উচ্চমাধ্যমিকের মার্কশিট নিতে গিয়ে ‘মার খেলেন’ পড়ুয়ারা, ‘কমতি’ নম্বরেও! বিক্ষোভ জেলায়

HS Result: অভিযোগ, মার্কশিট না পেয়ে রীতিমতো হয়রানির শিকার হচ্ছেন পড়ুয়ারা। ভর্তি হতে পারছেন না অন্য কলেজে।

উচ্চমাধ্যমিকের মার্কশিট নিতে গিয়ে 'মার খেলেন' পড়ুয়ারা, 'কমতি' নম্বরেও! বিক্ষোভ জেলায়
বীরভূমে পড়ুয়াদের বিক্ষোভ, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2021 | 4:54 PM

বীরভূম ও উত্তর দিনাজপুর: উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশের (HS Result) পরেই জেলায় জেলায় দেখা গিয়েছে পড়ুয়াদের বিক্ষোভ। এ বার পরীক্ষা দেওয়ার পরেও স্কুল কর্তৃপক্ষের গাফিলতির জেরে মার্কশিট না পাওয়ার অভিযোগ উঠল বীরভূমের কীর্নাহার শিব চন্দ্র উচ্চ বিদ্যালয়ে। অন্যদিকে, উত্তর দিনাজপুরের নম্বর বৃদ্ধি ও অকৃতকার্যদের পাশ করানোর দাবীতে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন রায়গঞ্জের গয়ালাল রামহরী উচ্চ বালিকা বিদ্যালয়ের ছাত্রীরা।

বীরভূমের, কীর্নাহার শিবচন্দ্র উচ্চ বিদ্যালয়ের পড়ুয়াদের অভিযোগ, উচ্চ মাধ্যমিকের (HS Exam) পরীক্ষার আগে ফর্ম ফিলাপের জন্য কোনও নোটিস দেয়নি স্কুল কর্তৃপক্ষ। পরে সেই কথা জানতে পেরে অনেক ছাত্রই গিয়ে ফর্ম ফিলাপ করে আসেন। বরাদ্দ অর্থও জমা করেন। কিন্তু, পরে অতিমারীর জেরে পরীক্ষা পদ্ধতি বদলে যাওয়ায় একাদশের পরীক্ষার মার্কশিট নিতে স্কুলে যান বেশ কিছু পড়ুয়া। অভিযোগ, তাঁরা মার্কশিট নিতে গেলে তাঁদের মার্কশিট দেওয়া হয়নি উপরন্তু শিক্ষকেরা মারধর করে বাড়ি পাঠিয়ে দেন। উচ্চমাধ্যমিকের ফল ঘোষণার পরেও মার্কশিট পাওয়া যায়নি বলে অভিযোগ।

অভিযোগ, মার্কশিট না পেয়ে রীতিমতো হয়রানির শিকার হচ্ছেন পড়ুয়ারা। ভর্তি হতে পারছেন না অন্য কলেজে। ওই স্কুলের এক পড়ুয়ার কথায়, “ফর্ম ফিলাপ করেছি। টাকা জমা দিয়েছি। কিন্তু মার্কশিট পাইনি। কয়েকজন মারও খেয়েছে স্যরদের হাতে। স্যরেরা বলছেন আমাদরে নাম নাকি জমা পড়েনি। আমরা নাকি ফর্ম ফিলাপ করিনি। ক্লাস ইলেভেনের রেজাল্টও আটকে রয়েছে।”

পাল্টা স্কুল কর্তৃপক্ষের অভিযোগ, যে পড়ুয়ারা বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা সময়ে পরীক্ষার ফর্ম ফিলাপ করেননি। এখন মার্কশিট না পেয়ে মিথ্যা বিক্ষোভ করে উত্তেজনা সৃষ্টি করতে চাইছেন। পুরোটাই সাজানো ঘটনা বলে দাবি স্কুলের প্রধান শিক্ষক নীলকমল মুখোপাধ্যায়ের।

অন্যদিকে, উত্তর দিনাজপুরের নম্বর বৃদ্ধি ও অকৃতকার্যদের পাশ করানোর দাবীতে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন রায়গঞ্জের গয়ালাল রামহরী উচ্চ বালিকা বিদ্যালয়ের ছাত্রীরা। মঙ্গলবার সকাল থেকে, দেবীনগর কালিবাড়ীতে চৌরাস্তা মোড় অবরোধ করেন পড়ুয়ারা। তাঁদের অভিযোগ, অতিমারীর জেরে পরীক্ষা হয়নি। কিন্তু স্কুল থেকে তাঁদের প্রজক্ট-সহ অন্যান্য মূল্যায়ন পরীক্ষায় কম নম্বর দেওয়া হয়েছে বলে অভিযোগ। ফলে, আশানুরূপ নম্বর প্রাপ্তি হয়নি। অভিযোগ, কম নম্বরের জন্য অনেকেই কলেজে ভর্তি হতে পারছেন না। স্কুল কর্তৃপক্ষও কোনও পদক্ষেপ করছেন না বলেই অভিযোগ বিক্ষোভরত পড়ুয়াদের। তাঁদের বিক্ষোভের জেরে দফায় দফায় উত্তপ্ত হয়ে ওঠে রায়গঞ্জ চত্বর।

অপর দিকে মঙ্গলবার দুপুরেই চোপড়ার দাসপাড়া হাইস্কুলের ছাত্রছাত্রীরা স্কুলের সামনে স্কুলপাড়া রোড় অবরোধ করে টায়ার জ্বালিয়ে বিক্ষোভে সামিল হন। পাশাপাশি চাকুলিয়ার সূর্যাপুর হাইস্কুলের অকৃতকার্য উচ্চ মাধ্যমিক পড়ুয়ারা পাশ করানোর দাবীতে ৩১নং জাতীয় সড়কে বসে অবরোধে সামিল হন। তাঁদের প্রত্যেকেরই দাবি, খারাপ ফলের নেপথ্য়ে স্কুল কর্তৃপক্ষের গাফিলতি রয়েছে। দ্রুত নম্বর বৃদ্ধির দাবী জানিয়েছেন ওই পড়ুয়ারা। এদিকে প্রতিটি স্কুলের বিক্ষোভ ও পথ অবরোধে তীব্র যানজট তৈরি হওয়ায় আসে পুলিশ। পরে, পুলিশি হস্তক্ষেপে চার জায়গাতেই অবরোধ উঠে গেলেও স্কুলগুলিতে বিক্ষোভ অব্যাহত রয়েছে। আরও পড়ুন: গোষ্ঠীদ্বন্দ্বের জের? বিডিও অফিসে ‘হামলা’, ১১ জন তৃণমূল পঞ্চায়েত সদস্যকে ‘অপহরণ’!