Alipurduar: পুজোর আগে সুখবর! কালচিনি ব্লকের ১৬০০ চা শ্রমিক পাবেন করোনা টিকা

Vaccine: পুজোর মুখে করোনার ভ্যাকসিন পেয়ে খুশি পাহাড়ের চা শ্রমিকরা।

Alipurduar: পুজোর আগে সুখবর! কালচিনি ব্লকের ১৬০০ চা শ্রমিক পাবেন করোনা টিকা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2021 | 7:35 PM

আলিপুরদুয়ারঃ করোনার (Corona) দ্বিতীয় ঢেউয়ের দাপট সামলে উঠে দাঁড়িয়েছে দেশ। এবার তৃতীয় ঢেউয়ের সঙ্গে সম্মুখসমরের প্রস্তুতি সর্বত্র। দৈনিক সংক্রমণের গ্রাফ এখনও ততটা চিন্তার কারণ না হলেও টিকাকরণই একমাত্র পরিত্রাণের পথ। তাই সর্বত্রই জোর দেওয়া হচ্ছে ভ্যাকসিনেশনে।

রাজ্যেও দৈনিক টিকাকরণের হার বেশ ভালোই। সেই কাজে গতি আনতে দক্ষিণবঙ্গে আগেই দুয়ারে ভ্যাকসিন কর্মসূচি শুরু হয়েছিল। এবার পুজোর মুখে দুয়ারে ভ্যাকসিনে জোর দেওয়া হচ্ছে উত্তরের চা বাগানগুলিতেও। কারণ এই চাবাগানের সঙ্গে দেশের অর্থনীতির একটা বড় অংশ জড়িয়ে আছে। করোনার থাবায় যাতে চা চাষের সঙ্গে জড়িয়ে থাকা অর্থনীতির চাকা থমকে না যায় তার জন্য উদ্যোগী প্রশাসন।

আলিপুরদুয়ারে চা বাগানগুলিতে তা ইতিমধ্যেই শুরু হয়েছে। বুধবার কালচিনি ব্লকের ডিমা চাবাগানে ১৬০০ শ্রমিককে ভ্যাকসিন দেওয়া হয় প্রশাসনের পক্ষ থেকে। ফলে পুজোর মুখে করোনার ভ্যাকসিন পেয়ে খুশি পাহাড়ের চা শ্রমিকরা।

এবিষয়ে কালচিনি ব্লকের বিডিও প্রশান্ত বর্মণ বলেন, “পুজোর মুখে এই ব্লকে সমস্ত চাবাগানে ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে। বুধবার ডিমা চাবাগানে ১৬০০ জন শ্রমিককে ভ্যাকসিন দেওয়া হয় প্রশাসনের তরফে। সাধারন মানুষ যাতে সমস্ত পরিষেবা পান সেজন্য দুয়ারে সরকার কর্মসূচি নিয়েছে রাজ্য সরকার। সেই মত এবার কালচিনি ব্লক দুয়ারে ভ্যাকসিন পৌঁচ্ছে দিতে উদ্যেগী হয়েছে জেলা কর্তৃপক্ষ।”

রাজ্যের প্রায় তিনশো চা বাগানের মধ্যে আলিপুরদুয়ার জেলায় চা বাগানের সংখ্যা ৬০টিরও বেশি। জেলার কয়েক হাজার মানুষ পেশায় চা শ্রমিক। ফলে করোনা আবহে তাদের টিকাকরণ প্রশাসনের কাছে অন্যতম প্রধা লক্ষ। তাই সেই সমস্ত শ্রমিকদের জন্য দুয়ারে ভ্যাকসিন শুরু করা হল। ডিমা চা বাগানের শ্রমিকদের টিকা দেওয়ার পর অন্যান্য চা বাগানগুলিতেও টিকা দেওয়ার কাজে গতি আনা হবে প্রশাসন সূত্রে খবর। পুজোর আগেই যতবেশি সম্ভব টিকা দেওয়ার কাজ এগিয়ে রাখা হবে বলেই খবর।

উল্লেখ্য, টিকাকরণের (Covid Vaccination) রেকর্ড গড়ে ভারত। দৈনিক টিকাকরণের (Daily Vaccination) সংখ্যা আরও একবার এক কোটি ছাড়াল। গতমাসে অর্থাৎ ২৮ সেপ্টেম্বর সারাদিনে ১ কোটি ডোজ় ভ্যাকসিন (Vaccine) দেওয়া হয়ে দেশ জুড়ে। স্বাস্থ্য মন্ত্রকের (Health Ministry) রেকর্ড অনুযায়ী, দেশে মোট টিকাকরণের সংখ্যা ছাড়াল ৮৬ কোটি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে এই তথ্য প্রকাশ করা হয়েছে। এই নিয়ে পঞ্চমবার দৈনিক টিককারণে ১ কোটি পার করল ভারতে (India)। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে যাতে দেশের প্রায় সব নাগরিকের টিকাকরণ সম্ভব হয়, সেই লক্ষ্যমাত্রাই নিয়ে কেন্দ্র। তাই দৈনিক টিকাকরণের এই রেকর্ড গড়ে সেই পথেই আরও একধাপ এগিয়ে যাচ্ছে সরকার।

আরও পড়ুন: Taliban : ‘দশম শতাব্দীর মুজাহিদ’, সোমনাথ মন্দির ধ্বংসকারী প্রশংসা হক্কানি নেতার গলায়