শীতলকুচি নিয়ে মমতার ‘অডিয়ো টেপ’ এবার দিল্লিতে পাঠাচ্ছে কমিশন

শীতলকুচি অডিয়ো টেপ নিয়ে ইতিমধ্যেই কলকাতার সিইও (CEO) দফতর দিল্লিতে রিপোর্ট জমা দিয়েছে। এবার সেই টেপ পাঠানো হচ্ছে কমিশনে।

শীতলকুচি নিয়ে মমতার 'অডিয়ো টেপ' এবার দিল্লিতে পাঠাচ্ছে কমিশন
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 21, 2021 | 5:51 PM

কলকাতা: আধাসেনার গুলিতে চারজনের মৃত্যুর পর ভোট (West Bengal elections 2021) বাংলায় সবচেয়ে আলোচিত নাম কোচবিহারের শীতলকুচি। এই ঘটনা নিয়ে বিজেপির প্রকাশ করা মুখ্যমন্ত্রীর অডিয়ো টেপ (এই টেপের সত্যতা যাচাই করেনি টিভি নাইন বাংলা) এবার দিল্লিতে নির্বাচন কমিশনের দফতরে পাঠাচ্ছে রাজ্য কমিশন। ষষ্ঠ দফার ভোটের আগে কমিশনের এই পদক্ষেপ নিঃসন্দেহে আলাদা তাৎপর্যের দাবিদার।

চতুর্থ দফার ভোটের দিন শীতলকুচির ১২৬ নম্বর বুথে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে চারজনের মৃত্যুর অভিযোগ ওঠে। আত্মরক্ষার্থে জওয়ানরা সেই গুলি চালিয়েছিল বলেও দাবি করা হয়। এ নিয়ে জল গড়ায় বহু দূর। বিজেপি সুর চড়ায়, মুখ্যমন্ত্রীর বাহিনীকে ঘেরাওয়ের নিদানের ফলই শীতলকুচি। পাল্টা ষড়ষন্ত্রের তত্ত্ব খাড়া করে শাসকদল। রাজনীতির দড়ি টানাটানির মধ্যেই কমিশনে নালিশ ঠোকে পদ্ম শিবির। তারাই প্রকাশ করে একটি অডিয়ো টেপ। যেখানে শোনা যায় শীতলকুচি নিয়ে মুখ্যমন্ত্রী ও স্থানীয় তৃণমূল প্রার্থীর কথোপকথন।

এক নজরে শীতলকুচি চাপানউতোর

* পোস্ট মর্টেম রিপোর্টে নিহতদের শরীরে সপ্লিন্টারের আঘাত

* আধা সেনা শুরু থেকেই দাবি করে আসছে, সেদিন বুথের বাইরে বহিরাগত জমায়েত হয়

* উত্তেজিত জনতা আধাসেনার উপর হামলা চালায়

* আত্মরক্ষার্থেই গুলি চালাতে বাধ্য হয় আধা সেনা

* নির্বাচন কমিশন ও বিজেপিও শুরু থেকে একই অবস্থানে

বিজেপির প্রকাশ করা অডিও টেপ সামনে আসতেই নতুন করে শোরগোল শুরু। মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে ব্যবস্থার আর্জি নিয়ে আবারও কমিশনের দ্বারস্থ হয় পদ্মশিবির। বিজেপির দাবির মধ্যেই মঙ্গলবার সামনে আসে নিহতদের পোস্ট মর্টেম রিপোর্ট। রিপোর্টে কয়েকজনের শরীরে সপ্লিন্টারের আঘাতের প্রমাণ মেলে। আর তারপরই সুর আরও চড়াতে শুরু করেছে গেরুয়া শিবির।

আরও পড়ুন: একজন কয়লা চোর নাকি কয়লা চুরি রুখবে, জিতেন্দ্র তিওয়ারিকে কটাক্ষ অভিষেকের

শীতলকুচি অডিয়ো টেপ নিয়ে ইতিমধ্যেই কলকাতার সিইও দফতর দিল্লিতে রিপোর্ট জমা দিয়েছে। রাজনৈতিক শিবিরের মতে, কমিশনের বক্তব্যের সঙ্গে পোস্ট মর্টেম রিপোর্ট মিলে যাওয়ায় শীতলকুচি নিয়ে কিছুটা সুবিধাজনক অবস্থায় পৌছে গেল গেরুয়া শিবির। বোমাবাজির প্রমাণ মেলায় স্বস্তিতে কমিশনও। এবার শীতলকুচি নিয়ে তৃণমূলের রণকৌশল কী হয়, সেদিকেই নজর ভোটের বাংলার।