Sand Smuggling: ড্রেজিং-এর নামে চলছে বালি পাচার, অভিযোগ নিয়ে পথে নামলেন মহিলারা

Sand Smuggling: মহিলাদের দাবি, অবিলম্বে এই বালি পাচার বন্ধ করতে হবে। প্রশাসনকে বারবার বলা সত্ত্বেও কোনও লাভ হচ্ছে না বলে দাবি মহিলাদের।

Sand Smuggling: ড্রেজিং-এর নামে চলছে বালি পাচার, অভিযোগ নিয়ে পথে নামলেন মহিলারা
বালি পাচার
Follow Us:
| Edited By: | Updated on: Oct 31, 2022 | 9:56 PM

বাঁকুড়া : নদীগর্ভে ড্রেজিং করার নামে নদীর তলা থেকে বালি তুলে পাচার করা হচ্ছে, এই অভিযোগ তুলে এবার আন্দোলনে নামলেন স্থানীয় মহিলারা। বালি বোঝাই লরি আটকে প্রায় ২৪ ঘন্টা ধরে বিক্ষোভ প্রদর্শন করলেন তাঁরা। বাঁকুড়ার মেজিয়া থানার কালিদাসপুর সংলগ্ন এলাকার ঘটনা।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত ৬ মাসেরও বেশি সময় ধরে বাঁকুড়ার শালতোড়া থানার শালমা এলাকায় দামোদর নদীতে ড্রেজিং-এর কাজ করছে একটি সংস্থা। অর্থাৎ নদীর জলের নীচে জমে যাওয়া বালি সরানো হচ্ছে। কিন্তু অভিযোগ, ড্রেজিং এর ফলে যে বালি নদীগর্ভ থেকে তোলা হচ্ছে, তা লরি বোঝাই হয়ে কালিদাসপুর পেরিয়ে মেজিয়ার দিকে চলে যাচ্ছে। এলাকার বাসিন্দারা জানাচ্ছেন, এভাবে প্রতিদিন কয়েকশ বালি বোঝাই লরি যাতায়াত করছে ওই রাস্তায়। আর তার জেরে অসুবিধায় পড়ে হচ্ছে সাধারণ মানুষকে।

লরির বহন ক্ষমতার তুলনায় প্রায়শই বেশি পরিমাণ বালি নিয়ে যাতায়াতের ফলে ক্রমশ চলাচলের অযোগ্য হয়ে পড়ছে ওই রাস্তার একটা অংশ। স্থানীয়দের দাবি, ড্রেজিং এর নাম করে এভাবে আসলে দামোদরের বালি পাচার করা হচ্ছে অন্যত্র। অবিলম্বে এই বালি পাচার বন্ধ করা হোক এই দাবিতে রবিবার থেকে আন্দোলনে নামেন কালিদাসপুর কোলিয়ারি সংলগ্ন শালচূড় ও গোপালনগর গ্রামের বাসিন্দারা।

কালিদাসপুর কোলিয়ারির কাটাঘরের সামনে লাগাতার পথ অবরোধও চালিয়ে যাচ্ছেন মহিলারা। এর জেরে কালিদাসপুর কাটাঘরের সামনে আটকে পড়েছে বেশ কিছু বালি বোঝাই লরি। অবরোধকারীদের দাবি, বালি পরিবহনের ফলে খারাপ হয়ে যাওয়া রাস্তা দ্রুত মেরামত সহ অবিলম্বে ড্রেজিং এর নামে বালি পাচার বন্ধ করতে হবে।

অবরোধকারী এক মহিলা বলেন, ‘আমাদের সন্তানদের স্কুলে যাওয়ার অসুবিধা হচ্ছে। লাইন দিয়ে বালি গাড়ি আসছে। আমাদের রাস্তার এত খারাপ অবস্থা যে রোগীকে নিয়ে যেতে হলে, খুবই সমস্যায় পড়তে হয়। কাছাকাছি কোনও হাসপাতালও নেই।’ তিনি জানান, প্রশাসনের তরফে আশ্বাস দেওয়া হলেও কোনও লাভ হচ্ছে না।