‘সেনাকে ভুল কাজে ব্যবহার করা হচ্ছে,’ সৌমেন্দুর কেন্দ্রীয় নিরাপত্তা প্রসঙ্গে ‘ত্রিপুল চুরি’র খোঁচা অখিলের

Akhil Giri: "একদিকে কেন্দ্রীয় বাহিনীকে সামনে রেখে ত্রিপল চুরির ঘটনায় শুভেন্দু অধিকারী হাইকোর্টে গিয়ে জামিন নিচ্ছেন, অপরদিকে তাঁর ভাই সৌমেন্দু অধিকারী, যিনি কোনওরকম রাজনৈতিক কাজকর্মে যুক্ত নন, তাঁকে জেড ক্যাটাগরির নিরাপত্তা দিচ্ছে কেন্দ্রীয় সরকার।''

'সেনাকে ভুল কাজে ব্যবহার করা হচ্ছে,' সৌমেন্দুর কেন্দ্রীয় নিরাপত্তা প্রসঙ্গে 'ত্রিপুল চুরি'র খোঁচা অখিলের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2021 | 3:49 PM

পূর্ব মেদিনীপুর: বৃহস্পতিবারই জেড (Z) প্লাস ক্যাটেগরির কেন্দ্রীয় নিরাপত্তা পেয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর ভাই সৌমেন্দু অধিকারী। হালের রাজনীতিতে নেতাদের নিরাপত্তার বলয় ওঠা-নামার সঙ্গে তাঁদের দলীয় অবস্থান সম্পর্কযুক্ত। যেমন, শুভেন্দু অধিকারী বিজেপিতে যোগ দেওয়ার পর অধিকারী পরিবারের সকলের নিরাপত্তা প্রত্যাহার করে নেয় রাজ্য সরকার। আবার প্রায় সঙ্গে সঙ্গেই কেন্দ্রীয় নিরাপত্তা পান শুভেন্দু। এবার কাঁথি পুরসভার প্রাক্তন চেয়ারম্যান তথা অধুনা বিজেপি নেতা সৌমেন্দুকেও কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়া নিয়ে কটাক্ষ ছুড়ে দিলেন মন্ত্রী অখিল গিরি।

অধিকারী পরিবার ও রামনগরের তৃণমূল বিধায়ক অখিল গিরির শীতল সম্পর্ক সর্বজনবিদিত। সে তাঁরা যখন একই দল করতেন, তখন থেকেই দুই গোষ্ঠীর মধ্যে সমস্যার কথা শোনা যেত। এবার তৃণমূলত্যাগী বিজেপি নেতা সৌমেন্দুকে ডেড ক্যাটাগরির সিকিউরিটি দেওয়া নিয়ে বিঁধলেন অখিল। রাজ্যের মৎস্যমন্ত্রীর মত, এই নিরাপত্তা দিয়ে শুধু শুধু দেশের টাকা নষ্ট হচ্ছে।

তাঁর কথায়, “একদিকে কেন্দ্রীয় বাহিনীকে সামনে রেখে ত্রিপল চুরির ঘটনায় শুভেন্দু অধিকারী হাইকোর্টে গিয়ে জামিন নিচ্ছেন, অপরদিকে তাঁর ভাই সৌমেন্দু অধিকারী, যিনি কোনওরকম রাজনৈতিক কাজকর্মে যুক্ত নন, তাঁকে জেড ক্যাটাগরির নিরাপত্তা দিচ্ছে কেন্দ্রীয় সরকার।” এখানেই থামেননি অখিল। বলেন, “লক্ষ লক্ষ টাকা খরচ করে দেশের সৈনিকদের ভুলভাবে ব্যবহার করছে কেন্দ্রীয় সরকার। বিজেপি করলেই বুথ ও পঞ্চায়েত স্তরের নেতারাও পাচ্ছে জেড ক্যাটাগরির নিরাপত্তা।”

মৎস্যমন্ত্রী বলতে থাকেন, “অথচ একাধিক প্রাকৃতিক দুর্যোগে রাজ্যকে আর্থিক সাহায্য করছে না কেন্দ্রীয় সরকার।” শুভেন্দুর ভাই সৌমেন্দু অধিকারীকে কেন্দ্রের জেড (Z) ক্যাটাগরি নিরাপত্তা দেওয়া নিয়ে এভাবেই তীব্র প্রতিক্রিয়া দিলেন মন্ত্রী অখিল গিরি।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে শুভেন্দু তৃণমূল ছেড়ে গেরুয়া শিবিরে যোগ দেওয়ার এক মাসের মধ্যেই তৃণমূল ছাড়েন ভাই সৌমেন্দু। দাদার উপস্থিতিতে সভা থেকে তুলে নেন গেরুয়া পতাকা। সেই সৌমেন্দু অধিকারীকে কেন্দ্রের পক্ষ থেকে জেড ক্যাটাগরি নিরাপত্তা দেওয়া হয়েছে বৃহস্পতিবার। জানা গিয়েছে, সৌমেন্দুর নিরাপত্তার দায়িত্বে থাকছেন ৩০ জন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান। পালা করে সৌমেন্দুকে নিরাপত্তা দেবেন তাঁরা। একটি বুলেট প্রুফ গাড়িও পাচ্ছেন সৌমেন্দু। বিধানসভা ভোটের পর একের পর এক বিজেপি নেতাদের কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তা ছাড়তে দেখা গিয়েছিল। কিন্তু সৌমেন্দু নিজেই এই নিরাপত্তা চেয়েছিলেন।

এই ডেড ক্যাটাগরির নিরাপত্তা দেওয়ার প্রসঙ্গে শুক্রবার মহিষাদল ব্লক তৃণমূল যুব কংগ্রেসের উদ্যোগে মহিষাদল কুমুদিনী ডাকুয়া মুক্ত মঞ্চে রক্তদান শিবিরে উপস্থিত হয়ে রাজ্যের মৎস্য মন্ত্রী অখিল গিরি বলেন, “ভ্যাকসিন ও ঘূর্ণিঝড় ও প্রাকৃতিক বিপর্যয়ের জন্য অর্থের আবেদন জানানো হলেও তা দেওয়া হয়নি। কিন্তু নিজেদের দলের সাধারণ নেতাদের জন্য কোটি কোটি টাকা খরচ করে জেড ক্যাটাগরির নিরাপত্তা দেওয়া হচ্ছে। একজন মন্ত্রী ও রাজনীতিবিদ হিসাবে এর তীব্র নিন্দা করছি।” এদিনের অনুষ্ঠানে মন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলে রাজ্য আই এনটিটিইউসির সভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায়, বিধায়ক তিলক চক্রবর্তী।

এদিকে কাঁথি সাংগঠনিক জেলার সাধারণ সম্পাদক অসীম মিশ্রের প্রতিক্রিয়া, কেন্দ্রীয় সরকার যখন নিরাপত্তার ব্যবস্থা করছেন, তখন নিরাপত্তা সংক্রান্ত রিপোর্ট খতিয়ে দেখেই নেয়। রাজ্যের সরকার তার স্বভাববশতঃ আক্রমণ করেছে। তবে ওদের তো বুথ স্তরের নেতারাও রাজ্য পুলিশের নিরাপত্তা পান। আরও পড়ুন: ৫ লক্ষ টাকার বদলে ‘খুন’! মঙ্গলকোট-কাণ্ডে গ্রেফতার তৃণমূল কর্মী রাজু শেখ