Deocha Pachami Project: দেউচা পাচামির প্রকল্প ‘বোঝাতে’ এলাকায় তৃণমূলের বাইক মিছিল, বিজেপির অভিযোগ, ভয় দেখানোর চেষ্টা!

Deucha Pachami: "সিঙ্গুরে যেভাবে জমি অধিগ্রহণ শুরু হয়েছিল, আমরা সেভাবে করব না। আমরা প্রথমে নিজেদের জমি দিয়ে শুরু করব। তার পর প্যাকেজটা এজন্য বলে দিলাম। জমি দিলে দেওয়া হবে আর্থিক ক্ষতিপূরণ ও বাড়ি।''

Deocha Pachami Project: দেউচা পাচামির প্রকল্প 'বোঝাতে' এলাকায় তৃণমূলের বাইক মিছিল, বিজেপির অভিযোগ, ভয় দেখানোর চেষ্টা!
দেউচায় তৃণমূলের বাইক মিছিল। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 21, 2021 | 1:41 PM

বীরভূম: “সিঙ্গুরে যেভাবে জমি অধিগ্রহণ শুরু হয়েছিল, আমরা সেভাবে করব না। আমরা প্রথমে নিজেদের জমি দিয়ে শুরু করব। তার পর প্যাকেজটা এজন্য বলে দিলাম। জমি দিলে দেওয়া হবে আর্থিক ক্ষতিপূরণ ও বাড়ি।” দেউচা পাচামি কয়লা ব্লক প্রকল্প নিয়ে বিধানসভায় এমনই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। এদিকে সেই প্রকল্প ‘বোঝাতে’ তৃণমূলের (TMC) বিশাল বাইক মিছিল ঘিরে শুরু হল রাজনৈতিক চাপানউতোর।

দেউচা পাচামি কয়লা খনি প্রকল্পের প্রচারের লক্ষ্যে ওই এলাকার গ্রামে গ্রামে বাইক মিছিল করা হয়। বাইকারদের হাতে দেখা যায় তৃণমূল কংগ্রেসের পতাকা। এদিকে দলের ধ্বজা উড়িয়ে প্রকল্প বোঝা নামে জনমানসে ভীতি সঞ্চার করা হচ্ছে বলে অভিযোগ বিরোধীদের।

সাম্প্রতিক সময়ে রাজ্য সরকারের সব থেকে বড় শিল্পোদ্যোগ বলতে যে নাম আগে উঠে আসছে, তার নাম হল দেউচা পাচামি কয়লা খাদান প্রকল্প। আর সেই উদ্যোগকে সামনে রেখেই ইতিমধ্যে মাঠে নেমে পড়েছেন রাজ্য সরকার থেকে শুরু করে জেলা প্রশাসন। এমনকি মাঠে নেমেছে শাসক দল তৃণমূল কংগ্রেসও।

এদিন দেউচা পাচামি প্রস্তাবিত কয়লা খনি এলাকায় তৃণমূলের বাইক মিছিল হয়। শনিবার মহম্মদ বাজার ব্লকের তৃণমূল কংগ্রেসের তরফ থেকে দেউচা পাচামি প্রস্তাবিত কয়লা খনি এলাকায় একটি বাইক মিছিলটি শুরু হয় বীরভূমের দেউচা বাস স্ট্যান্ড থেকে এবং তা শেষ হয় হরিণসিঙা সহ বিভিন্ন এলাকা পরিদর্শন করে। তৃণমূলের তরফ থেকে দাবি করা হয়েছে, অন্তত পক্ষে ৫০০ জন এই মিছিলে অংশগ্রহণ করেছেন।

তৃণমূলের তরফে জানা গিয়েছে, এই বাইক মিছিলের লক্ষ্য হল, রাজ্য সরকার প্রস্তাবিত কয়লা খনি এলাকায় যে প্যাকেজ ঘোষণা করেছে তার প্রচার করা। এবং এই এলাকায় কয়লাখনির করার জন্য রাজ্য সরকার যে পদক্ষেপ করেছে তার জন্য মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করাই উদ্দেশ্য।

তবে বিজেপির তরফে অভিযোগ, এই ভাবে প্রস্তাবিত কয়লা খনি এলাকায় রাজনৈতিক মিছিলের জন্য ভয়ের পরিবেশ সৃষ্টি করা হচ্ছে। এবং সেটা জেনেবুঝেই। কারণ, অনেক আদিবাসী পরিবারই এই শিল্পের জন্য নিজেদের বাপ-মায়ের ভিটে ছাড়তে রাজি নন। বিরোধীদের দাবি, আদিবাসী মানুষদের বেশ কিছু দাবি দাওয়া আছে। সেই কারণেই ক্ষমতা জাহির করতে এই বাইক মিছিল করছে তৃণমূল। এভাবে আসলে ভীতি সঞ্চার করতে চাইছে তারা। যদিও তৃণমূল এই অভিযোগ নস্যাৎ করে দিয়েছে।

উল্লেখ্য, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কয়লা খনির সন্ধান পাওয়ার সুবাদে বীরভূমের দেউচা পাচামি কোল ব্লক এলাকার নাম এখন অনেকেরই জানা। বীরভূমের দেউচা পাচামি কয়লা খনির কাজ শুরুর বিষয়ে সবুজ সংকেত দিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রায় ১২ হাজার বর্গকিলোমিটার এলাকাজুড়ে অবস্থিত দেউচা পাচামি কোল ব্লক এলাকা। প্রাথমিক সমীক্ষা অনুযায়ী প্রায় ৩০১০টি পরিবার এই খনি অঞ্চলে বসবাস করেন যার মধ্যে ১০১৩টি আদিবাসী পরিবার।

আরও পড়ুন: Deocha Pachami: সিঙ্গুরের মেঘ দেউচায়! প্যাকেজ ঘোষণার পরেও নিমরাজি আদিবাসীরা বলছেন, ‘বাপ-মায়ের ভিটে ছাড়ব না’