Bengal-Bhutan Border: পাহাড় থেকে সমানে নামছে জল, কাদামাটি; দুর্ভোগে ভাসছে বাংলা-ভুটান সীমান্তের জয়গাঁ

Joygaon: বৃষ্টি হলেই ভুটান পাহাড় থেকে নেমে আসে জল। সেই জল ভাসায় আলিপুরদুয়ারের এই এলাকাকে। 

Bengal-Bhutan Border: পাহাড় থেকে সমানে নামছে জল, কাদামাটি; দুর্ভোগে ভাসছে বাংলা-ভুটান সীমান্তের জয়গাঁ
ভাসছে রাস্তাঘাট। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2022 | 11:11 PM

আলিপুরদুয়ার: একে তো লাগাতার বৃষ্টি। তার উপর আবার হু হু করে পাহাড় থেক নেমে আসছে জল। রাস্তাঘাট ভাসছে, কাদামাটিতে পথঘাট মিলেমিশে একাকার। ভারত ভুটান সীমান্তের শহর জয়গাঁয় চরম দুর্ভোগে সাধারণ মানুষ। ভুটানগামী এই প্রধান সড়ক যেন নদী। ভুটান সংলগ্ন এলাকায় একে তো নাগাড়ে বৃষ্টি হয়ে চলেছে। তার উপর আবার ভুটান পাহাড় থেকে নেমে আসছে প্রবল জলের স্রোত। সেই স্রোতই নামিয়ে আনছে কাদা-মাটি। জয়গাঁ বাসস্ট‍্যান্ড সংলগ্ন এলাকার ভুটানগামী রাস্তায় তা জমা হয়েছে। বর্তমানে ওই রাস্তা দিয়ে কাদা জল বইছে। এদিকে এই রাস্তা এখানকার মানুষের যাতায়াতের মূল রাস্তা। সেখানে কোথাও কোথাও হাঁটুর কাছাকাছি কাদা। এ রাস্তা দিয়ে হেঁটে যাওয়াও ঝুঁকির। সেখানে গাড়িঘোড়া কার্যত অচল। কেন না কাদামাটিতে আটকে যাচ্ছে গাড়ির চাকা।

প্রশাসনের পক্ষ থেকে পে লোডার দিয়ে রাস্তা থেকে কাদামাটি সরানোর কাজ চলছে। কিন্ত কিছুই লাভ হচ্ছে না। কেন না কিছুটা কাদামাটি সরানোর পর অল্প সময়ের মধ্যেই আবার ভুটান পাহাড় থেকে জল ও কাদামাটি এসে জমা হচ্ছে এই রাস্তায়। এই মুহূর্তে প্রায় ৫০০ মিটার রাস্তা কাদামাটিতে ভর্তি। কালচিনির বিজেপি বিধায়ক অভিযোগ করেন, জয়গাঁ উন্নয়ন পর্ষদ ঠিকমত কাজ করছে না। উন্নয়নের টাকা আসলেও নিকাশি ব্যবস্থা এখনও ঠিকমত গড়ে তুলতে পারেনি ওই সংস্থা।

অন্যদিকে তৃণমূল নেতা তথা জয়গাঁ উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান গঙ্গাপ্রসাদ শর্মা জানান, এটা প্রাকৃতিক দুর্যোগের ফল। এতে মানুষের কোনও হাত নেই। পাহাড় থেকে নেমে আসা কাদা জলে ভর্তি হয়ে গিয়েছে নিকাশি নালা। রাস্তা থেকে তা সরানোর কাজ চলছে। তবে দুর্যোগের কারণে কিছুটা সমস্যা হচ্ছে। এলাকার লোকজনের ক্ষোভ, যত দ্রুত এই সমস্যার মুক্তি হোক। না হলে সাধারণ মানুষের ভোগান্তি তো হচ্ছেই। সঙ্গে ভুগতে হচ্ছে স্থানীয় ব্যবসায়ীদেরও। মার খাচ্ছে বিকিকিনি। তাঁদের অভিযোগ, এ সমস্যা আজকের নয়। দীর্ঘদিনের। বৃষ্টি হলেই ভুটান পাহাড় থেকে নেমে আসে জল। সেই জল ভাসায় আলিপুরদুয়ারের এই এলাকাকে।