করা যায়। এই ধরনের গ্যালাক্সিদের ক্লাসিফাই করাও বেশ সমস্যাজনক। তবে নাসার সদ্য শেয়ার করা তিনটি ছায়াপথের একত্রিত ছবির প্যাটার্ন আরও জটিল। এক্ষেত্রে গ্যালাক্সির স্পাইরাল আর্ম বোঝা গেলেও তা স্পষ্ট ভাবে একটার থেকে আর একটা আলাদা করা সম্ভব নয়। কোথায় গ্যালাক্সির আর্ম শুরু হয়েছে, আর কোথায়ই বা তার শেষ… সেটা স্পষ্ট ভাবে বোঝা যাচ্ছে না এই প্যাটার্ন দেখে। সচরাচর কিন্তু এমনটা দেখা যায় না।

মার্কিন স্পেস এজেন্সি নাসার তরফে আরও জানানো হয়েছে, ছায়াপথ কখনই স্ট্যাটিক নয়। অর্থাৎ এর গতি রয়েছে বা এটা চলমান। আর তাই এই সমস্ত গ্যালাক্সি বা ছায়াপথের মরফোলজি এবং ক্লাসিফিকেশন নির্ভর করে তাদের লাইফটাইম বা জীবনকালের উপর। সাধারণত স্পাইরাল গ্যালাক্সি আরও অন্যান্য ছায়াপথের সঙ্গে যুক্ত হলে ইলিপটিক্যাল গ্যালাক্সির আকৃতিতে পরিণত হয়।

আরও পড়ুন- China’s Mars Rover Zhurong: মঙ্গলগ্রহের বুকে জোরকদমে অভিযান চালাচ্ছে রোভার ঝুরং

তবে এই তিনটি গ্যালাক্সি বা ছায়াপথের এমন অদ্ভুত প্যাটার্ন বা গড়ন কীভাবে হল, তা এখনও স্পষ্ট নয় নাসার বৈজ্ঞানিকদের কাছেও। এই ছবিতে মাঝখানে রয়েছে spiral galaxy NGC 4680। ১৯৯৭ সাল থেকে নজর রয়েছে এই ছায়াপথের উপর। একটি supernova explosion যাকে SN 1997bp বলা হয়, সেক্ষেত্রে অংশ নিয়েছিল এই গ্যালাক্সি।

Click on your DTH Provider to Add TV9 Bangla