Maoists arrested: বাঁকুড়ায় গ্রেফতার সন্দেহভাজন ২ মাওবাদী, উদ্ধার প্রচুর নথি

Maoists arrested: বাঁকুড়ায় গ্রেফতার সন্দেহভাজন ২ মাওবাদী, উদ্ধার প্রচুর নথি
মাওবাদী সন্দেহে গ্রেফতার (নিজস্ব ছবি)

Bankura: তবে কি ফের সক্রিয় হচ্ছে মাওবাদ?

TV9 Bangla Digital

| Edited By: অবন্তিকা প্রামাণিক

Jan 28, 2022 | 4:13 PM

বাঁকুড়া: বাঁকুড়ায় সন্দেহভাজন দুই মাওবাদী গ্রেফতার। ঘটনায় পুলিশ উদ্ধার করেছে প্রচুর নথি ও পেন ড্রাইভ। শুরু হয়েছে জোর তদন্ত।

বাঁকুড়ার বারিকুল থানার মেলেড়া এলাকা থেকে শুক্রবার গ্রেফতার করা হয় তাদের। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম মঙ্গল হাঁসদা ও শিবু মুর্মু। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে প্রচুর মাওবাদী সম্পর্কিত নথি ও পেন ড্রাইভ। জানা গিয়েছে, বৃহস্পতিবার রাতে পুলিশ গ্রেফতার করে এই দুই জনকে। ধৃতদের আজ তোলা হচ্ছে বাঁকুড়া খাতড়া মহকুমা আদালতে। তাদের পুলিশ হেফাজতে নিয়ে জিজ্ঞসাবাদ করতে চাইছে।

প্রসঙ্গত, এক সময় মাওবাদী প্রভাবিত এলাকা ছিল জঙ্গলমহল। বনধ, অবরোধের রাজনীতি দেখেছে সেখানকার মানুষ। এরপর সরকারের পালা বদলের পর মাওবাদীরা কোনঠাসা হয়। তারপর কিছুটা শান্ত হয়েছে জঙ্গলমহল। তবে এর মধ্যে সাম্প্রতিককালে বিভিন্ন জায়গায় মাওবাদী পোস্টার উদ্ধার হয়।

গত বছরের ডিসেম্বরের নাগাদ বাগডুবি এলাকায় পড়ে থাকা টিফিন বাক্স থেকে ছড়ায় বোমাতঙ্ক। পরে যদিও কিছুই মেলেনি। এরপর এই বছর প্রজাতন্ত্র দিবসের দিন নিরাপত্তার যথেষ্ঠ ঘেরাটোপে রাখা হয় এই এলাকাকে। বাড়ানো হয় পুলিশি নজরদারি। এমনকী কেন্দ্রীয় গোয়েন্দা দফতরের তরফ থেকে যথেষ্ঠ সাহায্য করা হয় রাজ্য সরকারকে। বাঁকুড়া, পুরুলিয়া ও মেদিনীপুরে এই নিরাপত্তা আরও জোরদার করা হয়। চলে ব্যাপক তল্লাশি, শুরু হয় নাকা অভিযান।

এইভাবেই কড়া নিরাপত্তায় ঢাকা থাকে ওই এলাকা। এখন আর জঙ্গলমহলের আকাশে বাতাসে বারুদেদর গন্ধ ততটা আসে না। ভারি বুটের আওয়াজও শোনা যায় না। বলা চলে এখন জঙ্গলমহল শান্তিতেই আছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জেলা সফরে এসে বারবার বলে থাকেন জঙ্গলমহল হাসছে! কিন্তু এই হাসির মধ্যেই কী ফের ঘনিয়ে আসছে কালো মেঘ? আজকের ঘটনা অন্তত সেই দিকেই ইঙ্গিত করছে।

তা হলে কি আবার বারুদের গন্ধে ভরে যাবে জঙ্গলের আকাশ বাতাস, আবারও কি রক্তের বন্যা বইবে? ভারী বুটের আওয়াজ কি আবার শুনতে হবে জঙ্গলমহলকে। গোয়েন্দা রিপোর্ট কী বলছে? একটা ভয়ংকর রকমের ঘটনার কি সাক্ষী থাকবে এবার ঝাড়খণ্ড সীমানার বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম? তা সময় বলবে।

আরও পড়ুন: Body recovered from New Town: নিউটাউনের আশ্রম থেকে উদ্ধার রাঁধুনির দেহ, মহারাজের বিরুদ্ধে অত্যাচারের অভিযোগ

আরও পড়ুন: CBI Summoned: অনুব্রত মণ্ডলকে তলব সিবিআইয়ের, ‘অসুস্থ’ বলে এড়ালেন হাজিরা

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA