Potato Price: চাপ বাড়ছে ‘ধর্মঘটীদের’ উপর, শুরু হয়ে গেল ২৭ টাকা কিলো দরে আলু বিক্রি

Potato Price: প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির লাগাতার কর্মবিরতির জেরে রাজ্যজুড়ে বাজারগুলিতে আলুর জোগান তলানিতে ঠেকেছে। বাজারে আলুর আকাল হতেই ইচ্ছেমতো দাম হাঁকাচ্ছেন খুচরো আলুর ব্যবসায়ীরা। বাঁকুড়ার বিভিন্ন বাজারে এদিন খুচরো আলুর দাম একলাফে বেড়ে হয়েছে ৩৫ থেকে ৪০ টাকা প্রতি কিলো।

Potato Price: চাপ বাড়ছে ‘ধর্মঘটীদের’ উপর, শুরু হয়ে গেল ২৭ টাকা কিলো দরে আলু বিক্রি
চলছে আলু বিক্রি Image Credit source: TV-9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2024 | 4:41 PM

বাঁকুড়া: আলু ব্যবসায়ীদের কর্মবিরতির মাঝেই এবার হিমঘর থেকে সরাসরি সরকারি ভাবে আলু কিনে স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে খোলা বাজারে তা বিক্রি শুরু করল প্রশাসন। এদিন বাঁকুড়ার কোতুলপুরের একটি হিমঘর থেকে আলু কিনে তা স্বনির্ভর গোষ্ঠীর হাতে তুলে দেওয়া হয়। ওই স্বনির্ভর গোষ্ঠী ২৭ টাকা কিলো দরে খোলা বাজারে আলু বিক্রি শুরুও করে দেয়। প্রশাসনিকভাবে জানানো হয়েছে নায্য মূল্যে ব্লকে ব্লকে এই আলু বিক্রির পাশাপাশি খোলা বাজারে কোথাও বেশি দামে আলু বিক্রি হচ্ছে কিনা সে ব্যাপারেও কড়া নজরদারি শুরু করা হচ্ছে।  

প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির লাগাতার কর্মবিরতির জেরে রাজ্যজুড়ে বাজারগুলিতে আলুর জোগান তলানিতে ঠেকেছে। বাজারে আলুর আকাল হতেই ইচ্ছেমতো দাম হাঁকাচ্ছেন খুচরো আলুর ব্যবসায়ীরা। বাঁকুড়ার বিভিন্ন বাজারে এদিন খুচরো আলুর দাম একলাফে বেড়ে হয়েছে ৩৫ থেকে ৪০ টাকা প্রতি কিলো। এই পরিস্থিতিতে একদিকে সাধারণ মানুষকে কিছুটা স্বস্তি দিতে অন্যদিকে কর্মবিরতিতে থাকা প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতিকে পাল্টা চাপে ফেলতে সরকারি ভাবে আলু কিনে তা খুচরো বাজারে বিক্রি শুরু করল প্রশাসন। এমনটাই মত ওয়াকিবহাল মহলের। 

এদিন বিষ্ণুপুরের মহকুমা শাসকের নেতৃত্বে মহকুমা ও ব্লক প্রশাসনের আধিকারিকরা ও জন প্রতিনিধিরা স্থানীয় একটি হিমঘরে গিয়ে সরকারি দামে ৩০ কুইন্ট্যাল আলু কেনেন। সেই আলু তুলে দেওয়া হয় স্থানীয় স্বনির্ভর গোষ্ঠীগুলির হাতে। সরকারি নির্দেশ মতো স্বনির্ভর গোষ্ঠীগুলি সেই আলু নিয়ে কোতুলপুরের নেতাজী মোড়ে রীতিমত স্টল খুলে বিক্রি শুরু করে। প্রশাসনিকভাবে জানানো হয়েছে এই স্টল গুলি থেকে প্রাথমিক ভাবে মাথাপিছু ২ কিলো হারে ২৭ টাকা কিলো দরে আলু কিনতে পারবেন ক্রেতারা। এই প্রক্রিয়া শুধু কোতুলপুরে নয়, পাশাপাশি বাঁকুড়া জেলার প্রতিটি ব্লকেই শুরু করা হচ্ছে বলে জানিয়েছে প্রশাসন। এদিকে আকালের বাজারে নাহ্য মূল্যে এভাবে আলু কিনতে পারায় খুশি সাধারণ ক্রেতারা।