বঙ্গে ‘বজ্র’ ভ্রুকুটি! দুই জেলায় মৃত ৩, আহত ১

মাত্র এক মাসে বঙ্গে বজ্রাঘাতে মৃত্য়ু হয়েছে ২৯ জনের। রবিবারের মৃতের সংখ্যা ধরে মোট রাজ্যে মৃত ৩২। ক্রমশই বাড়ছে এই মৃত্যুর সংখ্যা। শুধুমাত্র প্রাকৃতিক বিপর্যয় এর কারণ বলে মানতে নারাজ বিশেষজ্ঞরা। তাঁদের দাবি, মানুষের অসাবধানতা মৃত্যু হওয়ার একটা বড় কারণ

বঙ্গে 'বজ্র' ভ্রুকুটি! দুই জেলায় মৃত ৩, আহত ১
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Jun 13, 2021 | 8:47 PM

পশ্চিমবঙ্গ: ক্রমেই ভয় ধরাচ্ছে বজ্র বিপর্যয়। রবিবার, রাজ্যে বাজ পড়ে মৃত্য়ু হল ৩ জনের। গুরুতর জখম ১।

ঝাড়গ্রাম

রবিবারের দুপুরে জামবনীর মুরাকোটি, লালবাঁধ এলাকায় আচমকা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত শুরু হয়। ক্রমেই বৃষ্টির বেগ বাড়তে থাকে। সেইসময় মাঠে চাষের কাজ করছিলেন বৃহস্পতি মাহাত, মদন রানা এবং প্রতিমা মাহাত। এঁদের মধ্যে প্রতিমা একটু দূরে কাজ করছিলেন। বৃষ্টি শুরু হলে সকলেই নিরাপদ আশ্রয়ে যাওয়ার চেষ্টা করেন কিন্তু তার আগেই মদনবাবু এবং বৃহস্পতিবাবুর মাথায় বাজ পড়ে। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁদের। কিছুদূরে থাকা প্রতিমাদেবী মারাত্মক জখম হন। তাঁকে চিল্কিগড় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পশ্চিম মেদিনীপুর

রবিবার বিকেলে খড়গপুরে খুদামার গ্রামে বাজ পড়ে এক স্কুল ছাত্রের মৃত্যু হয়। মৃতের নাম মন্টু মাহাত। বছর উনিশের মন্টু স্থানীয় স্কুলের দশম শ্রেণির ছাত্র। বৃষ্টির সময়ে মাঠে গরু আনতে গিয়ে বজ্রাঘাতে মৃত্য়ু হয় তার।

thunderstorm

অলঙ্করণ: অভিজিৎবিশ্বাস

মাত্র এক মাসে বঙ্গে বজ্রাঘাতে মৃত্য়ু হয়েছে ২৯ জনের। রবিবারের মৃতের সংখ্যা ধরে মোট রাজ্যে মৃত ৩২। ক্রমশই বাড়ছে এই মৃত্যুর সংখ্যা। শুধুমাত্র প্রাকৃতিক বিপর্যয় এর কারণ বলে মানতে নারাজ বিশেষজ্ঞরা। তাঁদের দাবি, মানুষের অসাবধানতা মৃত্যু হওয়ার একটা বড় কারণ। জেলায় জেলায় যেখানে বারবার প্রশাসনের তরফে সতর্ক করা হচ্ছে সেখানে আমজনতার ‘গা-ছাড়া’ মনোভাবই মৃত্যুর অন্যতম কারণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। অধিকাংশ ক্ষেত্রেই দেখা গিয়েছে, মাঠে কাজ করতে গিয়েই মৃত্য়ু হচ্ছে। অতিবর্ষণ বা ভারী বর্ষণ চলাকালীন ফসল বাঁচাতে অনেকেই ছুটছেন মাঠে। বিশেষজ্ঞরা এই অসাবধনতাকেই কারণ বলে মনে করছেন। পরিবেশবিদদের মতে, মাত্রাতিরিক্ত দূষণ ও বাতাসে ধূলিকণার প্রাদুর্ভাব বাজের উৎপত্তির কারণ। মৌসম ভবন (IMD) সূত্রে খবর, সোমবার কয়েক ঘণ্টার বৃষ্টিপাতের মধ্যে প্রায় ৬১ হাজার বাজের উৎপত্তি হয়েছে। তারমধ্যে প্রায় ৩৮ হাজার বাজ নেমে এসেছে মাটিতে। বাকিগুলি মিলিয়ে গিয়েছে আকাশেই। বজ্রাঘাতে এতগুলি মৃত্য়ু হতেই নজর পড়েছে প্রশাসনের। দ্রুত চলছে ক্ষতিপূরণ দেওয়ার কাজও। মৃতদের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দিয়ে সাহায্যের কথা ঘোষণা করেছে নরেন্দ্র মোদী সরকার।

আরও পড়ুন: ‘মান-বিতর্ক’! উপাচার্যের বিরুদ্ধে থানায় অভিযোগের পাল্টা শোকজ নোটিস অধ্যাপককে, চর্চায় বিশ্বভারতী