TMC in Goa: গুরুদায়িত্ব কাঁধে, আজই কলকাতা হয়ে সৈকত-রাজ্যে সৌরভ

TMC: প্রশ্ন উঠছে কেন আলিপুরদুয়ারের প্রাক্তন বিধায়ক সৌরভ চক্রবর্তীকে কো-ইনচার্জ পদে বহাল করা হল?

TMC in Goa: গুরুদায়িত্ব কাঁধে, আজই কলকাতা হয়ে সৈকত-রাজ্যে সৌরভ
আজই গোয়ায় সৌরভ, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 04, 2022 | 2:49 PM

আলিপুরদুয়ার ও পানাজি: জাতীয় রাজনীতিতে নিজস্থান স্পষ্ট করতে তৎপর তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আসন্ন বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে গোয়াতে পাখির চোখ তাঁর। সেই নির্বাচনের আগে গোয়ার সাংগঠনিক ক্ষেত্রে বিশেষ নজর দিয়েছেন তৃণমূল সুপ্রিমো। গোয়ায়, তৃণমূলের তরফে রাজ্যসভার তৃণমূল সাংসদ সুষ্মিতা দেব (TMC MP Sushmita Dev) এবং আলিপুরদুয়ারের প্রাক্তন বিধায়ক সৌরভ চক্রবর্তীকে গোয়া তৃণমূলের কো-ইন-চার্জ পদে বসালেন মমতা। এতদিন এই পদে ছিলেন নদিয়ার তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র।  দায়িত্ব পেয়েই মঙ্গলবারই গোয়ার পথে পাড়ি দিয়েছেন সৌরভ। কলকাতা হয়েই এদিন গোয়া যাবেন তিনি।

পাঁচ নেতার তৃণমূল ত্যাগ, ব্যর্থতার দায় কার?

ভোটমুখী গোয়ায় এতদিন তৃণমূলের ইন-চার্জ হিসেবে একাই সব দেখে আসছিলেন সাংসদ মহুয়া মৈত্র (Mahua Moitra)। এখন, মহুয়ার ডেপুটি করে সুষ্মিতা ও সৌরভকে বসানো কি নেহাত নির্বাচনী রণকৌশল? না সুষ্মিতার ক্ষমতা বৃদ্ধি? নাকি ঠারেঠোরে মহুয়ার ডানা কাঁটার চেষ্টা? রাজনৈতিক মহলে এই নিয়ে জোর গুঞ্জন শুরু হয়েছে।

গোয়ায়  তৃণমূল আসর জমালেও ভাটাও পড়েছে। যোগদানের পরেই তিন মাসের মধ্যে দল ছেড়েছেন গোয়ার প্রাক্তন বিধায়ক সহ মোট পাঁচজন। তাঁদের অভিযোগ ছিল, গোয়াকে ধর্মের ভিত্তিতে ভাগ করার চেষ্টা করছে তৃণমূল। একদিকে যখন তৃণমূল গোয়ায় সংগঠন মজবুত করতে চাইছে, তারই মধ্যে এই দলত্যাগ বড়সড় ধাক্কায় তৃণমূল সুপ্রিমো যে মোটেই সন্তুষ্ট নন, তা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না। আর যদি ধরে নেওয়া হয়, যিনি গোয়া ইউনিটের দায়িত্বে রয়েছেন, এই ধাক্কার দায় তাঁরই, তাহলে আঙুল যায় মহুয়া মৈত্রর দিকে। তাই কি ডেপুটি পদে সুস্মিতা-সৌরভকে নিয়োগ? উঠছে প্রশ্নও।

কেন কো-ইনচার্জ সৌরভ?

এখানেই শেষ নয়। সুস্মিতা দেবকে সাংগঠনিক ক্ষেত্রে নির্বাচিত করার দিকটি গ্রহণীয় হলেও প্রশ্ন উঠছে কেন আলিপুরদুয়ারের প্রাক্তন বিধায়ক সৌরভ চক্রবর্তীকে কো-ইনচার্জ পদে বহাল করা হল? বিশেষত, জেলা নেতৃত্ব হিসেবে পরিচিত সৌরভ চক্রবর্তী যখন কার্যত বেশ কিছুটা কোণঠাসা বলেই দলের অন্দরে গুঞ্জন একইসঙ্গে কিছুটা ‘বিতর্কিত’ও, তাহলে কেন তাঁকে গোয়ার মত এত গুরুত্বপূর্ণ রাজনৈতিক ক্ষেত্রে দায়িত্ব দেওয়া?

যদিও, খোদ সৌরভের সঙ্গে যোগাযোগ করেও তাঁকে ফোনে পাওয়া যায়নি। তৃণমূল সূত্রে অবশ্য খবর, দীর্ঘদিন জেলায় কার্যত ‘কোণঠাসা’ হয়েছিলেন সৌরভ। বিধানসভা নির্বাচনের পর থেকেই তাঁকে আর বিশেষ লাইমলাইটে আসতে দেখা যায়নি। সেক্ষেত্রে,  সাংগঠনিক কাজে তাঁকে গোয়ায় নিয়োগ করার নেপথ্যে দলের কর্মীদের প্রতি যে উচ্চ নেতৃত্ব মনোযোগী, এমন  একটি বার্তা দেওয়ার প্রচেষ্টাই করেছে ঘাসফুল শিবির এমনটাই মনে করছে সংশ্লিষ্ট মহলের একাংশ।

যদিও, খোদ মহুয়া মৈত্র TV9 বাংলাকে ফোনে জানিয়েছেন, গোয়ায় তাঁর উপর সাংগঠনিক দায়িত্ব অনেক বেশি। একা হাতে সবটা সামলাতে বেশ খানিকটা বেগ পেতে হচ্ছে সাংসদকে। তাই, তৃণমূল নেতা সৌরভ চক্রবর্তী ও সুস্মিতা দেবকে কো-ইনচার্জ বহাল করার আর্জি জানিয়েছিলেন তিনিই। সেই মোতাবেকই সৌরভ ও সুস্মিতাকে ডেপুটি হিসেবে নিয়োগ করা হয়েছে। তৃণমূলের দলীয় কার্যালয়ে থেকে সাংগঠনিক কাজ ছাড়াও কিছু অন্যান্য দায়িত্বও সামলাতে হবে তাঁদের, সেটিও ৫ সপ্তাহের জন্য।

তাৎপর্যপূর্ণভাবে, সৌরভ চক্রবর্তী প্রাক্তন কংগ্রেস নেতা, সুস্মিতাও কংগ্রেস ছেড়ে আসা নেত্রী। গোয়ায় তাঁদের নিয়োগের নেপথ্যে রয়েছেন খোদ মহুয়াই। কংগ্রেস নেতৃত্বের তৃণমূলে যোগদান হোক বা অন্য সাংগঠনিক রণনীতির ক্ষেত্রে অনেকাংশে তাই ঘাসফুল শিবিরের পক্ষে সুবিধাজনক হতে পারে বলেই মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ।

 আরও পড়ুন: Governor Jagdeep Dhankar: নজরে জিটিএ, ১০ দিন পর আজই পাহাড় থেকে মহানগরে ফিরছেন ধনখড়