Balurghat: ফের বদলে গেল দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের ঠিকানা

Balurghat: ২০২১ সালে বালুরঘাটে ভাড়া নেওয়া অফিস থেকেই বিশ্ববিদ্যালয়ে পঠনপাঠন অনলাইনে শুরু হয়। বর্তমানে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নানা জায়গায় ঘুরে বেড়াচ্ছে ক্যাম্পাসের খোঁজে। কিন্তু ফল মিলছে না।

Balurghat: ফের বদলে গেল দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের ঠিকানা
দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয় Image Credit source: TV-9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 11, 2024 | 10:23 PM

বালুরঘাট: ফের দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের ঠিকানা বদল। বিশ্ববিদ্যালয়ের তরফে নতুন ঠিকানার নোটিস জারি করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জন্য নেই কোনও স্থায়ী ভবন। সে কারণেই বারবার ঠিকানা বদল করতে হচ্ছে বলে মত ওয়াকিবহাল মহলের। যা নিয়ে লোকসভা নির্বাচনের আগে সরব বিজেপি। পাল্টা যুক্তি দিয়েছে তৃণমূলও। বালুরঘাটে বিশ্ববিদ্যালয় করার জন্য জায়গা পাওয়া যাচ্ছে না বলে দাবি করেছেন তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্র। তাই বিশ্ববিদ্যালয়ের জন্য পতিরামেও জায়গা দেখা হচ্ছে।

প্রসঙ্গত, প্রায় আট বছর আগে দক্ষিণ দিনাজপুরে বিশ্ববিদ্যালয় তৈরির ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নানা জট কাটিয়ে অবশেষে দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয় ২০২০ সালের শেষে পথচলা শুরু করে। ২০২১ সালের অক্টোবর মাসে প্রথম সেমেস্টার শুরু হয়। ভাড়া বাড়িতে অফিস করে শুরু হয় ক্লাস। পরবর্তীতে বালুরঘাট বিমানবন্দর সংলগ্ন এলাকায় বিশ্ববিদ্যালয়ের জমি চিহ্নিতকরণ করা হয়৷ দেওয়া হয় প্রাচীর। পরবর্তীতে অজানা কারণে সেই জায়গার কাজও বন্ধ হয়ে যায়। এদিকে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ভবন না থাকায় একাধিকবার ঠিকানা বদল করতে হয়েছে। সম্প্রতি আরও একবার ঠিকানা বদল করতে হয় বিশ্ববিদ্যালয়কে। বর্তমানে বালুরঘাট শহরের মঙ্গলপুর এলাকায় একটি বেসরকারি বিএড কলেজে বর্তমানে বিশ্ববিদ্যালয় স্থানান্তরিত করা হয়েছে। এদিন সেই ঠিকানা বদলের নোটিফিকেশনে জারি করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। 

২০২১ সালে বালুরঘাটে ভাড়া নেওয়া অফিস থেকেই বিশ্ববিদ্যালয়ে পঠনপাঠন অনলাইনে শুরু হয়। বর্তমানে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নানা জায়গায় ঘুরে বেড়াচ্ছে ক্যাম্পাসের খোঁজে। কিন্তু ফল মিলছে না। সম্প্রতি আবার গার্লস কলেজের হস্টেলে প্রথম অফলাইন ক্লাস শুরু হয়। এদিকে বালুঘাট পুরসভার সঙ্গে ভবন নিয়ে চুক্তি করেছিল বিশ্ববিদ্যালয়। কিন্তু এখনও সেই ভবন পায়নি। তাই আপাতত বেসরকারি বিএড কলেজে অফিস স্থানান্তরিত করা হচ্ছে বলে খবর।