School Student : ছাত্রীকে দিয়ে জোর করে শৌচাগার পরিষ্কার করানোর অভিযোগ, ক্ষোভের মুখে স্কুলে সরকারি আধিকারিকরা

School Student : প্রসঙ্গত, গত শনিবার কুড়মাইল প্রাথমিক স্কুলের ক্লাস ফাইভের এক ছাত্রীকে জোর করে স্কুলের শৌচাগার পরিস্কার করানোর অভিযোগ ওঠে।

School Student : ছাত্রীকে দিয়ে জোর করে শৌচাগার পরিষ্কার করানোর অভিযোগ, ক্ষোভের মুখে স্কুলে সরকারি আধিকারিকরা
উত্তেজনা বালুরঘাটের স্কুলে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 12:09 AM

বালুরঘাট : স্কুল ছাত্রীকে দিয়ে শৌচাগার (Toilet) পরিষ্কার করানোর অভিযোগ পেতেই কুড়মাইল প্রাথমিক স্কুল গেলেন ডিপিএসসির চেয়ারম্যান সন্তোষ হাঁসদা ও ডিআই নারায়ণ চন্দ্র পালের নেতৃত্বাধীন তদন্ত কমিটি। মঙ্গলবার দুপুরে ডিপিএসসির চেয়ারম্যান সন্তোষ হাঁসদা স্কুল (School) পরিদর্শন করেন। তাঁর সঙ্গে ছিলেন অন্যান্য আধিকারিকরা। কথা বলেন স্কুলের শিক্ষক শিক্ষিকা সহ অভিভাবকদের সঙ্গে। এই ঘটনা ঘটা কখনওঅ উচিত ছিল না বলে মন্তব্য চেয়ারম্যান সন্তোষ হাঁসদার। পাশাপাশি পুরো বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, গত শনিবার কুড়মাইল প্রাথমিক স্কুলের ক্লাস ফাইভের এক ছাত্রীকে জোর করে স্কুলের শৌচাগার পরিস্কার করানোর অভিযোগ ওঠে। ওই দিন বাড়ি ফেরার পর থেকে অন্যরকম ব্যবহার করছিল ওই ছাত্রী। বিষয়টি পরিবারের নজরে আসতেই তার কী হয়েছে জানতে চান পরিবারের সদস্যরা। এরপরই ওই পরিবারকে পুরো বিষয়টি জানায়। স্কুলের এক শিক্ষিকা তাকে দিয়ে জোর করে স্কুলের শৌচাগার পরিষ্কার করিয়েছে বলে বাড়ির লোকেদের জানায় ওই ছাত্রী। বিষয়টি জানাজানি হতেই অন্যান্য অভিভাবকদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়। পরদিন অর্থাৎ রবিবার স্কুল ছুটি থাকায় সেই দিন কাউকে অভিযোগ জানাতে পারেননি তাঁরা। সোমবার স্কুল গিয়ে ক্ষোভ প্রকাশের পরই জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ বা ডিপিএসসি অফিসে যান ওই স্কুলের অভিভাবকরা। সঙ্গে ছিলেন ক্লাস ফাইভের ওই ছাত্রীর অভিভাবকরাও। জানান লিখিত অভিযোগ। অভিযোগ পাওয়ার পরেই এদিন স্কুলে এল তদন্ত কমিটি।  কুড়মাইল নিম্ন বুনিয়াদী বিদ্যালয় বিদ্যালয়ে যান ডিপিএসসি চেয়ারম্যান, ডিআই সহ অন্যান্য কর্তারা।  শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবকদের সঙ্গে কথা বলেন। 

এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন স্কুলের প্রধান শিক্ষক প্রাণকৃষ্ণ বসাক। তিনি জানান, যেদিন ঘটনাটি ঘটে সেদিন স্কুলে ছিলেন না তিনি। পরে বিষয়টি জানতে পেরে অভিযুক্ত শিক্ষিকাকে তিরষ্কারও করেন। অন্যদিকে পুরো ঘটনার তদন্ত শেষে কড়া ব্যবস্থা গ্রহণ করার আশ্বাস দিয়েছেন ডিপিএসসি চেয়ারম্যান সন্তোষ হাঁসদা।