Medical Negligence: চিকিৎসায় গাফিলতিতে কাটা পড়ল রোগীর মূত্রথলি, ৪ লক্ষ টাকার জরিমানার মুখে বালুরঘাটের নার্সিংহোম

Medical Negligence: চিকিৎসায় গাফিলতিতে রোগীর মূত্রথলি কাটা পড়ার অভিযোগ। কাঠগড়ায় বালুরঘাটের নার্সিংহোম। ৪ লক্ষ টাকার জরিমানা করল জেলা স্বাস্থ্য দফতর।

Medical Negligence: চিকিৎসায় গাফিলতিতে কাটা পড়ল রোগীর মূত্রথলি, ৪ লক্ষ টাকার জরিমানার মুখে বালুরঘাটের নার্সিংহোম
ছবি- কাঠগড়ায় বালুরঘাটের নার্সিংহোম
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 7:52 PM

বালুরঘাট: বালুরঘাট শহরের একটি বেসরকারি নার্সিং(Nursing Home) হোমে প্রসূতির ভুল অস্ত্রোপচারের কাটা পড়ে গেল মূত্রথলী। এমন অভিযোগ পেয়ে ঘটনার তদন্তে নামে জেলা প্রশাসন। অবশেষে অভিযোগ প্রমাণিত হতেই বালুরঘাটের ওই বেসরকারি নার্সিংহোম (Balurghat nursing home) কর্তৃপক্ষকে ৪ লক্ষ টাকা জরিমানাও করা হল। জানা গিয়েছে, বালুরঘাট শহরের একে গোপালন কলোনী এলাকার বাসিন্দা রঞ্জিত দাসের স্ত্রী অম্বিকা দাস গত জানুয়ারি মাস আগে প্রসব যন্ত্রণা নিয়ে বালুরঘাট হাসপাতালে ভর্তি করা হন। কিন্তু, ‘এখনও প্রসবের সময় হয়নি’ বলে ভর্তি নিতে চাননি চিকিৎসকেরা। 

এরপর বালুরঘাটের এক স্ত্রী রোগ বিশেষজ্ঞের পরামর্শে একটি নার্সিং হোমে ভর্তি হন অম্বিকা দেবী। ১৪ জানুয়ারি নার্সিংহোমে অস্ত্রোপচার করার পর অবস্থা বেগতিক দেখে মালদা মেডিক্যালে পাঠানো হয় ওই রোগীকে। সেখানে ওই পরিবারের সদস্যরা জানতে পারেন অস্ত্রোপচারের সময় মূত্রথলি কেটে গিয়েছে রোগীর। যার ফলে ১৭ জানুয়ারি কলকাতা নিয়ে যাওয়া হয় তাঁকে। কিন্তু কলকাতায় সরকারি হাসপাতালে ভর্তি করতে না পেরে অবশেষে একটি নার্সিং হোমে ভর্তি করা হয়। কিন্তু, বাড়তে থাকে চিকিৎসার খরচ। সঙ্কটে পড়ে গোটা পরিবার। কলকাতায় কিছুদিন ভর্তি রাখার পরে স্বাস্থ্যের সামান্য উন্নতি হলে ফের অম্বিকা দেবীকে বালুঘাটে নিয়ে আসা হয়। ১৫ ফেব্রুয়ারি ফের বালুরঘাটে হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু সেই রাতেই ফের কলকাতা রেফার করলেও এখনও তাঁকে ভর্তি করতে পারেনি ওই পরিবার। যার ফলে চরম সঙ্কটে পড়েছে গোটা পরিবার।

এদিকে ভুল চিকিৎসার অভিযোগ জানিয়ে গত ফেব্রুয়ারি জেলা স্বাস্থ্য দফতরের কাছে লিখিত অভিযোগ জানিয়ে ছিল ওই রোগীর পরিবার। ভূল চিকিৎসার অভিযোগ দায়ের হতেই এই নিয়ে তদন্ত কমিটি গঠিত হয়। অবশেষে চিকিৎসার গাফিলতির কারণে মূত্রথলি কেটে যাবার বিষয় প্রমান হতেই নার্সিংহোম কতৃপক্ষের বিরুদ্ধে চার লক্ষ টাকা জরিমানা করা হয় স্বাস্থ্য দফতরের তরফে। এ বিষয়ে জেলা শাসক আয়েশা রানি বলেন, ”এক মহিলার চিকিৎসা সংক্রান্ত সমস্যা নিয়ে অভিযোগ এসেছিল। তার তদন্ত হয়েছে। ক্ষতিপূরণের নির্দেশ দেওয়া হয়েছে”। যদিও চিকিৎসায় গাফিলতি নিয়ে মুখে কুলুপ এঁটেছেন বালুরঘাটের ওই নার্সিংহোমের মালিক ডা: সুরেশ মন্ডল।