Earthquake in North Bengal: আলিপুরদুয়ারে ভূমিকম্প, আচমকা মৃদু কম্পনে কেঁপে উঠল উত্তর

Alipurduar: ভূমিকম্পের বিষয়টি টের পাওয়া মাত্রই এলাকাবাসীদের মধ্যে আতঙ্কের বাতাবরণ তৈরি হয়। অনেকেই ভয়ে হুড়োহুড়ি, ছোটাছুটি শুরু করে দেন। বাড়ি থেকে রাস্তায় বেরিয়ে আসেন অনেকে। যদিও স্বস্তির বিষয় এদিনের মৃদু ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোনও খবর এখনও পর্যন্ত পাওয়া যায়নি।

Earthquake in North Bengal: আলিপুরদুয়ারে ভূমিকম্প, আচমকা মৃদু কম্পনে কেঁপে উঠল উত্তর
প্রতীকী ছবিImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Mar 12, 2024 | 6:14 PM

আলিপুরদুয়ার: মঙ্গলের দুপুরে উত্তরে মৃদু কম্পন। মৃদু ভূমিকম্পে কেঁপে উঠল আলিপুরদুয়ার ও সংলগ্ন বেশ কিছু এলাকা। প্রাথমিকভাবে জানা যাচ্ছে, রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ২.৫। ভূমিকম্পের উপকেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে প্রায় পাঁচ কিলোমিটার গভীরে। এদিন দুপুর ২টো ১২ মিনিট নাগাদ বেশ কিছুক্ষণের জন্য কম্পন অনুভূত হয়েছে আলিপুরদুয়ারে। জানা যাচ্ছে, ভূমিকম্পের এপিসেন্টার ছিল সিকিমের তাদং-এর থেকে ১১৯ কিলোমিটার পূর্ব ও দক্ষিণ পূর্বে। শুধু আলিপুরদুয়ারেই নয়, সঙ্গে পার্শ্ববর্তী আরও বেশ কিছু জায়গায় মৃদু কম্পন অনুভূত হয়েছে বলে জানা যাচ্ছে।

ভূমিকম্পের বিষয়টি টের পাওয়া মাত্রই এলাকাবাসীদের মধ্যে আতঙ্কের বাতাবরণ তৈরি হয়। অনেকেই ভয়ে হুড়োহুড়ি, ছোটাছুটি শুরু করে দেন। বাড়ি থেকে রাস্তায় বেরিয়ে আসেন অনেকে। যদিও স্বস্তির বিষয় এদিনের মৃদু ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোনও খবর এখনও পর্যন্ত পাওয়া যায়নি।

উল্লেখ্য, এদিনই আলিপুরদুয়ারে ভূমিকম্পের কিছু সময়ের মধ্য়েই মেঘালয়েও ভূমকম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এবারের তীব্রতা ছিল ৪.০। মেঘালয়ের পশ্চিম গারো পাহাড়ে এদিন দুপুর ২টো ২৭ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয়। এক্ষেত্রেও ভূমিকম্পের উপকেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে পাঁচ কিলোমিটার গভীরে।

প্রসঙ্গত, সাম্প্রতিক অতীতে একাধিকবার উত্তরবঙ্গে ভূমিকম্প দেখা গিয়েছে। চলতি বছরের একেবারে শুরুর দিকেও আলিপুরদুয়ারে ভূমিকম্প হয়েছিল। সেই বারও কম্পনের তীব্রতা ছিল ৩.৫। ক্ষয়ক্ষতি বিশেষ কিছু না হলেও এই ভূমিকম্পের জেরে আতঙ্ক ছড়িয়েছিল এলাকাবাসীদের মনে।

গত বছরের নভেম্বরেও উত্তরবঙ্গে ভূমিকম্প হয়েছিল এবং এবারও কেঁপে উঠেছিল আলিপুরদুয়ার। সেই বার কম্পনের তীব্রতা ছিল ৩.৬।