Alipurduar: বালি তোলায় ‘অনিয়ম’, আইন অমান্যে নামছেন বিজেপি বিধায়করা

Alipurduar: আলিপুরদুয়ার ১ নম্বর ব্লকের পলাশবাড়িতে জমায়েত হবে শনিবার। যারা বালি পাথর তোলার সঙ্গে যুক্ত, সেই শ্রমিকরাও ওই জমায়েতে উপস্থিত থাকবেন বলে জানান বিজেপি বিধায়ক।

Alipurduar: বালি তোলায় 'অনিয়ম', আইন অমান্যে নামছেন বিজেপি বিধায়করা
বিজেপি বিধায়ক মনোজ ওরাওঁ।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2022 | 8:56 PM

আলিপুর: এবার বালি তোলায় অনিয়মের অভিযোগ তুলে আইন অমান্য আন্দোলনের ডাক দিল বিজেপি (BJP)। শনিবার তোর্সার চর থেকে বালি তুলে আইন অমান্য কর্মসূচিতে নামছে বিজেপি। কুমারগ্রামের বিজেপি বিধায়ক মনোজ ওরাওঁ শুক্রবার এ নিয়ে সাংবাদিক বৈঠক করেন। সেখানে রাজ্য সরকারকে কাঠগড়ায় তোলেন তিনি। একইসঙ্গে জানান, শনিবার আলিপুরদুয়ার ও কোচবিহারের বিজেপি বিধায়করা আলিপুরদুয়ার-১ ব্লকের পলাশবাড়িতে জমায়েত করবেন। মনোজ ওরাওঁ বলেন, “আমাদের কাছে প্রচুর অভিযোগ এসেছে বিধানসভা চলাকালীন। তাই আমরা উত্তরবঙ্গের বিজেপি বিধায়করা বিশেষ করে কোচবিহার ও আলিপুরদুয়ারের সব বিধায়করা বালি আইন অমান্য আন্দোলনের ডাক দিয়েছি। রায়ডাক, সঙ্কোশ, তোর্সার মতো নদীগুলির যা পরিস্থিতি, সব জায়গা থেকে অভিযোগ এসেছে। আলিপুরদুয়ার, কোচবিহার থেকে যে অভিযোগ এসেছে, মোটামুটি তার বিষয়টা একই। কয়েক হাজার মানুষ এই নদীর উপর নির্ভরশীল ছিল। বালি,পাথর তুলে জীবিকা নির্বাহ করত। এখন তা নবান্ন থেকে নিয়ন্ত্রণের চেষ্টা চলছে। এমন একটা আইন করা হয়েছে, যেখানে বড় বড় কোম্পানিগুলিকে রয়্যালটির দায়িত্ব দেওয়া হয়েছে। তারা বেশি দামে রয়্যালটি ধার্য করে ছাড়া হচ্ছে।”

এতে কর্মসংস্থানে হাত পড়ছে বলে দাবি করেন মনোজ ওরাওঁ। তারই বিরোধিতায় আলিপুরদুয়ার ১ নম্বর ব্লকের পলাশবাড়িতে জমায়েত হবে শনিবার। যারা বালি পাথর তোলার সঙ্গে যুক্ত, সেই শ্রমিকরাও ওই জমায়েতে উপস্থিত থাকবেন বলে জানান তিনি। বিজেপি বিধায়কের কথায়, “বালি পাথর তোলার সঙ্গে হাজার হাজার শ্রমিক যুক্ত। তাই এই কালা আইনের বিরুদ্ধে আমরা পথে নামছি।”

যদিও এ প্রসঙ্গে আলিপুরদুয়ারের তৃণমূল চেয়ারম্যান মৃদুল গোস্বামী বলেন, “ওদের কাজ নেই বালি তুলুক। মানুষের চাহিদা, মানুষের প্রয়োজন মেটানো, মানুষের পাশে দাঁড়ানোর ইচ্ছা ওদের নেই। এসব পঞ্চায়েত ভোটের আগে গিমিক দিয়ে খবরে আসার চেষ্টা। আর কোথায় নিয়ন্ত্রণ হবে বা না হবে এটা তো ওদের দেখার বিষয় নয়। খবরে থাকার জন্য এসব করছে। ওরা তো চাইলে বিধানসভাতেই বলতে পারে। সরকার কী পলিসি নেবে তা তো সরকারের ব্যাপার। তার দায়িত্ব তো মানুষ ওদের দেয়নি।”