সুখবর! টানা ৩ মাস বন্ধ থাকার পর খুলতে চলেছে বেলুড় মঠ, কবে কখন জেনে নিন…

Belur Math: মন্দির খোলা থাকবে সকাল ৭টা ৩০ মিনিট থেকে শুরু করে বেলা ১১ টা পর্যন্ত। বিকেলে ৪টে থেকে ৫টা ৩০ মিনিট পর্যন্ত দেড়ঘণ্টা খোলা রাখা হবে মন্দির প্রাঙ্গণ।

সুখবর! টানা ৩ মাস বন্ধ থাকার পর খুলতে চলেছে বেলুড় মঠ, কবে কখন জেনে নিন...
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 14, 2021 | 6:59 PM

হাওড়া: ভক্তদের জন্য সুখবর! দীর্ঘ তিনমাস পর একদিনের জন্য খুলতে চলেছে বেলুড় মঠ (Belur Math)। আগামী ২৪ জুলাই, শনিবার গুরুপূর্ণিমার দিন সকল ভক্ত-দর্শনার্থীদের জন্য খোলা হবে মঠ। বুধবার, মঠের পক্ষ থেকে ভার্চুয়ালি এই কথা জানালেন স্বামী জ্ঞানব্রতানন্দ মহারাজ।

এদিন, ভিডিয়ো বার্তায় মহারাজ জানিয়েছেন, গুরু পূর্ণিমার দিনে সমস্ত ভক্ত ও দর্শনার্থীদের জন্য মঠের দরজা খুলে দেওয়া হবে। ওই দিনে মঠের সমস্ত ভক্ত ও দর্শনার্থীরা মঠের মন্দিরে প্রবেশ করতে পারবেন। মন্দির খোলা থাকবে সকাল ৭টা ৩০ মিনিট থেকে শুরু করে বেলা ১১ টা পর্যন্ত। বিকেলে ৪টে থেকে ৫টা ৩০ মিনিট পর্যন্ত দেড়ঘণ্টা খোলা রাখা হবে মন্দির প্রাঙ্গণ। মন্দিরে প্রবেশ করতে পারলেও সমস্ত সন্ন্যাসী মহারাজদের সঙ্গে সাক্ষাৎকার বন্ধ রাখা হবে। মঠের মহারাজেরা ভিডিও বার্তার মাধ্যমে তাঁদের ভক্ত ও দর্শনার্থীদের সঙ্গে যোগাযোগ করবেন।

পাশাপাশি ওই দিনে মঠের অভ্যন্তরে বৈদিক মন্ত্র ও স্তোত্র পাঠ, ভজন, প্রভৃতি ধর্মীয় অনুষ্ঠান ভার্চুয়ালি শোনানোর ব্যবস্থা করা হবে। যা  বেলুড় মঠের ইউটিউব চ্যানেলের মাধ্যমে সম্প্রচারিত হবে। মহারাজ আরও জানিয়েছেন, রাজ্যে বিশেষ কোভিড বিধিনিষেধ জারি থাকার জন্য শুধুমাত্র মূল মন্দিরে প্রবেশ ও প্রণাম করতে পারবেন বেলুড় মঠে আগত ভক্ত ও দর্শনার্থীরা।  পুজো দেওয়ার কোনও ব্যবস্থা নেই। মঠের অভ্যন্তরে মাস্ক ও স্যানিটাইজার বাধ্যতামূলক করা হয়েছে। অতিরিক্ত জমায়েত এড়াতে ৫০ শতাংশ দর্শনার্থীদের প্রবেশে অগ্রাধিকার দেওয়া হবে। সম্প্রতি, হাওড়ায় করোনার দৈনিক সংক্রমণ কমেছে। সেই পরিসংখ্যান চিন্তা করেই ভক্তদের কথা ভেবে একদিনের জন্য খোলা হচ্ছে বেলুড় মঠ এমনটাই জানিয়েছে মঠকর্তৃপক্ষ।

প্রসঙ্গত গত ২২ শে এপ্রিল করোনা অতিমারিতে রামকৃষ্ণ মিশন ও বেলুড়মঠের (Belur Math) আবাসিক সন্ন্যাসী ও ভক্তদের সুরক্ষার কথা মাথায় রেখে সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়া হয় বেলুড় মঠ। গত মে মাসে, করোনা মোকাবিলায় বেলুড় মঠের শিল্পমন্দির পলিটেকনিক কলেজ ক্যাম্পাসেই একটি ৬০ টি শয্যাবিশিষ্ট সেফ হোম চালু করে মঠ কর্তৃপক্ষ। কলেজের ক্লাসরুম, প্রার্থনা হল, সেমিনার হলে রোগীদের রাখার ব্যবস্থা করা হয়। থাকে অক্সিজেনের ব্যবস্থাও। রামকৃষ্ণ মিশন সারদাপীঠের সম্পাদক স্বামী দিব্যানন্দ জানিয়েছিলেন রাজ্য় সরকারের অনুরোধেই সেফ হোমের ব্যবস্থা করেছে মঠ কর্তৃপক্ষ। আরও পড়ুন: বাড়ছে পড়ুয়াদের সাসপেনশনের মেয়াদ, ‘বিদ্যুৎ বিতর্কে’ বিশ্বভারতী