হাত লড়তে চায় কাস্তে ছাড়াই! মালদায় জোটের ভবিষ্যৎ বিশ বাঁও জলে

জেলা কংগ্রেসের দাবি, সিপিআইএমকে বুঝতে হবেই যে তৃণমূল ও বিজেপিকে রুখতে মালদায় ১২টি আসনেই কংগ্রেসকে ছেড়ে দিতে হবে। ইতিমধ্যেই সেই ১২টি বিধানসভা কেন্দ্রে প্রস্তুতি শুরু করে দিয়েছে জেলা কংগ্রেস।

হাত লড়তে চায় কাস্তে ছাড়াই! মালদায় জোটের ভবিষ্যৎ বিশ বাঁও জলে
প্রতীকী চিত্র
ঋদ্ধীশ দত্ত

|

Jan 29, 2021 | 11:50 PM

মালদা: অন্যান্য জেলায় রফাসূত্র পাওয়া গেলেও মালদায় (Malda) সিপিএম-কংগ্রেস জোট এখন বিশবাঁও জলে। মালদার ১২টি আসনের মধ্যে ১২টি আসনেই কংগ্রেস (Congress) শক্তিশালী, এমনটা জানিয়ে প্রদেশ কংগ্রেসকে চিঠি দিয়েছে জেলা কংগ্রেস নেতৃত্ব। জেলা কংগ্রেসের দাবি, সিপিআইএমকে (CPIM) বুঝতে হবেই যে তৃণমূল ও বিজেপিকে রুখতে মালদায় ১২টি আসনেই কংগ্রেসকে ছেড়ে দিতে হবে। ইতিমধ্যেই সেই ১২টি বিধানসভা কেন্দ্রে প্রস্তুতি শুরু করে দিয়েছে জেলা কংগ্রেস। অন্যদিকে কিছুটা অপ্রস্তুত অবস্থায় পড়েছে সিপিআইএম।

প্রদেশ কংগ্রেসকে দেওয়া চিঠিতে রীতিমতো পরিসংখ্যান তুলে ধরে জেলা কংগ্রেসের দাবি, গত বিধানসভা-পঞ্চায়েত বা লোকসভা ভোটের নিরিখে সব কেন্দ্রেই অনেক পিছিয়ে আছে সিপিএম বা বামফ্রন্ট। এদিকে বর্তমানে ৬টি আসনে কংগ্রেসের বিধায়ক রয়েছে। যদিও গত বিধানসভায় কংগ্রেস ৯টি আসন পায়। কিন্তু, পরবর্তীতে তিনজন তৃণমূলে যোগদান করে।

কংগ্রেসের এই দাবির মুখে সিপিআইএমের অস্বস্তি বেড়েছে। কেননা, দু’দিন ধরে মালদা জেলায় কর্মিসভার পাশাপাশি বিভিন্ন কেন্দ্রগুলি খতিয়ে দেখছেন মহম্মদ সেলিম। উত্তর মালদায় বেশ সাড়াও পেয়েছেন তিনি। এর মধ্যে মালদা জেলা কংগ্রেসের এই দাবি জোট প্রক্রিয়া এবং আসন বণ্টনের ক্ষেত্রে ইতিবাচক নয় বলেই মনে করছে বাম শিবির।

আরও পড়ুন: শুক্রবার বঙ্গ সফরে এলেন না শাহ, বিস্ফোরণের পর নিরাপত্তা নিয়ে বৈঠক শনিবার সকালে

যদিও পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম এখনই আশা ছাড়ছেন না। তাঁর কথায়, সব দলের নিয়ম নীতি এক রকম হয় না। কংগ্রেস হয়তো মালদায় মাঠে নেমেছে। কিন্তু এখনও এই নিয়ে আলোচনা চলছে রাজ্য স্তরে। ২৯৪ আসন নিয়ে সমঝোতা হতে সময় লাগবে। তবে রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, রাজ্যস্তরে জোট প্রক্রিয়া যেরকমই এগোক না কেন, মালদায় কংগ্রেসের পক্ষ থেকে সিপিএমকে আসন ছাড়া হবে, তেমন সম্ভাবনা নেই বললেই চলে। ফলে এই জেলা নিয়ে কী সিদ্ধান্ত নেওয়া হয়, সেদিকে নজর থাকবে রাজনৈতিক মহলের।

আরও পড়ুন: একুশের ভোটে ফের তারকা-তাস! শালীনতার সীমা বেঁধে দিলেন মমতা

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla