‘বাবা কি স্বর্গে গিয়ে টিকা নিলেন?’ হতবাক ছেলে, ‘মৃত বাবা’ পেলেন টিকা!

Fake COVID Vaccination: কবিচন্দ্রপুরের বাসিন্দা অমর কুমার মণ্ডল ও তাঁর পরিবারের অভিযোগ, ২০০৭ সালে তাঁর বাবা মারা যান। চলতি বছরে গত ১ এপ্রিল অমর, তাঁর মা তোলাবতী মণ্ডল এবং স্ত্রী জ্যোৎস্না মণ্ডল তিনজনেই গ্রামের উপস্বাস্থ্যকেন্দ্র থেকে টিকা নেন। কিন্তু ফোনে চারজনের নামে শংসাপত্র আসে।

'বাবা কি স্বর্গে গিয়ে টিকা নিলেন?' হতবাক ছেলে, 'মৃত বাবা' পেলেন টিকা!
নিজস্ব চিত্র

বীরভূম: বাবা গত হয়েছেন ১৪ বছর আগে। কিন্তু, স্বাস্থ্যকর্মীদের ‘তৎপরতায়’ ফিরে এসেছেন তিনি! করোনা টিকা নেওয়ার পর প্রাপ্ত শংসাপত্র দেখে চক্ষু চড়কগাছ ছেলের! চোদ্দ বছর আগে মারা যাওয়া তাঁর বাবাও পেয়েছেন করোনা টিকা! শংসাপত্রে (COVID Vaccination Certificate) উল্লেখ আছে তেমনই! চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে  রামপুরহাটের কবিচন্দ্রপুর গ্রামে।

কবিচন্দ্রপুরের বাসিন্দা অমর কুমার মণ্ডল ও তাঁর পরিবারের অভিযোগ, ২০০৭ সালে তাঁর বাবা মারা যান। চলতি বছরে গত ১ এপ্রিল অমর, তাঁর মা তোলাবতী মণ্ডল এবং স্ত্রী জ্যোৎস্না মণ্ডল তিনজনেই গ্রামের উপস্বাস্থ্যকেন্দ্র থেকে টিকা নেন। কিন্তু ফোনে চারজনের নামে শংসাপত্র আসে। তখন, শংসাপত্র ছাপার দরকার পড়েনি বলে সেভাবে মনোযোগ দিয়ে দেখেননি। গত ১৫মে তাঁদের টিকার দ্বিতীয় ডোজ় নেওয়ার কথা ছিল। টিকা নেওয়ার পরে দুটি  শংসাপত্র (COVID Vaccination Certificate) অনলাইনে পেয়ে যান অমর। এ বার সেই শংসাপত্র নিকটবর্তী একটি দোকান থেকে প্রিন্ট করাতে গিয়ে চক্ষু চড়কগাছ! দুটি নয়, বরং চারটি শংসাপত্র সেখানে বেরিয়ে আসে। তারমধ্যে একটি অমরের মৃত বাবা দুলাল মণ্ডলের নামে! শুধু তাই নয়, অমরের শংসাপত্রে থাকা ভোটার নম্বরটিও ঠিক নয় বলে অভিযোগ। এমনকী, অমরের মা দোলাবতীদেবী টিকার দ্বিতীয় ডোজ় পেলেও শংসাপত্রটি প্রথম টিকার বলে অভিযোগ মণ্ডল পরিবারের।

অমরের কথায়, “গত ১ এপ্রিল আমি মা ও স্ত্রীকে নিয়ে বেলিয়া স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে টিকা নিয়েছিলাম। সকলেই ভোটার কার্ডের পরিচয়পত্র দেখিয়ে টিকা নিয়েছিলাম। দ্বিতীয় টিকা নিয়েছিলাম ১৫ মে। প্রথম টিকা নেওয়ার সময় আমার একটি মোবাইল নম্বরেই চারটি শংসাপত্র (COVID Vaccination Certificate) ঢোকে। প্রয়োজন না থাকায় সে সময় শংসাপত্র প্রিন্ট করাইনি। ১৫ মে দ্বিতীয় টিকা নিয়েছিলাম। এরপর শংসাপত্র প্রিন্ট করতে গিয়ে দেখি মায়ের প্রথম টিকা নেওয়ার শংসাপত্র রয়েছে। আমার এবং স্ত্রীর দুটো শংসাপত্র বের হলেও আমার শংসাপত্রে যে ভোটার পরিচয়পত্র নম্বর দেওয়া হয়েছে তা ভুয়ো। আর বাবা মারা গিয়েছেন একদশক আগে। তাঁকে কীভাবে টিকা দেওয়া হল বুঝতে পারলাম না। বাবা কি স্বর্গে টিকা নিয়েছেন?”

অমরের প্রতিবেশী বুদ্ধদেব দাস বলেন, “অমর আমার কাছে আছে শংসাপত্র প্রিন্ট করাতে। ওর বাবা তো অনেক আগে মারা গিয়েছেন। তিনি কী করে টিকা পেলেন তা নিয়েই ভাবছি। সব দেখে মনে হচ্ছে যাঁরা টিকাকরণের দায়িত্বে আছেন তাঁরা দায়সারা কাজ করছেন। মানুষের জীবন নিয়ে এভাবে ছিনিমিনি খেলা উচিত নয়। কীভাবে এমনটা হল তদন্ত হওয়া প্রয়োজন।” যদিও, এই ঘটনায় জেলা স্বাস্থ্য দফতরের কোনও আধিকারিক মুখ খোলেননি।

আরও পড়ুন: ফের মমতার নির্দেশকে ‘বুড়ো আঙুল’, স্বাস্থ্যসাথী কার্ডে ‘টাকা নেই’ অজুহাতে রোগীকে ডিসচার্জ দিল না নার্সিংহোম

 

TV9 EXCLUSIVE

১০ লক্ষ টাকার ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ কারা পাবেন? কী ভাবে করবেন আবেদন?

ডায়েরির পাতার ভাঁজে আডবাণী, যশবন্তদের নাম, কী সেই ‘হাওয়ালা-জৈন’ মামলা?

সরষের ভেতরেই ভূত! ১ বছরে রান্নার তেলের দাম বাড়ল ৬৩ টাকা, কীভাবে?

কোভ্যাক্সিন তৈরিতে বাছুরের প্লাজমা? আসল সত্যিটা জানুন

ভেনেজুয়েলায় ১ টাকায় পেট্রল, ভারতে ১০২! নেপথ্যে কার কারসাজি?

Click on your DTH Provider to Add TV9 Bangla