Amartya Sen: অমর্ত্য সেনের বাড়িতে বোলপুরের BLRO, আরও বাড়ল মমতার প্রতীচী সফরের জল্পনা

Amartya Sen: মুখ্যমন্ত্রীর অমর্ত্য সেনের সঙ্গে দেখা করা নিয়ে যখন জোর জল্পনা, ঠিক তার আগেই অমর্ত্য সেনের বাড়িতে বিএলআরও-র যাওয়া স্বাভাবিকভাবেই বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Amartya Sen: অমর্ত্য সেনের বাড়িতে বোলপুরের BLRO, আরও বাড়ল মমতার প্রতীচী সফরের জল্পনা
প্রতীচীর বাইরে প্রস্তুতি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 11:53 PM

বোলপুর: নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের (Amartya Sen) সঙ্গে বিশ্বভারতীর জমি সংক্রান্ত বিতর্ক ঘিরে জোর চর্চা চলছে। বোলপুর সফরে গিয়ে মুখ্যমন্ত্রী অমর্ত্য সেনের সঙ্গে দেখা করতে পারেন বলেও গুঞ্জন ছড়িয়েছে। আর এরই মধ্যে সোমবার দুপুরে হঠাৎ অমর্ত্য সেনের বোলপুরের বাড়ি ‘প্রতীচী’-তে হঠাৎ হাজির বোলপুরের বিএলআরও। এদিন দুপুর ২টো নাগাদ বিএলআরও সঞ্জয় কুমার দাস অমর্ত্য সেনের বাড়িতে যান। বেশ কিছুক্ষণ সেখানে থাকার পর দুপুর আড়াইটে নাগাদ তিনি বেরিয়ে যান সেখান থেকে। যদিও বিএলআরও-র দাবি, গোটা বিষয়টিই সৌজন্য সাক্ষাৎ। জমি সংক্রান্ত বিষয় নিয়ে কোনও আলোচনা হয়নি বলেই দাবি তাঁর। তবে মুখ্যমন্ত্রীর অমর্ত্য সেনের সঙ্গে দেখা করা নিয়ে যখন জোর জল্পনা, ঠিক তার আগেই অমর্ত্য সেনের বাড়িতে বিএলআরও-র যাওয়া স্বাভাবিকভাবেই বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

এদিকে মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই বোলপুরে পৌঁছে গিয়েছেন। আর সময়ের সঙ্গে সঙ্গে অমর্ত্য সেনের বাড়ি প্রতীচীর বাইরে পুলিশি নিরাপত্তাও বাড়ানো শুরু হয়েছে। অমর্ত্য সেনের বাড়ির সামনে বসানো হয়েছে মেটাল ডিটেক্টর। সব মিলিয়ে আরও জোরালো হচ্ছে মুখ্যমন্ত্রীর অমর্ত্য সেনের সঙ্গে সাক্ষাতের জল্পনা। পুলিশের পদস্থ আধিকারিকরা ইতিমধ্যেই প্রতীচীর বাইরের নিরাপত্তা ব্যবস্থা আঁটসাঁট করতে শুরু করেছেন। মুখ্যমন্ত্রীকেও যখন প্রশ্ন করা হয়েছিল তিনি অমর্ত্য সেনের বাড়িতে যেতে পারেন কি না, তখন তিনি বলেছিলেন, ‘যেতেই পারি’।

প্রসঙ্গত, বিগত কিছুদিন ধরেই নোবেলজয়ী অর্থনীতিবিদের সঙ্গে বিশ্বভারতী কর্তৃপক্ষের জমি সংক্রান্ত বিষয় নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। বিশ্বভারতীর থেকে  দুই দফায় চিঠিও পাঠানো হয়েছে অমর্ত্য সেনকে। বিশ্বভারতীর জমি বলে, যে অংশটুকু দাবি করা হচ্ছে, সেই অংশটুকু ছেড়ে দেওয়ার দাবি জানিয়েছে বিশ্বভারতী। আর এই জমি বিতর্ক নিয়েই জোর চর্চা চলছে রাজনৈতিক মহলে। পক্ষে-বিপক্ষে মতামতও উঠে আসতে শুরু করেছে বিভিন্ন মহল থেকে। এরই মধ্যে অমর্ত্য সেনের বাড়ির বাইরে এই প্রস্তুতি ঘিরে জোর জল্পনা চলছে শুরু হয়েছে।