Book Release Poster: মাথার খুলিতে কালীর শট! বইয়ের পোস্টার ঘিরে বিতর্ক

Kali O KaliKhetra: তিনি চিত্রনাট্যকার সাহিত্যিকও বটে। তিনি খোদ মা তারারই দেশের লোক। অর্থাৎ লালমাটির বীরভূমে তাঁর বাড়ি।

Book Release Poster: মাথার খুলিতে কালীর শট! বইয়ের পোস্টার ঘিরে বিতর্ক
বইয়ের উদ্বোধনী অনুষ্ঠান
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2022 | 12:51 PM

প্রীতম দে: একটা মানুষের খুলি। আর তাতে শট দিচ্ছেন এক মহিলা। কেবল পায়ের পাতাই দেখা যাচ্ছে। শ্যামবর্ণ সেই পায়ের পাতায় আলতা। দৃশ্যত শ্যামারই পা! মা কালী মাথার খুলি দিয়ে ফুটবল খেলছেন। সামাজিক মাধ্যমের পেজে এহেন ছবি দেখেই বিতর্ক ছড়িয়েছে। প্রশ্নও উঠেছে একাধিক। বিশ্বকাপে মজেছে গোটা বিশ্ব। সেই আবহে হঠাৎ করেই কেন এই ছবি ভাইরাল? খোঁজ নিয়ে জানা গেল, এ এক লেখকের কীর্তি। আর এটা তাঁর বইপ্রচারের অভিনব উদ্যোগ। লেখক রাধামাধব মণ্ডল। তিনি চিত্রনাট্যকার সাহিত্যিকও বটে। তিনি খোদ মা তারারই দেশের লোক। অর্থাৎ লালমাটির বীরভূমে তাঁর বাড়ি।

অভিনব ভাবে বইয়ের উদ্বোধন করতে গিয়ে বিপাকে পড়েছেন লেখক। বইয়ের খবর যাতে আরও বেশি করে মানুষের কাছে পৌঁছয়, যাতে নজর কাড়ে, সেটাই তাঁর লক্ষ্য ছিল। কিন্তু এভাবে মাথার খুলি নিয়ে ফুটবল খেলার বিষয় নেটাগরিকদের একাংশের কাছেও বিতর্কিত হয়ে উঠেছে। লেখকের বক্তব্য, খুলি নিয়ে খেলা ইত্যাদি বিষয় পুরাণে আদৌ আছে কিনা সেটার উত্তর ‘বাংলার কালী ও কালীক্ষেত্র’ বইটিতে মিলবে। প্রথমে এরকম একটি ফেসবুক পোস্ট তড়িৎ গতিতে ছড়িয়ে পড়েছে সামাজিক মাধ্যমে। ছড়িয়েছে কৌতূহলও।

শান্তিনিকেতনের রতনপল্লির ফাঁকামাঠে সাড়ম্বরে হয়ে যায় বইয়ের উদ্বোধন অনুষ্ঠান। সেখানে আসেন মা কালী, পায়ে খুলি আর খুলিতে শট। অনেকেই প্রশ্ন তোলেন এটা কি ঠিক? লেখক বলেন, “এটা আসল খুলি নয়। ভাল করে দেখুন। নকল খুলি।”