First Eclipse of 2022: বছরের প্রথম গ্রহণ, স্যাটেলাইটের মাধ্যমে ক্যামেরাবন্দি আংশিক সূর্যগ্রহণের বিস্ময়কর ছবি

Viral Video: গত ৩০ এপ্রিলের এই আংশিক সূর্যগ্রহণে বিস্ময়কর ছবি প্রকাশ্যে এসেছে। স্যাটেলাইটের মাধ্যমে এই ছবি তোলা হয়েছে।

First Eclipse of 2022: বছরের প্রথম গ্রহণ, স্যাটেলাইটের মাধ্যমে ক্যামেরাবন্দি আংশিক সূর্যগ্রহণের বিস্ময়কর ছবি
আংশিক সূর্য গ্রহণ।
TV9 Bangla Digital

| Edited By: Sohini chakrabarty

May 08, 2022 | 3:05 PM

চলতি বছর প্রথম গ্রহণ (Eclipse) হয়েছে গত ৩০ এপ্রিল। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে এই গ্রহণ (Partial Solar Eclipse) দেখা গিয়েছে। আসলে এটি ছিল ২০২২ সালের প্রথম আংশিক সূর্যগ্রহণ। এইসময় সূর্য, চাঁদ এবং পৃথিবী প্রায় এক সরলরেখায় অবস্থান করেছিল। একদম নিখুঁত ভাবে এক সরলরেখায় অবস্থান না করলেও প্রায় একই সরলরেখায় অবস্থান ছিল এই গ্রহ-নক্ষত্রের। আর তার জেরেই আংশিক সূর্যগ্রহণ সম্পন্ন হয়েছিল। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে তা দেখতেও পেয়েছেন অনেকে। একঝলকে দেখে মনে হবে যেন সূর্যের কেউ একটা কামড় বসিয়েছে। অনেকটা একফালি চাঁদের মতোই দেখতে লাগছিল সূর্যের গঠন। গত ৩০ এপ্রিলের এই আংশিক সূর্যগ্রহণে বিস্ময়কর ছবি প্রকাশ্যে এসেছে। স্যাটেলাইটের মাধ্যমে এই ছবি তোলা হয়েছিল বলে জানা গিয়েছে।

দেখে নিন গ্রহণ শুরু হওয়ার সেই মুহূর্তের ভিডিয়ো

আংশিক সূর্যগ্রহণ বা পার্সিয়াল সোলার ইক্লিপস কাকে বলে?

নাসার মতে, সূর্যগ্রহণ হল সেই পরিস্থিতি যখন সূর্য এবং পৃথিবীর মাঝখানে চাঁদ অবস্থান করে। এর ফলে সূর্যের উপর ছায়া সৃষ্টি হয়। সূর্যের আলো আংশিক বা পূর্ণরূপে পৃথিবীতে আসার পথে বাধাপ্রাপ্ত হয়। আংশিক গ্রহণের ক্ষেত্রে চাঁদ কখনই সূর্যকে পুরোপুরি আচ্ছাদিত করে না বা ঢেকে ফেলে না। একঝলক দেখলে মনে হবে যেন কেউ এক টুকরো কামড়ে নিয়েছে। একে ক্রিসেন্ট শেপ বলে। সাধারণত গ্রহণের অর্থ হল কোন দুটো বড় অবজেক্টের মাঝে একটি অবজেক্ট প্রবেশ করে যখন বাধা সৃষ্টি করে এবং তার জেরে ছায়া তৈরি হয় তাকেই বলে গ্রহণ। সূর্যগ্রহণের ক্ষেত্রে সূর্য এবং পৃথিবীর মাঝখানে প্রবেশ করে চাঁদ। সেক্ষেত্রে চাঁদের ছায়া আংশিক ভাবে পড়ে সূর্যের উপর।

বছরের প্রথম আংশিক সূর্যগ্রহণ কখন দেখা গিয়েছিল?

৩০ এপ্রিলের আংশিক সূর্যগ্রহণ সেদিন মধ্যরাতে দেখা গিয়েছিল। অর্থাৎ ৩০ এপ্রিল থেকে পয়লা মে পর্যন্ত এই গ্রহণ দেখা গিয়েছিল। কলকাতার এমপি বিড়লা প্ল্যানেটরিয়াম জানিয়েছিল, ভারতীয় সময় অনুসারে, ৩০ এপ্রিল রাত ১২টা ১৫মিনিটে এই গ্রহণ শুরু হবে। আর চলবে ভোর ৪টে ৭মিনিটে।

বিশ্বের কোন কোন জায়গা থেকে এই আংশিক সূর্যগ্রহণ দেখা গিয়েছিল?

এই খবরটিও পড়ুন

জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছিলেন, এই মহাজাগতিক ঘটনা দেখা যাবে চিলি, আর্জেন্টিনা, উরুগুয়ের বেশিরভাগ অংশ, পশ্চিম প্যারাগুয়ে, দক্ষিণ-পশ্চিম বলিভিয়া, দক্ষিণ-পূর্ব পেরু এবং দক্ষিণ-পশ্চিম ব্রাজিলের খুব সামান্য একটি অংশ থেকে। এর পাশাপাশি আন্টার্কটিকার উত্তর-পশ্চিম উপকূলীয় এলাকা, দক্ষিণ আমেরিকার দক্ষিণ-পূর্ব উপকূল (আটলান্টিক মহাসাগর), ফকল্যান্ড আইল্যান্ড এবং দক্ষিণ প্রশান্ত মহাসাগরের বেশিরভাগ অংশ ও দক্ষিণ মহাসাগরে ৩০ এপ্রিলের এই আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে বলেও জানিয়েছিলেন জ্যোতির্বিজ্ঞানীররা। তবে ২০২২ সালের প্রথম আংশিক সূর্যগ্রহণ ভারত থেকে দেখা যায়নি।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla