বিশ্বভারতীর উপাচার্য ‘দুর্নীতিগ্রস্ত’, কেন্দ্রকে কড়া চিঠি তৃণমূল সাংসদের

Viswa Bharati: সাংসদ জানান গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিষ্ঠিত গৌরবময় বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় এখন অসহনীয় অবস্থার মধ্যে। উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী বিশ্ববিদ্যালয়কে দীর্ঘ খ্যাতি ও গরিমাকে ধ্বংসের পথে নিয়ে যাচ্ছেন।

বিশ্বভারতীর উপাচার্য 'দুর্নীতিগ্রস্ত', কেন্দ্রকে কড়া চিঠি তৃণমূল সাংসদের
ফাইল ফটো
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2021 | 11:56 PM

বোলপুর: বিশ্বভারতীর (Viswa Bharati University) উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী (Bidyut Chakrabarty) বিরুদ্ধে একাধিক অভিযোগ উঠেছে। নানা বিতর্কে জড়িয়েছেন তিনি। এবার বিশ্বভারতীর সামগ্রিক পরিস্থিতি জন্য উপাচার্যকে দায়ী করে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে চিঠি পাঠালেন বোলপুর লোকসভার সাংসদ অসিত মাল। আর তৃণমূল সাংসদের এই পদক্ষেপকে সমর্থন করেছে বামফ্রন্ট সমর্থিত ছাত্র ছাত্রী-সহ বিশ্বভারতীর ভিবিউফা আধ্যাপক সংগঠন।

বোলপুর লোকসভা কেন্দ্রের সাংসদ জানান, গত জুলাই মাসের প্রথম সপ্তাহে তাঁর সঙ্গে দেখা করতে চেয়েছিলেন বিশ্বভারতীর ভিবিউফা সংগঠন ও বিশ্বভারতীর নিরপত্তা রক্ষীরা। সেদিন কথা দিয়েছিলেন ১৯ জুলাই সংসদ অধিবেশন চালু হলেই সেখানে বিশ্বভারতীর সামগ্রিক পরিস্থিতি তুলে ধরবেন। সেখান থেকেই রীতিমতো লিখিত অভিযোগ করে শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রাধানকে চিঠি দিলেন তিনি।

চিঠির প্রসঙ্গে সাংসদ জানান গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিষ্ঠিত গৌরবময় বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় এখন অসহনীয় অবস্থার মধ্যে। উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী বিশ্ববিদ্যালয়কে দীর্ঘ খ্যাতি ও গরিমাকে ধ্বংসের পথে নিয়ে যাচ্ছেন। আর্থিক দুর্নীতি, স্টাফদের বরখাস্ত করা, পেনশন ও বেতন আটকানো-সহ তাঁর বিরুদ্ধে অভিযোগের তালিকা বিশাল। তাঁর অহঙ্কারী আধিপত্যকে বাস্তবায়নের জন্য অত্যন্ত আতঙ্কজনক পরিবেশ তৈরি করে রবীন্দ্র গরিমাকে ধ্বংসের পথে নিয়ে যাচ্ছেন উপাচার্য। অভিযোগ তৃণমূল সাংসদের।

তিনি বলেন মর্যাদাপূর্ণ এই প্রতিষ্ঠানের স্বমহিমা রক্ষা করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য কেন্দ্রে কাছে আর্জি জানিয়েছেন তিনি। এমনকি মৌখিকভাবে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীও তাঁকে বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখার আশ্বাস দিয়েছেন বলে জানান সাংসদ। আরও পড়ুন: উচ্চ মাধ্যমিকে নয়া কেলেঙ্কারি! পাশ করাতে ৫০০ টাকা নিচ্ছেন প্রধান শিক্ষক