হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট না হলেও, নতুন প্রাইভেসি পলিসি না মানলে সীমাবদ্ধ হবে ইউজারদের পরিষেবা

বিশেষজ্ঞরা বলছেন, ১৫মে- র সময়সীমার পর অ্যাকাউন্ট ডিলিট না করলেও হোয়াটসঅ্যাপের তরফে যেভাবে ইউজারদের পরিষেবা সীমাবদ্ধ করে দেওয়া হবে, সেটা সত্যিই সমস্যার।

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট না হলেও, নতুন প্রাইভেসি পলিসি না মানলে সীমাবদ্ধ হবে ইউজারদের পরিষেবা
ছবি প্রতীকী।
Follow Us:
| Updated on: May 11, 2021 | 2:30 PM

১৫ মে সময়সীমার মধ্যে হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসি না মানলেও ভারতীয় ইউজারদের অ্যাকাউন্ট ডিলিট করবেন না কর্তৃপক্ষ। সম্প্রতি এই কথা ঘোষণা করেছে মেসেজিং অ্যাপ সংস্থা। কিন্তু পরিষেবাও সামান্য পরিবর্তন হিসেবে। অর্থাৎ পরিষেবা সীমাবদ্ধ করে দেওয়া হবে। ইউজাররা আর আগের মতো হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন না।

১৫ মে- র মধ্যে হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসি মেনে না নিলে কী কী হবে?

১। হোয়াটসঅ্যাপের তরফে ইউজারের অ্যাকাউন্টের সমস্ত পরিষেবা সীমাবদ্ধ করে দেওয়া হবে। ফেসবুক অধিকৃত এই মেসেজিং অ্যাপ কর্তৃপক্ষ অ্যাকাউন্ট ডিলিট করবেন না ঠিকই, কিন্তু বদল আসবে অনেক ফিচারে।

২। যেসব ইউজার ১৫ মে-র মধ্যে আপডেটেড প্রাইভেসি পলিসি অ্যাকসেপ্ট করবেন না, তাঁদের আরও ১২০ দিন সময় সময় দেবে হোয়াটসঅ্যাপ। তবে এই ১২০ দিনের যে সময়সীমা নির্দিষ্ট করা হয়েছে, সেই সময়ে মেসেজিং অ্যাপ্লিকেশনের কাজকর্মের সীমা বেঁধে দেওয়া হবে। অর্থাৎ ইউজারদের কাছে লিমিটেড হয়ে যাবে হোয়াটসঅ্যাপ মেসেজিং অ্যাপ্লিকেশন।

৩। সাবলীল ভাবে হোয়াটসঅ্যাপ মেসেজিং অ্যাপের সমস্ত পরিষেবা ব্যবহারকারীরা পাবেন না। যেমন- ইউজারদের কাছে হোয়াটসঅ্যাপের নোটিফিকেশন আসবে। ভিডিয়ো এবং অডিয়ো, দু’রকম হোয়াটসঅ্যাপ কলও আসবে। কিন্তু ইউজাররা মেসেজ পাঠাতে বা পড়তে পারবেন না।

জানা গিয়েছে, ১৫ মে- র পরে ১২০ দিনের মেয়াদও পেরিয়ে গেলে অ্যাকাউন্ট ডিলিট হয়ে যাবে। এক্ষেত্রে কোনও ইউজার চাইলে ১৫ মে- র আগে তাঁর অ্যাকাউন্ট ডিলিট করে নতুন অ্যাকাউন্ট খুলতে পারেন। অথবা ১৫ মে- এর পরে ওই ১২০ দিনের মেয়াদ পার হলে এবং তখনও প্রাইভেসি পলিসির আপডেট ভার্সান অ্যাকসেপ্ট না করলে, অ্যাকাউন্ট ডিলিট হওয়ার পর নতুন অ্যাকাউন্ট খুলতে হবে ইউজারদের।

আরও পড়ুন- মোবাইলে অ্যাকটিভ ইন্টারনেট না থাকলেও ডেস্কটপে খোলা যাবে হোয়াটসঅ্যাপ, দ্রুত চালু হবে নতুন ফিচার

বিশেষজ্ঞরা বলছেন, ১৫মে- র সময়সীমার পর অ্যাকাউন্ট ডিলিট না করলেও হোয়াটসঅ্যাপের তরফে যেভাবে ইউজারদের পরিষেবা সীমাবদ্ধ করে দেওয়া হবে, সেটা সত্যিই সমস্যার। হয়তো সেই কারণে অনেকেই আপডেটেড প্রাইভেসি পলিসি অ্যাকসেপ্ট করতে বাধ্য হবেন। কারণ আজকাল কাজের জায়গা থেকে শুরু করে ব্যক্তিগত যোগাযোগের অনেকটা নির্ভর করে এই মেসেজিং অ্যাপের উপর।