Rainwater Forever Chemicals: পৃথিবীর কোনও প্রান্তের বৃষ্টির জল পান করা চলবে না, ভয়ঙ্কর রাসায়নিক নিয়ে সতর্ক করলেন বিজ্ঞানীরা

গবেষণায় বিজ্ঞানীরা লক্ষ্য করেছেন যে, বৃষ্টির জলে PFAS নামক একটি বিষাক্ত রাসায়নিকের উপস্থিতি মিলেছে। সেই কারণেই তাঁরা দাবি করছেন, বৃষ্টির জল পান তো দূরস্ত, কোনও ভাবে পেটে চলে গেলেই ভয়ঙ্কর বিপদ।

Rainwater Forever Chemicals: পৃথিবীর কোনও প্রান্তের বৃষ্টির জল পান করা চলবে না, ভয়ঙ্কর রাসায়নিক নিয়ে সতর্ক করলেন বিজ্ঞানীরা
বৃষ্টির জল পেটে গেলেই ভয়ঙ্কর বিপদ।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Aug 11, 2022 | 7:58 PM

বৃষ্টির জল (Rainwater) পরিষ্কার, স্বচ্ছ, পান করলে কোনও সমস্যা নেই, এই ধারণা বহু দিন ধরেই চলে আসছে। কিন্তু সারা বিশ্বে দূষণ যে হারে বাড়ছে, তাতে এখন বৃষ্টির জলও ভয়ানক দূষিত। সম্প্রতি স্টকহোম বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা একটি গবেষণা করেছেন। গবেষণায় বিজ্ঞানীরা লক্ষ্য করেছেন যে, বৃষ্টির জলে PFAS নামক একটি বিষাক্ত রাসায়নিকের (Forever chemicals) উপস্থিতি মিলেছে। সেই কারণেই তাঁরা দাবি করছেন, বৃষ্টির জল পান তো দূরস্ত, কোনও ভাবে পেটে চলে গেলেই ভয়ঙ্কর বিপদ।

পৃথিবীর কোনও অংশের জলই দূষিত নয়

স্টকহোম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং এই গবেষণার প্রধান লেখক ইয়ান কাজ়িনসের কথায়, আমরা গবেষণা করে যা তথ্য পেয়েছি, সেই অনুযায়ী পৃথিবীতে এমন কোনও জায়গা নেই যেখানে বৃষ্টির জল পান করা নিরাপদ হতে পারে। তিনি আরও জানালেন, 2010 সাল থেকে তাঁর দল এই গবেষণা চালিয়ে আসছে এবং সেখান থেকে যে তথ্য পাওয়া গিয়েছে তা সত্যিই যথেষ্ট আশঙ্কার। তাঁরা জানিয়েছেন, এমনকি অ্যান্টার্কটিকা বা তিব্বত মালভূমিতেও বৃষ্টির জলের মাত্রা গাইডলাইন অনুযায়ী পানীয় জলের যে মাত্রা হওয়ার কথা, তার থেকে অনেকটাই কম। প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রে পানীয় জলের জন্য নির্দেশিকা মার্কিন পরিবেশ সুরক্ষা সংস্থা দ্বারা জারি করা হয়।

রাসায়নিকের পরিমাণ নির্দেশিকা থেকে 14 গুণ বেশি

মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের দুটি ভিন্ন এলাকায় এই পরীক্ষা করে দেখেছেন গবেষকরা। উভয় এলাকাতেই এখনও মার্কিন নির্দেশিকা অনুযায়ী পানীয় জলের তুলনায় বৃষ্টির জলে 14 গুণ বেশি PFAS রাসায়নিকের মাত্রা রয়েছে। ইপিএ বা মার্কিন এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি সম্প্রতি পিএফএএস রাসায়নিক সম্পর্কিত নির্দেশিকাগুলিতে যথেষ্ট ছাড় দিয়েছে। এই রাসায়নিক কীভাবে শিশুদের প্রভাবিত করে, তা নিয়ে এখনও গবেষণা চলছে।

রাসায়নিক পদার্থ দ্বারা শরীরের কী কি ক্ষতি হয়

এই খবরটিও পড়ুন

এই রাসায়নিক PFAS যুক্ত জল পান করে শরীরের অনেক ক্ষতি হতে পারে। বেশ কয়েকটি গবেষণা অনুসারে, এক্সপোজ়ারের ফলে উর্বরতা, শিশুদের বিকাশে বিলম্ব, স্থূলতা বা কিছু ক্যানসারের ঝুঁকি (প্রস্টেট, কিডনি এবং টেস্টিকুলার), কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পেতে পারে। গবেষকরা জানাচ্ছেন, এই রাসায়নিক পৃথিবীর বায়ুমণ্ডলে এতটাই ছড়িয়ে পড়েছে যে, এটি গ্রহ থেকে কখনই নির্মূল হবে না।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla